Advertisement
Durga Puja 2022

ছোট টেবিল লোক বেশি? চিন্তা নেই স্বল্প খরচে বাড়িতেই বানান এই আসবাব

আচ্ছা, নিজের বাড়ির কারও বিয়ে বারান্দাতেই হচ্ছে মানতে পারেন? মনে হচ্ছে তো অলীক স্বপ্ন? আসলে কিন্তু সত্যি। একশো স্কোয়্য়ার ফিটের বারান্দায় এত বড় স্বপ্ন আপনি দেখতেই পারেন। আর তার জন্য চাই প্ল্য়ান।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৮:২৭
Share: Save:

লন্ডনে বাড়ি, মুম্বইতে ৩৫ কোটির ফ্ল্যাট। তবুও বাড়িতেই ঘনিষ্ঠ বন্ধুদের নিয়ে বিয়ে সারলেন রণবীর-আলিয়া। বারান্দায় কত না সুখের স্মৃতি দু’জনের। বিরুষ্কা, দীপ-বীরের মতো ডেস্টিনেশন ওয়েডিং নয়, ঘরোয়া ভাবেই বিয়ের আয়োজন করেছিলেন কপূর ও ভট্ট পরিবার। খানিক আটপৌরে ভাবেই।

আসল কথা হল, যদি হও সুজন, তেঁতুল পাতায় ন’জন।কারণ ফ্ল্যাটবাড়ির সাধারণ সমস্যা, জায়গা আর স্টোরেজ। সব বাড়িতেই অনেক জিনিস থাকে, যেগুলো হয়তো বছরে এক দিন প্রয়োজন, কিন্তু বাড়িতে রাখতে হয় সারা বছর। একটা স্টোরেজ বেড থাকলেই হবে মুশকিল আসান ! কিংবা দেওয়ালের উপরের দিকে মাল্টিপারপাস ক্য়াবিনেট রাখতে পারেন। অথবা শখের বার কাউন্টারেও থাকল স্টোরেজ। সোফা-বেড এখন সবচেয়ে ইন। কারণ পুজোর সময়ে ওই সোফা খুলেই আড্ডা, আবার আড্ডা শেষে ওটাই বিছানা।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ছোট ফ্ল্যাটে ডাইনিং টেবিল কোথায় রাখবেন? একটা কাস্টমাইজড টেবিল এ ক্ষেত্রে স্বস্তি বয়ে আনতে পারবে নিঃসন্দেহে। এই ধরনের টেবিলগুলো ছোট হয় আপাত ভাবে। মজার বিষয় হল টেবিলটি এতই ছোট থাকে যে দেওয়াল ঠেসে রাখা যায়। মাপ হয় আড়াই বাই দেড় ফুট। আর সেটারই দু’দিক ডানার মতো খুলে দিলেই বড়। ছয় কী আট জনের খাসা ডাইনিং টেবিল। এর সঙ্গে ফোল্ডিং চেয়ার, জায়গা বাঁচাতে মোক্ষম।

তাই, ‘ফ্ল্যাটটা আর একটু বড় কিনতে পারলে না’ বলে পাশের মানুষটিকে দোষারোপ না করে বরং এই ধরনের আসবাব দিয়ে ফ্ল্যাট সাজান। প্রতিটা কোণ কাজে লাগান। তা হলেই দেখবেন ভিতর থেকে একটা অনুভূতি জেগে উঠবে- 'নীড় ছোট ক্ষতি নেই, আকাশ তো বড়'। আর শরতের আকাশ তো এমনিই মন ভরিয়ে দেয়।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE