Advertisement
Durga Puja 2022

প্রিয়জনকে দিন সবুজের ছোঁয়া, পুজোর উপহার হিসেবে থাকুক এই পাঁচটি ইনডোর প্ল্যান্ট

পুজোর সময় উপহার দেওয়ার রীতি প্রচলিত। উপহার হিসেবে জামাকাপড় বা অন্যান্য সরঞ্জাম তো অনেক হল। এই রেওয়াজে এ বার একটু নতুনের ছোঁয়া আনা যাক?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ২০:০৪
Share: Save:

পুজোয় কাছের মানুষদের উপহার দেওয়ার রীতি বরাবরের। আত্মীয়, বন্ধু অথবা সহকর্মী - পুজোর সময়ে সৌজন্যমূলক আদানপ্রদান প্রায়শই হয়ে থাকে। উপহার হিসেবে জামাকাপড় বা অন্যান্য সরঞ্জাম তো অনেক হল। এই রেওয়াজে এ বার একটু নতুনের ছোঁয়া আনা যাক। উপহার সামগ্রী হিসেবে থাকুক ছোট্ট ইনডোর প্ল্যান্ট। যা নিয়ে আসে ঘরের কোণে সবুজের ছোঁয়া। এমন উপহারের জনপ্রিয়তা ক্রমশ বেড়ে চলেছে।

মানি প্ল্যান্ট, লাকি ব্যাম্বু প্ল্যান্ট, স্নেক প্ল্যান্ট, মন্সটেরা, পিস লিলি, স্পাইডার প্ল্যান্ট, অ্যালোভেরা, রেড প্রেয়ার প্ল্যান্ট, ফিলোডেন্ড্রনের মতো আরও অনেক রকম গাছ এক অন্য মাত্রা যোগ করতে পারে আপনার ব্যালকনিতে। উপহার অর্থপূর্ণ এবং উপযোগী হলে মন কাড়ে বেশি। গাছের চেয়ে ভাল আর কিছু হতে পারে কী!

তবে সব গাছ কিন্তু উপহার দেওয়া যায় না। উপহার হিসেবে প্রতিটি গাছের অর্থ আলাদা। এই প্রতিবেদনে পাঁচটি ইন্ডোর প্ল্যান্টের হদিস, যা দিতে পারেন কাছের মানুষকে।

লাকি ব্যাম্বু

লাকি ব্যাম্বু প্ল্যান্ট সমৃদ্ধি, ভাগ্য, দীর্ঘায়ু এবং ভালবাসার প্রতীক। এই গাছের স্তরের আলাদা আলাদা প্রতীক রয়েছে। জীবনে নতুন অধ্যায়ের সূচনা হয়েছে, এ রকম কারও জন্য এটি উপহার হিসেবে যথার্থ।

স্নেক

শুধু সৌন্দর্য বৃদ্ধি নয়। এই গাছ ঘরের বাতাসকেও পরিশুদ্ধ করে। স্নেক প্ল্যান্ট উপহার দেওয়ার অর্থ সুস্বাস্থ্য এবং সুস্থ জীবনের অভিবাদন জানানো। পরিচ্ছন্নতা, অধ্যবসায় এবং ইতিবাচক শক্তিরও প্রতীক এই গাছ।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ফিলোডেন্ড্রন

বর্ণোজ্জ্বল এবং সুন্দর একটি গাছ এটি। জীবনে যারা উন্নতির পর্যায়ে রয়েছে, তাদের উপহার হিসেবে দেওয়া যেতে পারে। এই গাছ হল প্রাচুর্য, উন্নতি এবং সৌন্দর্যের প্রতীক।

পিস লিলি

বিশুদ্ধতা এবং পবিত্রতার প্রতীক এই গাছ। সুগন্ধি লিলি ফুল এর শোভা আরও বাড়িয়ে তোলে। শান্তি, অবলম্বন এবং সহানুভূতি প্রকাশ করা হয় এই ইন্ডোর প্ল্যান্ট উপহার দিয়ে।

অ্যালোভেরা

এই গাছের উপকারিতা প্রচুর। ভেষজ গুণ থেকে চুল, ত্বক এবং অন্দরমহলের সাজসজ্জা- সব কিছুতেই সমান ভাবে কার্যকরী। মিশরীয়রা এই গাছকে ‘প্ল্যান্ট অফ ইমমর্টালিটি’ বলে থাকে। সৌন্দর্য, আরোগ্য এবং সুরক্ষা কামনায় উপহার দিন এটি।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE