Advertisement
Durga Puja 2022

পুজোর আগে চিমনি পরিষ্কার নিয়ে ভাবনা? দেখে নিন এই উপায়গুলি

রান্নাঘরে যে সব জায়গা বা জিনিস পরিষ্কার করতে সবচেয়ে বেশি কষ্ট হয়, তার অন্যতম হল চিমনি

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১৪:১৭
Share: Save:

রান্নাঘরের তেল কালি পরিষ্কার করা এমনিই বেশ খাটনির। তার উপর যদি তা হয় চিমনির তেল কালি, তা হলে তো কথাই নেই। রান্নাঘরে যে সব জায়গা বা জিনিস পরিষ্কার করতে সবচেয়ে বেশি কষ্ট হয়, তারই অন্যতম হল চিমনি।

এই প্রতিবেদনে আপনাদের জন্য রইল সহজে তা পরিষ্কার করার কিছু টিপস।

বেকিং সোডা

বেকিং সোডা যে শুধু রান্নাঘরের কাজে লাগে তাই নয়। গ্রিস পরিষ্কার করতেও কিন্তু এর জুড়ি মেলা ভার। একটি পাত্রে দুই চামচ বেকিং সোডা ও সামান্য জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। চিমনির উপরের অংশে ঘণ্টাখানেক সেই মিশ্রণটি মাখিয়ে রেখে দিন। তার পরে একটি ভিজে তোয়ালে দিয়ে মুছে নিলেই একদম নতুনের মতো ঝকঝকে হয়ে যাবে আপনার চিমনি।

ভিনিগার

সাদা ভিনিগার যেমন বাড়িয়ে দিতে পারে আপনার রান্নার স্বাদ, তেমনি তেল, কালি, গ্রিস পরিষ্কারেও বেশ উপযোগী। একটি ন্যাপকিন সাদা ভিনিগারে ভিজিয়ে চিমনির বাইরের অংশ অর্থাৎ ছাদ বা কোনাগুলিতে লাগিয়ে রেখে দিন। এর পর অন্য একটি ন্যাপকিন জলে ভিজিয়ে মুছে নিলেই চকচক করবে আপনার চিমনি।

লিক্যুইড ডিশ সোপ

লিক্যুইড ডিশ সোপ যেমন আপনার বাসনপত্র পরিষ্কার করতে কাজে লাগে, তেমনই চিমনির ফিল্টার পরিষ্কার করার জন্য বেশ ভাল। ফিল্টারটি বার করে আগে জলে ভাল করে ধুয়ে নিন। তার পরে একটি পাত্রে গরম জল নিয়ে তাতে খানিকটা লিক্যুইড ডিশ সোপ মেশান। সেই জলে কিছু ক্ষণ ফিল্টারটি ডুবিয়ে রাখুন। প্রয়োজনে একটি স্ক্রাবার দিয়ে স্ক্রাব করে নিন। তা হলেই দেখবেন নিমেষে সব তেল, কালি, গ্রিস সাফ!

কস্টিক সোডা

কস্টিক সোডা বহু দিন ধরেই তেল, কালি, গ্রিস পরিষ্কার করতে ব্যবহার করা হয়। একটি বালতিতে গরম জল নিন। তাতে খানিকটা কস্টিক সোডা মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। সেটি ঘণ্টা তিনেক চিমনির উপর ছড়িয়ে রেখে দিতে হবে। এর পরে একটি ভিজে কাপড় দিয়ে মুছে নিলেই ঝকঝক করবে চিমনি। তবে খেয়াল রাখবেন, এই মিশ্রণটিতে কিন্তু ভুলেও হাত দেবেন না।

পেন্ট থিনার

পেন্ট থিনার কিন্তু সঙ্গে সঙ্গে গ্রিস, কালি তুলতে বেশ উপযোগী। যে সব কালি বা গ্রিস ভিনিগার বা বেকিং সোডা তুলতে পারে না, সেগুলিও খুব সহজেই উঠে যায় পেন্ট থিনারের সাহায্যে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE