Advertisement
Home cleaning tips

দেওয়ালে দাগ গেল! পুজোর আগেই সহজেই মুছে ফেলতে কী করবেন

সাদা দেওয়ালে একবার তেলের দাগ, তেলের ছোপ লাগলে সেটা তোলা খুব ঝামেলার। হাজার বার জল দিয়ে ধুয়ে, ওই 'ভিলেন' তেলের দাগ সাদা দেওয়ালে লেগেই থাকে।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫৯
Share: Save:

ইস্, রান্না করতে করতে তেল-হাতটার ছোপ কিচেনের সাদা দেওয়ালে লেগে গেল! এ মা! ওই যাঃ, ছোট্ট বাচ্চাটা রং পেন্সিল নিয়ে শোওয়ার ঘর, ড্রইংরুম সব জায়গার দেওয়ালে আঁকিবুঁকি কেটেছে! কী সব্বনাশ! সাদা দেওয়াল থেকে এসব পেন্সিল রং তুলব কী করে?

বেশি দূর যেতে হবে না। আপনার পাড়ায় একটু চোখ কান খোলা রাখলেই দশটা পড়শির অন্তত পাঁচটা সংসারে এই 'ইস্'..'এ মা'..'কী সব্বনাশ'—এ ধরনের হা হুতাশ মাঝেসাঝেই শুনবেন। বিষয়টা সত্যিই সমস্যার! বিশেষ করে পুজো-পাব্বনের আগে তো বটেই।

সাদা দেওয়ালে একবার তেলের দাগ, তেলের ছোপ লাগলে সেটা তোলা খুব ঝামেলার। হাজার বার জল দিয়ে ধুয়ে, জলে ভেজানো কাপড় দিয়ে দেওয়াল রগড়ালেও ওই 'ভিলেন' তেলের দাগ সাদা দেওয়ালে লেগেই থাকে। বিশ্রি দেখতে লাগে ঘর, এমনকি রান্নাঘরও! ভাববেন না। উপায় আছে।

সাদা ভিনেগার

একটা পাত্রে সাদা ভিনেগার রাখুন। ভিনেগারের ভেতর স্পঞ্জের টুকরো চোবান। কয়েক সেকেন্ড রেখে স্পঞ্জটা পাত্র থেকে তুলে নিয়ে সামান্য চিপে নিন। যাতে ভিনেগার টপটপ করে স্পঞ্জ থেকে না পড়ে। এবার ওই ভিনেগার ভিজে ভিজে স্পঞ্জ দিয়ে সাদা দেওয়ালের তেলের দাগ লাগা জায়গাটার ওপর ঘসে চলুন। যতক্ষণ না পর্যন্ত তেলের দাগ না উঠছে। চিন্তা নেই। একটু সময় ধরে ঘসলেই আপনার ঘরের সাদা দেওয়াল থেকে তেলের দাগ-ছোপ উঠে গিয়ে আবার আগের মতো সাদা ধবধবে।

কর্নস্টার্চ

একটা ছোট বাটিতে জল নিয়ে তাতে তিন চামচ কর্নস্টার্চ মেশান, চামচ দিয়ে গুলুন। যতক্ষণ না পর্যন্ত ওটা একটা পেস্টের মতো হচ্ছে। জলের পরিমাণটা সেরকম আন্দাজ মতো নিন। তারপর ওই পেস্ট রান্নাঘরের সাদা দেওয়ালের যেখানে তেলের দাগ লেগেছে অথবা বেডরুম এবং ড্রইংরুমের সাদা দেওয়ালে যেখানে রং-পেন্সিলের দাগ লেগেছে, তার ওপর লাগিয়ে দিন। কয়েক মিনিট রাখুন। তারপর একটা পরিষ্কার সাদা কাপড়ের টুকরো দিয়ে ওই পেস্টটার ওপর মুছতে থাকুন। যতক্ষণ না দাগ উঠছে দেওয়ালের থেকে। তবে একটু ঘসলেই উঠে যাবে সব অনভিপ্রেত দাগ।

বেকিং সোডা

একই ভাবে জল আর বেকিং সোডার পেস্ট তৈরি করুন একটা পাত্রে। সেই পেস্ট দেওয়ালের তেলের দাগের ওপর লাগিয়ে কয়েক মিনিট রেখে সাদা পরিষ্কার কাপড় দিয়ে পেস্টের ওপর ঘসতে থাকুন। কয়েক মিনিটের ভেতর সব বাজে দাগ উধাও হয়ে যাবে!

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE