Advertisement
Library making at home

বই পড়তে ভালবাসেন? বাড়িতেই বানিয়ে ফেলুন ছোটখাটো লাইব্রেরি!

ঘর সাজাচ্ছেন নতুন করে? এই তো সময় সাধের বইগুলোর সুন্দর একটা ঠিকানা তৈরি করার!

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫৪
Share: Save:

যাঁরা বই পড়তে ভালবাসেন, অন্দরসজ্জার ক্ষেত্রে তাঁদের বরাবরই শখ থাকে সুন্দর একটা বুক-র‍্যাক কিংবা ছোটখাটো লাইব্রেরি বানিয়ে ফেলার। ঘর সাজাচ্ছেন নতুন করে? এই তো সময় সাধের বইগুলোর সুন্দর একটা ঠিকানা তৈরি করার!

সাধারণত বইয়ের র‍্যাক বসার ঘরে রাখতেই ভালবাসেন বেশির ভাগ মানুষ। সোফার বিপরীত দেওয়ালে ডিসপ্লে ইউনিটের সঙ্গে এলইডি টিভি রাখলে তার দু'পাশে বেশ কিছু বই রাখার তাক বানিয়ে নেওয়া যায়। এর পুরোটা একটা ইউনিটেও হতে পারে, আবার আলাদা করেও ভাগ করে নেওয়া যায়।

বসার ঘরের অন্য দেওয়ালগুলোতেও বইয়ের তাক করা যেতে পারে। তবে স্লাইডিং ডোর দেওয়া কোনও শোকেসে বই না রাখাই ভাল। বইয়ের র‍্যাকের মাপ হওয়া উচিত গভীরতায় মোটামুটি আট ইঞ্চি এবং উচ্চতায় এক ফুটের মতো। তবে জায়গা অনুযায়ী এর চেয়ে ছোট বা বড় মাপের র‍্যাকও বানিয়ে নিতে পারেন নিশ্চিন্তে।

বাড়িতে বই রাখার মতো হরেক জায়গা বার করে নেওয়া যায় চাইলেই। সোফার পাশে সাইড টেবিলের কোনও একটা ড্রয়ার দরকার লাগছে না। পছন্দের কিছু বই রেখে দিন তাতে। সোফা এবং ডাইনিং স্পেস আলাদা করতে রাখা আসবাবের তাকেও থাকতে পারে বই।

বাড়িতে মিনি বার তৈরি করছেন? তার বদলে বার কাম ছোট্ট বই রাখার জায়গা হলে কেমন হয়? বেশ নজরকাড়া এবং অন্য রকম দেখাবে। বাড়ি বা ফ্ল্যাটে বেশ একাধিক বাড়তি ঘর থাকলে তার একটিতে ছোট লাইব্রেরি বানিয়ে ফেলতেই পারেন অনায়াসে।

বই পড়ার জন্যে শান্ত, নিরিবিলি জায়গা চান অনেকেই। তাতে প্রকৃতির ছোঁয়া থাকলে আরও ভাল। ছাদে বা বাগানের মধ্যে গ্লাস হাউস থাকলে সেই ঘরেও বানিয়ে নিতে পারেন ছোট্ট একটা লাইব্রেরি। টানা বইয়ের তাক কিংবা ছোট ছোট আলাদা র‍্যাক বা ক্যাবিনেট। সঙ্গে থাক স্টাডি টেবিল আর চেয়ার।

খুব বেশি আসবাব দরকার নেই। শুধু থাক একরাশ বই। যত ফাঁকা আর ছিমছাম হবে, ততই মন কাড়বে আপনার সাধের বইঘর!

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE