Advertisement
Vastu Tips For Home

ঠাকুরঘর বাস্তু মতে দিকে কোন দিকে করলে সংসারে শান্তি আসে?

বাস্তু মতে ঠাকুরঘর বাড়ির ঠিক কোন দিকে হওয়া দরকার? যাতে পুজোর প্রভাব সব চেয়ে বেশি ইতিবাচক ভাবে সেই সংসারের উপর পড়ে!

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ১৭:৪০
Share: Save:

নতুন বাড়ি বানাচ্ছেন? ফ্ল্যাট কিনেছেন? নতুন করে ভাড়াবাড়িতে উঠেছেন? যেটাই হোক, প্রত্যেক গৃহস্থ বাড়িতে ঠাকুরঘর থাকেই। কিন্তু জানেন কি, বাস্তু মতে ঠাকুর ঘর বাড়ির ঠিক কোন দিকে হওয়া দরকার? যাতে পুজোর প্রভাব সব চেয়ে বেশি ইতিবাচক ভাবে সেই সংসারের উপর পড়ে! সদা মঙ্গলময় থাকে বাড়ি।

পুজোর জন্য সঠিক দিক হল, উত্তর-পূর্ব কোণ। পরিভাষায়, ঈশান কোণ। ওই দিককার অধিষ্ঠাত্রী দেবতা হলেন বৃহস্পতি। ফলতঃ, পুজোপাঠের জন্য বাড়ির উত্তর-পূর্ব দিকে ঘর বানানো সবচেয়ে সঠিক।

বাস্তুশাস্ত্র না জানা মানুষের অনেকের কাছে এটা হয়তো অবৈজ্ঞানিক। কিন্তু বাস্তুর আবার নিজস্ব কিছু যুক্তি আছে, যেগুলি অত্যন্ত জরুরি। যেমন, ঠাকুরঘর। পুজোপাঠের গুরুত্ব সব ধর্মের মানুষের কাছেই গুরুত্বপূর্ণ। জীবনের নানা ওঠাপড়া, সমস্যা থেকে মুক্তিলাভ, সার্বিক উন্নতি— সব কিছুর জন্য আমরা নিজের নিজের দেবতার উপর নির্ভরশীল, দেবতার আরাধনা করি। তার জন্যই বাড়িতে ঠাকুরঘর বানানো অতি আবশ্যক। এবং সেই ঠাকুরঘর বাড়ির সঠিক দিকে থাকা উচিত। দেখা দরকার, আপনার আরাধ্য দেবদেবীকে বাড়ির কোন দিকে বসানো হয়েছে। সেটা ভুল হলে জীবনে তার কুপ্রভাব পড়ার আশঙ্কা থাকে। আর সেটা সঠিক হলে সাংসারিক জীবনে সুখশান্তি আসার সম্ভাবনা, মানসিক দিকও সঠিক থাকে।

শোওয়ার ঘরে ঠাকুর রাখবেন না। তবে যে বাড়িতে জায়গার একান্ত অভাব, বাধ্য হয়ে শোওয়ার ঘরে ঠাকুরঘর রাখতে হয়, সেরকম সংসারে প্রত্যেক রাতে শোবার সময় ঠাকু্রের সামনেটা পর্দা দিয়ে ঢেকে দেওয়া অতি আবশ্যক।

বাস্তু শাস্ত্র অনুসারে প্রত্যেক বাড়িতে বাস্তু পুরুষের অস্তিত্ব আছে। যাঁর মাথা থাকে উত্তর-পূর্ব দিকে, মানে ঈশান কোণে থাকে। আবার মাথা ইতিবাচক চিন্তাভাবনা করলে তবেই আমরা জীবনে ভাল ভাল কাজ করতে পারি। ঠিক সেই মতোই গৃহস্থ সংসারে ইতিবাচক পরিবেশ-আবহ বজায় রাখার জন্য বাড়ির বাস্তু পুরুষের মাথা সঠিক তথা ইতিবাচক দিকে থাকা ভীষণ জরুরি। আর সেই সঠিক-ইতিবাচক দিক হল উত্তর-পূর্ব দিক বা ঈশান কোণ। সেজন্য বাড়িতে ঠাকুরঘর সর্বদা উত্তর-পূর্ব দিকে থাকা দরকার।

বাড়ির ঠাকুরঘরের ঠিক উপরে বা ঠিক নীচে, কিংবা ঠাকুরঘরের পাশেই বাথরুম বানানো উচিত নয়। এছাড়াও পুজোর ঘরে অদরকারী জিনিসপত্র রাখা উচিত নয়। এগুলোতে ঠাকুরঘর থেকে পজিটিভনেস বা ইতিবাচক ভাব ক্রমশ দূরে সরে যায়।

সব মিলিয়ে বাড়িতে ঠাকুর ঘরে শুধু পুজো করলেই হয় না। একই সঙ্গে দরকার বাড়ির সঠিক দিকে পুজোর ঘর বানানোও।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE