Advertisement
Cane furniture ideas

ঘর সাজাতে বেতের আসবাব দিয়ে ছক্কা মারুন

যারা নান্দনিক নকশার আসবাব পছন্দ করেন, তারা বেতের তৈরি জিনিস বেছে নিতে পারেন ঘর সাজানোর মাধ্যম হিসেবে। আজকাল বেতের আসবাবের চাহিদা বেশ বেড়েছে। পাশাপাশি বেতের সব ধরনের আসবাবপত্র এখন সর্বত্রই পাওয়া যাচ্ছে।

বেতের চেয়ার

বেতের চেয়ার

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫১
Share: Save:

যারা নান্দনিক নকশার আসবাব পছন্দ করেন। তারা বেতের তৈরি জিনিস বেছে নিতে পারেন ঘর সাজানোর মাধ্যম হিসেবে। আজকাল বেতের আসবাবের চাহিদা বেশ বেড়েছে। পাশাপাশি বেতের সব ধরনের আসবাবপত্র এখন সর্বত্রই পাওয়া যাচ্ছে। যেমন, বেতের ফ্রেম করা আয়না, অন্দরের গাছের জন্য বেতের ঝুড়ি, বেতের মোড়া, সোফা, প্ল্যান্ট শেলফ, বেতের দোলনা, কী নেই। তাই চাইলেই পুরো ঘর বেতের আসবাবপত্র দিয়ে সাজিয়ে ফেলতে পারেন।

১. বেতের বিছানা

প্রকৃতির ছোঁয়া রাখতে শোওয়ার ঘর সাজানোর জন্য কিনতে পারেন বেতের বিছানা। বেতেরও বিভিন্ন নকশার খাট এখন দোকানে কিনতে পাওয়া যায়। চাইলে নিজের পছন্দ মতো নকশারও করে নিতে পারেন।

২. বেতের সেলফ

বিছানার সঙ্গে মিল রেখে বেতের শেলফ নিতে পারেন। ছোট ছোট প্ল্যান্টস, বই কিংবা ফটোফ্রেম রাখতে পারেন বেতের এই শেলফে। এমনকি এই শেলফে কসমেটিকস রেখে তা ড্রেসিং টেবিল-এর মতোও ব্যবহার করতে পারেন।

৩. বেতের সোফা

ড্রইং রুমের জন্য বেছে নিতে পারেন বেতের সোফা। বেতের যে কোনও আসবাব ঘরকে সাধারণের মধ্যেও নান্দনিক করে তুলবে। যারা ঘরে আভিজাত্যের বদলে প্রকৃতির ছোঁয়া ধরে রাখতে চান, তারা নিঃসন্দেহে ঘরে বেতের আসবাব ব্যবহার করতে পারেন। বেতের সোফা-সেটও হতে পারে বিভিন্ন ডিজাইনের। আপনার রুমের সাইজ ও পরিবেশ অনুযায়ী গোলাকৃতির অথবা গতানুগতিক চেয়ার এর মতো যে কোনও ডিজাইনের সোফা রাখতে পারেন।

৪. বেতের ঝুড়ি

ইনডোর প্ল্যান্টসের জন্য রাখতে প্লাস্টিকের পাত্র, মাটির টব-এর ব্যবহার তো হামেশাই করা হয়। তবে নতুনত্ব হিসেবে বেতের ঝুড়িতে ঘরে রাখার উপযোগী গাছ রাখতে পারেন। বেতের ঝুড়ি বিভিন্ন আকারের পাওয়া যায়। তবে আকার-আকৃতি ভেদে ঘরের বিভিন্ন প্রয়োজনেও বেতের ঝুড়ি ব্যবহার করা যায়।

৫. বেতের মোড়া এবং টেবিল

একটা সময় ছিল যখন অনেকেই ঘরে বেতের মোড়া ব্যবহার করতেন। লিভিং রুম থেকে শুরু করে বারান্দা, অনেক জায়গায়তেই রাখা হত ছোট-বড় বিভিন্ন সাইজের মোড়া। সময়ের বদলে প্লাস্টিক, কাঠ ইত্যাদির ব্যবহার বেড়ে গেলেও, বেতের মোড়া এবং টেবিল এর সৌন্দর্য এখনও আগের মতোই আছে। ঘরে শৈল্পিক একটা ভাব ধরে রাখতে এবং অন্য ভাবে ঘর ডিজাইন করতে বেতের মোড়া এবং টেবিল দিয়ে ঘরের যে কোনও কোনাও সাজিয়ে নিতে পারেন খুব সহজে।

৬. বারান্দায় বেতের দোলনা

শখের জন্য বারান্দায় দোলনার ব্যবস্থা করেন অনেকেই। আবার অনেকেই সারা দিনের পর একান্তে কিছু সময় কাটাতে পছন্দ করেন, সে ক্ষেত্রে বেতের এই দোলনা গুলি বেশ সুন্দর। বেতের দোলনার মধ্যে কাপড়ের গদি বা রঙিন কুশন ব্যবহার করে, এর আশে পাশে ঘরের গাছ গুলিকে দিয়ে ঘরের কোণ সাজালে চমৎকার দেখাবে। চাইলে বেতের দোলনাটি পছন্দের কোনও রঙে রাঙিয়ে নিতে পারেন।


এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Festive Vibe Furniture
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE