Advertisement
Durga Puja 2022

সামনেই দুর্গাপুজো, তার আগে জেনে নিন আপনার পুজোর ঘরটিকে সাজনোর খুঁটিনাটি

অন্যান্য অন্দরসজ্জার সঙ্গেই খুব সহজলভ্য কিন্তু আকর্ষণীয় পদক্ষেপে আপনার অন্দরমহলে যোগ করতে পারেন নতুন মাত্রা- আপনার পুজোর ঘরটিকে নতু্নভাবে সাজিয়ে তুলে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৮:৩১
Share: Save:

ঢাকে কাঠি পড়লো বলে! আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। পুজোর কেনাকাটার পাশাপাশি জোরকদমে চলছে অন্দরসাজের তোড়জোড়ও। অন্যান্য অন্দরসজ্জার সঙ্গেই খুব সহজলভ্য কিন্তু আকর্ষণীয় পদক্ষেপে আপনার অন্দরমহলে যোগ করতে পারেন নতুন মাত্রা- আপনার পুজোর ঘরটিকে নতু্নভাবে সাজিয়ে তুলে। অনেকেরই পুজোর ঘর সাজানো নিয়ে বিভিন্নরকম পছন্দ অপছন্দের ব্যাপার আছে। দেখে নিন আপনার পুজোর ঘরকে ঢেলে সাজানোর কিছু টিপস।

  • রেনোভেট করুন কম খরচে—

কাচ ও অ্যালুমিনিয়াম প্যানেলের দরজা দেওয়া এক ধরনের ঠাকুরের আসন ফ্ল্য়াট বাড়ির পক্ষে আদর্শ। দরজা বন্ধ থাকবে। ভেতরে থাকবে ঠাকুর। আলো জ্বলবে। ঘরের শোভাও হবে।

  • ফুল ও মালার ব্যবহার

শিউলি তো বটেই, পুজোর ঘর সাজাতে হলুদ ও কমলা গাঁদাফুলের মালা এবং কুচো গোলাপ, দোপাটি, গাঁদা ইত্যাদি দিয়েও সাজাতে পারেন। সঙ্গে মিশিয়ে দিন কৃত্রিম ফুলও। দিনের দিন তাজা ফুল শুকিয়ে যাবে। পাল্টে দিন। থেকে যাবে কৃত্রিম ফুল।

  • মাটির প্রদীপের সাহায্যে আনুন মাটির কাছের ছোঁয়া—

বাজারে এখন নানাধরনের রঙের মাটির প্রদীপ পাওয়া যায়। সেই রকমের প্রদীপের সাহায্যে সারা ঘরে নানা ডিজাইন করে সাজালে পুজোর ঘরের সৌন্দর্য আরও কয়েকগুণ বেড়ে যেতে পারে।

  • সুগন্ধ ধরে রাখতে বাটিতে ফুল রাখুন—

বিভিন্নধরনের মাটির বাটি রঙ করে অথবা নকশা করা কাচের বাটিতে জল নিয়ে তার মধ্যে জুঁই, গোলাপ, বেল জাতীয় সুগন্ধি ফুল রাখতে পারেন পুজোর ঘরের দুপাশে। সারা ঘর ম ম করবে।

  • আলপনার নকশায় ফুটিয়ে তুলুন পুজোর আমেজ—

পুজোর ঘর পুজোর আবেশে সাজিয়ে তুলতে অবশ্যই আলপনা দিয়ে নিতে পারেন পুরো ঘর জুড়ে। আলতো হাতের টানে ফুটিয়ে তুলুন সুন্দর আলপনা। এখন রঙ্গোলির প্রচলনও খুব জনপ্রিয় হয়ে উঠেছে অন্দরসাজে।

আবির এবং ফুল দিয়ে অনেকে পছন্দ করেন নানা নকশার রঙ্গোলিতে ঘরসাজাতে। আপনার পছন্দ অনুযায়ী ফুল কিংবা আবির বেছে নিয়ে রঙ্গোলি করতে পারেন পুজোর ঘরের ঠিক মাঝখানে।

  • নানারকম আলোর ব্যবহার করুন—

এলইডি লাইট দিয়ে ঘর সাজানোও এখন অনেকে পছন্দ করেন। পুজোর ঘরে লাল কিম্বা নীল এলইডি লাইট দিয়ে অথবা আপনার পছন্দের নানারকমের টুনি লাইট দিয়েও সাজাতে পারেন।

  • কাগজ ও কাপড়ের সাহায্যে হাতের কাজের ওয়াল হ্যাঙ্গিং বানিয়ে ঘর সাজান—

পুজোর সময় নানা রঙের কাগজ কেটে বানিয়ে নিতে পারেন নানা ধরনের ওয়াল হ্যাঙ্গিং এবং পুজোর ঘরের দেওয়াল সাজিয়ে নিতে পারেন হাতের কাজের সাহায্যে।

এছাড়াও আপনার পুজোর ঘরে আপনার পছন্দ মতন জিনিস যোগ করে বা সরিয়ে দুর্গাপুজোর আগে ঘরটিকে করে তুলতে পারেন মঙ্গলময় এবং সুন্দর। অন্দরমহলে যোগ করতে পারে ন নতুন প্রানের ছোঁয়া।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2022 Home Décor Tips ananda utsav 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE