Advertisement
home decor tips with vastu

বাড়িতে তুলসি গাছ কী ভাবে রাখলে সৌভাগ্যের অধিকারী হবেন?

ভুল জায়গায় তুলসি গাছ রাখলে ভাল হওয়ার বদলে মন্দ হওয়ার সম্ভাবনা বেশি। তাই বাস্তু মতে এই গাছ বসাতে হয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৯:৩৫
Share: Save:

বাড়িতে একটি তুলসি গাছ রাখলে বেশ ভাল হয়। তুলসি গাছের যেমন ভেষজ গুণ রয়েছে তেমনই শাস্ত্র মতেও এই গাছের গুরুত্ব অনেক। নানা পুজোতেও লাগে তুলসি পাতা। অনেকেই মনে করেন, এই গাছ ঘরে রাখলে ফিরে আসে সুখ সমৃদ্ধি। তবে তাই বলে যেখানে সেখানে এই গাছ রাখলেই যে ভাল ফল পাবেন, এমনটা নয়। বরং ভুল জায়গায় এই গাছ রাখলে ক্ষতি হওয়ার সম্ভাবনা। এ প্রসঙ্গে কী বলছে বাস্তু? কী ভাবে কোথায় তুলসি গাছ রাখলে সৌভাগ্যের অধিকারী হবেন, জেনে নিন চট করে।

কোন দিকে রাখবেন তুলসি গাছ

তুলসি গাছ লাগানোর সবচেয়ে উপযুক্ত দিক হল উত্তর দিক। বাড়ির বা ফ্ল্যাটের উত্তর দিক যদি খোলা হয়, তা হলে সেখানেই রাখা উচিত তুলসি গাছ। তবে কেবল উত্তর দিকেই তুলসি গাছ লাগানো যায় এমন নয়। উত্তর পূর্ব বা পূর্ব দিকেও রাখতে পারেন তুলসি গাছ।

বছরের কখন বসাবেন তুলসি গাছ

শাস্ত্র মতে কার্তিক মাসে তুলসি গাছ বসানো সবচেয়ে শুভ বলে মনে করা হয়। কার্তিক মাস ছাড়াও চৈত্র মাসে নবরাত্রির সময়ে বাড়িতে স্থাপন করতে পারেন তুলসি গাছ।

কোন দিন বসাবেন তুলসি গাছ

বাড়িতে তুলসি গাছ থাকলে প্রসন্ন হন লক্ষ্মী-জনার্দন। যেহেতু বৃহস্পতিবার লক্ষীবার তাই তুলসি গাছ বসানোর জন্য এই দিনটি সবচেয়ে শুভ। যারা অর্থনৈতিক বাধার মধ্যে রয়েছেন তারা শনিবারে বাড়িতে তুলসি গাছ বসিয়ে দেখতে পারেন। তবে সাবধান! একাদশী, রবিবার, সূর্য গ্রহণ এবং চন্দ্র গ্রহণের দিন কিন্তু ভুলেও তুলসি গাছ বসাবেন না। এইসব দিনে তুলসি গাছ বসালে তা হতে পারে হিতে বিপরীত। পেতে পারেন অশুভ ফল।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Basil Leaves Vastu Shastra Vastu Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE