Advertisement
Worship Lord Shukra

এই পুজোয় শুক্র দেবতাকে তুষ্ট রাখুন! নইলে প্রেম থেকে অর্থ, নানা সমস্যায় ভুগবেন!

জন্ম কুষ্ঠিতে শুক্রের অবস্থান যেমন, জীবন জুড়ে তেমন ভাবেই প্রেম আসে, প্রেম যায়? শুক্রের অবস্থান আপনার জীবনে শক্তিশালী হলে তো আর কথাই নেই। কিন্তু যদি নিম্নগামী হয়?

সৌরভ মুখোপাধ্যায়
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১৬:১১
Share: Save:
০১ ১২
আমাদের সেই দাদু-দিদা, মা-বাবাদের কাল থেকে বাঙালি মাত্র জানত,  নতুন প্রেমে পড়ার দিন মানে সরস্বতী পুজো আর অতি অবশ্যই দুর্গাপুজোর সময়টা। এখনও প্রচুর তরুণ-তরুণী, যুবক-যুবতী সেটাই মনে করেন। যদিও ‘ভ্যালন্টাইন ডে’ বলে একটি বস্তু ইদানীং উদয় হয়েছে।

আমাদের সেই দাদু-দিদা, মা-বাবাদের কাল থেকে বাঙালি মাত্র জানত, নতুন প্রেমে পড়ার দিন মানে সরস্বতী পুজো আর অতি অবশ্যই দুর্গাপুজোর সময়টা। এখনও প্রচুর তরুণ-তরুণী, যুবক-যুবতী সেটাই মনে করেন। যদিও ‘ভ্যালন্টাইন ডে’ বলে একটি বস্তু ইদানীং উদয় হয়েছে।

০২ ১২
তবে এটি জানেন কি? জন্ম কুষ্ঠিতে শুক্রের অবস্থান যেমন,  জীবন জুড়ে তেমন ভাবেই প্রেম আসে, প্রেম যায়? শুক্রের অবস্থান আপনার জীবনে শক্তিশালী হলে তো আর কথাই নেই। কিন্তু যদি নিম্নগামী হয়?  তখন দুর্গাপুজোয় প্রেম আসবে কী করে আপনার জীবনে?

তবে এটি জানেন কি? জন্ম কুষ্ঠিতে শুক্রের অবস্থান যেমন, জীবন জুড়ে তেমন ভাবেই প্রেম আসে, প্রেম যায়? শুক্রের অবস্থান আপনার জীবনে শক্তিশালী হলে তো আর কথাই নেই। কিন্তু যদি নিম্নগামী হয়? তখন দুর্গাপুজোয় প্রেম আসবে কী করে আপনার জীবনে?

০৩ ১২
না, না! তারও টোটকা আছে জ্যোতিষ শাস্ত্রবিদদের কাছে। জ্যোতিষ শাস্ত্র অনুসারে, শুক্রের অবস্থান যাঁদের গ্রহ-নক্ষত্রে খারাপ, তাঁরা সব সময় সঙ্গে যে কোনও একটা রুপোর সামগ্রী রাখুন। যেমন,  রুপোর আংটি পরুন। বা, মানি ব্যাগে একটা রুপোর মুদ্রা। আর সব সময় সঙ্গে একটা সাদা রুমাল থাকুক। অন্য কোনও রঙের নয়, সব সময় সাদা রুমাল ব্যবহার করুন। যখনই পারবেন, মাতৃস্থানীয়া মহিলাকে যে কোনও উপায়ে সেবা করুন। তা হলে শুক্রের খারাপ প্রভাব থেকে জীবনে রক্ষা মিলতেই পারে। পুজোয় প্রেমে পড়বেন।

না, না! তারও টোটকা আছে জ্যোতিষ শাস্ত্রবিদদের কাছে। জ্যোতিষ শাস্ত্র অনুসারে, শুক্রের অবস্থান যাঁদের গ্রহ-নক্ষত্রে খারাপ, তাঁরা সব সময় সঙ্গে যে কোনও একটা রুপোর সামগ্রী রাখুন। যেমন, রুপোর আংটি পরুন। বা, মানি ব্যাগে একটা রুপোর মুদ্রা। আর সব সময় সঙ্গে একটা সাদা রুমাল থাকুক। অন্য কোনও রঙের নয়, সব সময় সাদা রুমাল ব্যবহার করুন। যখনই পারবেন, মাতৃস্থানীয়া মহিলাকে যে কোনও উপায়ে সেবা করুন। তা হলে শুক্রের খারাপ প্রভাব থেকে জীবনে রক্ষা মিলতেই পারে। পুজোয় প্রেমে পড়বেন।

০৪ ১২
ভেনাস ওরফে শুক্র গ্রহ মানেই ভালোবাসা, প্রেম, পরিণয়ের দেবতা। অথচ আবার হিন্দু জ্যোতিষ শাস্ত্র অনুসারে শুক্র হল শত্রু গ্রহ।  ভালবাসা-প্রেমে শত্রুতা?  হ্যাঁ, সেটাও তো যুগ-যুগান্ত চলে আসছে। প্রেমে ব্যর্থতা মানেই তো গুপ্ত শত্রুতা! যাকে পেলাম না,  যে আমার হল না, তার ক্ষতি করে দাও। এর চেয়ে বড় শত্রুতা আর কী হতে পারে?  আসলে শুক্র নিয়ে মহাভারতের ব্যাখ‌্যাই বোধ হয় সঠিক! তাতে বলা আছে,  শুক্র নিজেকে দু’ভাগে ভাগ করেছেন। একটা ভাগ দেবতাদের জ্ঞানের উৎস। পিতামহ ভীষ্মের রাজনৈতিক জ্ঞানের গুরু ছিলেন শুক্র। এবং আরেকটা ভাগ অসুরদের জ্ঞানের উৎস।

ভেনাস ওরফে শুক্র গ্রহ মানেই ভালোবাসা, প্রেম, পরিণয়ের দেবতা। অথচ আবার হিন্দু জ্যোতিষ শাস্ত্র অনুসারে শুক্র হল শত্রু গ্রহ। ভালবাসা-প্রেমে শত্রুতা? হ্যাঁ, সেটাও তো যুগ-যুগান্ত চলে আসছে। প্রেমে ব্যর্থতা মানেই তো গুপ্ত শত্রুতা! যাকে পেলাম না, যে আমার হল না, তার ক্ষতি করে দাও। এর চেয়ে বড় শত্রুতা আর কী হতে পারে? আসলে শুক্র নিয়ে মহাভারতের ব্যাখ‌্যাই বোধ হয় সঠিক! তাতে বলা আছে, শুক্র নিজেকে দু’ভাগে ভাগ করেছেন। একটা ভাগ দেবতাদের জ্ঞানের উৎস। পিতামহ ভীষ্মের রাজনৈতিক জ্ঞানের গুরু ছিলেন শুক্র। এবং আরেকটা ভাগ অসুরদের জ্ঞানের উৎস।

০৫ ১২
বৈদিক পুরাণ মতে, যোগের আচার্য শুক্র অসুর তথা দৈত্যদের দেবতা। শুক্র-র অর্থ নির্মল,  স্বচ্ছ,  উজ্জ্বল,  প্রাচীন ঋষি ও দেবতা। নব গ্রহের অন্যতম গ্রহ। সূর্য থেকে দূরত্বের বিচারে শুক্র সৌরজগতের দ্বিতীয় গ্রহ। আবার শুক্র-কে বলা হয়,  পৃথিবীর ‘বোন গ্রহ’!  যেহেতু, গ্রহ-শাস্ত্র অনুসারে পৃথিবী ও শুক্রের মধ্যে গঠনগত উপাদানে আর আচার-আচরণে বড় মিল আছে।

বৈদিক পুরাণ মতে, যোগের আচার্য শুক্র অসুর তথা দৈত্যদের দেবতা। শুক্র-র অর্থ নির্মল, স্বচ্ছ, উজ্জ্বল, প্রাচীন ঋষি ও দেবতা। নব গ্রহের অন্যতম গ্রহ। সূর্য থেকে দূরত্বের বিচারে শুক্র সৌরজগতের দ্বিতীয় গ্রহ। আবার শুক্র-কে বলা হয়, পৃথিবীর ‘বোন গ্রহ’! যেহেতু, গ্রহ-শাস্ত্র অনুসারে পৃথিবী ও শুক্রের মধ্যে গঠনগত উপাদানে আর আচার-আচরণে বড় মিল আছে।

০৬ ১২
সপ্তাহের একটি দিন শুক্রর নামে শুক্রবার। যিনি সপ্তর্ষি মন্ডলের অন্যতম। ভৃগু মুনির পুত্র শুক্র-কে হিন্দু ধর্মগ্রন্থে শুক্রাচার্য, অসুরাচার্য বলে উল্লেখ করা আছে। দৈত্যগুরু শুক্রের গায়ের রঙ সাদা। বাহন রথ,  ঘোড়ায় টানা। রথের সামনে আগুন রঙের ৮টি ঘোড়া বাঁধা। শুক্র-র কোনও উপগ্রহ নেই। এর অধিদেবতা ইন্দ্রানী। দুই স্ত্রী— গো এবং জয়ন্তী। দুই স্ত্রীর গর্ভে মোট ৫ সন্তান।

সপ্তাহের একটি দিন শুক্রর নামে শুক্রবার। যিনি সপ্তর্ষি মন্ডলের অন্যতম। ভৃগু মুনির পুত্র শুক্র-কে হিন্দু ধর্মগ্রন্থে শুক্রাচার্য, অসুরাচার্য বলে উল্লেখ করা আছে। দৈত্যগুরু শুক্রের গায়ের রঙ সাদা। বাহন রথ, ঘোড়ায় টানা। রথের সামনে আগুন রঙের ৮টি ঘোড়া বাঁধা। শুক্র-র কোনও উপগ্রহ নেই। এর অধিদেবতা ইন্দ্রানী। দুই স্ত্রী— গো এবং জয়ন্তী। দুই স্ত্রীর গর্ভে মোট ৫ সন্তান।

০৭ ১২
বৈদিক জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী,  জন্মকুষ্টিতে শুক্রের গুরুত্ব অপরিসীম। কে না চায়, তার দিনটা ভাল কাটুক। শুক্রবারেও আমরা চাই তাই চাই। মূলতঃ জীবনের প্রতিদিনই চাই। কারও জন্মকুষ্ঠিতে শুক্রের অবস্থান শক্তিশালী হলে অফুরন্ত ভালবাসা, প্রেমের সন্ধান মেলে। পারিবারিক জীবনে বড় ধরনের অশান্তির আশঙ্কা থাকে না।

বৈদিক জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী, জন্মকুষ্টিতে শুক্রের গুরুত্ব অপরিসীম। কে না চায়, তার দিনটা ভাল কাটুক। শুক্রবারেও আমরা চাই তাই চাই। মূলতঃ জীবনের প্রতিদিনই চাই। কারও জন্মকুষ্ঠিতে শুক্রের অবস্থান শক্তিশালী হলে অফুরন্ত ভালবাসা, প্রেমের সন্ধান মেলে। পারিবারিক জীবনে বড় ধরনের অশান্তির আশঙ্কা থাকে না।

০৮ ১২
শুক্রর শুভ প্রভাবে মানুষের অর্থনৈতিক উন্নতি ঘটে। বাড়ি-গাড়ির মালিক হয়। কর্মক্ষেত্রে উন্নতি অনিবার্য। সামাজিক সম্মান প্রাপ্তি ঘটে। রসায়ন বিদ্যায় বিরাট সাফল্য লাভ হয়। আবার শুক্রের অশুভ প্রভাবে নানান রোগভোগ শরীরে লেগেই থাকে। অনেক চেষ্টাতেও জীবনে বাবা-মা হওয়ার স্বপ্নপূরণ হয় না। পারিবারিক সমস্যা এবং আর্থিক ঝামেলা ভোগ করতে হয়। শারীরিক ভাবে কিডনি, মূত্র সম্পর্কিত রোগভোগ, গলার সমস্যায় ভোগার আশঙ্কা থাকে।

শুক্রর শুভ প্রভাবে মানুষের অর্থনৈতিক উন্নতি ঘটে। বাড়ি-গাড়ির মালিক হয়। কর্মক্ষেত্রে উন্নতি অনিবার্য। সামাজিক সম্মান প্রাপ্তি ঘটে। রসায়ন বিদ্যায় বিরাট সাফল্য লাভ হয়। আবার শুক্রের অশুভ প্রভাবে নানান রোগভোগ শরীরে লেগেই থাকে। অনেক চেষ্টাতেও জীবনে বাবা-মা হওয়ার স্বপ্নপূরণ হয় না। পারিবারিক সমস্যা এবং আর্থিক ঝামেলা ভোগ করতে হয়। শারীরিক ভাবে কিডনি, মূত্র সম্পর্কিত রোগভোগ, গলার সমস্যায় ভোগার আশঙ্কা থাকে।

০৯ ১২
প্রতি শুক্রবার যেমন সন্তোষী মায়ের পুজো করা হয়,  তেমনই শুক্রবারে দুটি বিশেষ মন্ত্র নিয়ম করে পড়লে শুক্র দেবতা প্রসন্ন হন।  মন্ত্র দুটি হল— ওঁ হ্রীং শ্রীং শুক্রায় নমঃ। এবং ওঁ দ্রাং দ্রীং দ্রৌং সঃ শুক্রায় নমঃ।

প্রতি শুক্রবার যেমন সন্তোষী মায়ের পুজো করা হয়, তেমনই শুক্রবারে দুটি বিশেষ মন্ত্র নিয়ম করে পড়লে শুক্র দেবতা প্রসন্ন হন। মন্ত্র দুটি হল— ওঁ হ্রীং শ্রীং শুক্রায় নমঃ। এবং ওঁ দ্রাং দ্রীং দ্রৌং সঃ শুক্রায় নমঃ।

১০ ১২
এই মন্ত্রোচ্চারণে মনুষ্য জীবনের আয়ু বাড়ে। সৃষ্টিশীল কাজে উন্নতি ঘটে। জীবনে সম্মান লাভ ও বৃদ্ধি হয়। শরীর ও মন সবসময় চাঙ্গা থাকে। মনের মতো জীবনসঙ্গী পাওয়া যায়‌ ব্যবসায় চূড়ান্ত সফলতা আসে। শুক্র লগ্নের জাতক-জাতিকারা খুব শৌখিন হয় সাধারণত। সব সময় ফিটফাট থাকতে,  চার পাশের সব কিছু ফিটফাট রাখতে পছন্দ করে। শুক্র বিবাহের উপর প্রভাব বিস্তার করে। দাম্পত্য জীবনে সুখ পাওয়া-না পাওয়া সেই ব্যক্তির গ্রহ-নক্ষত্রে শুক্রের ভাল-মন্দ অবস্থানের উপর নির্ভরশীল।

এই মন্ত্রোচ্চারণে মনুষ্য জীবনের আয়ু বাড়ে। সৃষ্টিশীল কাজে উন্নতি ঘটে। জীবনে সম্মান লাভ ও বৃদ্ধি হয়। শরীর ও মন সবসময় চাঙ্গা থাকে। মনের মতো জীবনসঙ্গী পাওয়া যায়‌ ব্যবসায় চূড়ান্ত সফলতা আসে। শুক্র লগ্নের জাতক-জাতিকারা খুব শৌখিন হয় সাধারণত। সব সময় ফিটফাট থাকতে, চার পাশের সব কিছু ফিটফাট রাখতে পছন্দ করে। শুক্র বিবাহের উপর প্রভাব বিস্তার করে। দাম্পত্য জীবনে সুখ পাওয়া-না পাওয়া সেই ব্যক্তির গ্রহ-নক্ষত্রে শুক্রের ভাল-মন্দ অবস্থানের উপর নির্ভরশীল।

১১ ১২
আসলে শুক্র গ্রহ মানেই প্রেম-ভালোবাসা সম্পর্কিত এক জ্যোতিষ বিষয়। কারও জন্ম- ছকে শুক্রের অবস্থানই নির্দেশ করে সেই মানুষটার ভালোবাসার সম্পর্ক, প্রেম-জীবন, বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ, তথা রূপের প্রতি টান,  কাম,  মোহ, যৌনসুখ,  জাগতিক সুখ,  এমনকী যৌন রোগ কীরকম হবে।

আসলে শুক্র গ্রহ মানেই প্রেম-ভালোবাসা সম্পর্কিত এক জ্যোতিষ বিষয়। কারও জন্ম- ছকে শুক্রের অবস্থানই নির্দেশ করে সেই মানুষটার ভালোবাসার সম্পর্ক, প্রেম-জীবন, বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ, তথা রূপের প্রতি টান, কাম, মোহ, যৌনসুখ, জাগতিক সুখ, এমনকী যৌন রোগ কীরকম হবে।

১২ ১২
প্রতিটি গ্রহের মিত্র ও শত্রু গ্রহ থাকে। সে ভাবে শুক্রর মিত্র গ্রহ বুধ ও শনি। শত্রু গ্রহ রবি ও চন্দ্র। শুক্রর শত্রু গ্রহের হাত থেকে রক্ষা পাওয়ার টোটকা হল,  সব সময় সঙ্গে একটা ছোট হলেও রুপোর সামগ্রী রাখুন। যেমন, রুপোর আংটি পরা যেতে পারে। অথবা, মানি ব্যাগে একটা রুপোর কয়েন রাখতে পারেন। আর শুক্র যাঁদের জীবনে নিম্নগামী,  তাঁরা অবশ্যই সবসময় সাদা রুমাল সঙ্গে রাখুন,  সাদা রুমাল ব্যবহার করুন। আর যখনই সুযোগ পাবেন মাতৃস্থানীয়া মহিলাকে যে উপায়েই হোক, সেবা করুন। এবার দেখুন,  শুক্র দেবতা আপনার জীবন মঙ্গলময় করেন কি না! এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

প্রতিটি গ্রহের মিত্র ও শত্রু গ্রহ থাকে। সে ভাবে শুক্রর মিত্র গ্রহ বুধ ও শনি। শত্রু গ্রহ রবি ও চন্দ্র। শুক্রর শত্রু গ্রহের হাত থেকে রক্ষা পাওয়ার টোটকা হল, সব সময় সঙ্গে একটা ছোট হলেও রুপোর সামগ্রী রাখুন। যেমন, রুপোর আংটি পরা যেতে পারে। অথবা, মানি ব্যাগে একটা রুপোর কয়েন রাখতে পারেন। আর শুক্র যাঁদের জীবনে নিম্নগামী, তাঁরা অবশ্যই সবসময় সাদা রুমাল সঙ্গে রাখুন, সাদা রুমাল ব্যবহার করুন। আর যখনই সুযোগ পাবেন মাতৃস্থানীয়া মহিলাকে যে উপায়েই হোক, সেবা করুন। এবার দেখুন, শুক্র দেবতা আপনার জীবন মঙ্গলময় করেন কি না! এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE