Advertisement
Kali Puja 2023

কালীর উপাসনা কী ভাবে করলে, আসবে সুখ সম্পত্তি?

অনেকেই বলেন, কালী খুব জাগ্রত দেবী। বহু জন তাঁদের জীবনের সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখেন মা কালীর উপরে। কী উপায়ে সেই মুক্তি পাওয়া সম্ভব হতে পারে, জানাচ্ছে এই প্রতিবেদন।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৭:১৩
Share: Save:

মা দয়াময়ী। তিনিই আবার দেবী কালিকা। অশুভ শক্তির বিনাশকারিণী ভয়ঙ্করী। আবার স্নেহে কাছে ডেকে নেন তাঁর ভক্তকে। তাঁর আশীর্বাদে সুখ সমৃদ্ধি আসে ভক্তের জীবনে। দেব দেবীদের মধ্যে তাঁর পুজো নিয়েও রয়েছে বিশেষ সব নিয়ম।

একাংশের মতে, কালী খুব জাগ্রত দেবী। অনেকেই তাঁদের জীবনের সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখেন মা কালীর উপরে। কিন্তু কী উপায়ে সেই মুক্তি পাওয়া সম্ভব হতে পারে, জানা আছে কি?

না থাকলেও চিন্তা নেই। উপায় বাতলাচ্ছে এই প্রতিবেদন। কালীপুজোয় কোন উপাচার পালন করলে ঘুরে যাবে ভাগ্যের চাকা, জেনে নিন।

কালীপুজোয় উপোস রাখুন। মায়ের পুজো শেষ হওয়ার আগে কোনও ভাবেই উপোস যেন না ভাঙে। পুজোর শেষে অঞ্জলি দিয়ে তার পর খাবার খান। সেই দিন রাতে উপোস ভাঙার পরে আমিষ খাবার খাবেন না। পারলে ফল খেয়ে উপোস ভাঙলে আরও ভাল। তবে পরের দিন আমিষ খেলে ক্ষতি নেই। কোথাও বলি হলে সেই প্রসাদও গ্রহণ করতে পারেন।

কথায় বলে, জ্ঞান দান করলে বাড়ে। সম্পত্তিও কিন্তু তাই। পুজোর দিনে দুঃস্থ কাউকে মোমবাতি বা প্রদীপ কিনে দিন। তাদের ঘর আলোকিত হলে ফিরবে আপনার ভাগ্য।

মা কালীকে পুজো দেওয়ার সময় একটি লাল ফল যেমন, আপেল বা অন্য কিছু দান করতে পারেন। সঙ্গে লাল জবা, ধুপ মিষ্টি সব কিছু দিয়ে দেবীর কাছে পুজো দিন। এতে সন্তানের মঙ্গল হবে। এই উপাচার পালন করলে সন্তানের জীবনের বাধা দূর হবে। একটি খড়্গ অর্পণ করলে আরও ভাল।

কেবল দেবী কালিকা নয় সঙ্গে আরাধনা করুন মহাদেবের। জপ করুন কৃষ্ণ নাম। মনে রাখবেন দেবীকে কিন্তু অনেক গ্রন্থে আদি শক্তি রূপে বর্ণনা করা হয়েছে। মা কালীকে অনেকে কৃষ্ণ ভক্ত বলে মনে করেন।

পুজোর আগে দেবীকে লাল চেলি, লাল জবা এবং সিঁদুর দান করুন। পুজো শেষে তা বাড়ি এনে ঠাকুর ঘরে রেখে দিন। পুজোর ফুল আলমারি বা সিন্দুকে তুলে রাখুন। লাল চেলিতে মুড়ে সিঁদুর কৌটো রেখে দিন পুজোর জায়গায়। কোনও শুভ কাজে যাওয়ার আগে ঐ সিঁদুর কৌটো থেকে সিঁদুরের টিপ পরে তবে যান। কাজে সাফল্য আসবে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kali Puja 2023 Myths and Beliefs Diwali 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE