Advertisement
Durga Puja 2022

সেপ্টেম্বরেই দেবীর আগমন?

দেবীর বোধন, পুজার্চনা শুরু হয় আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রথম তিথিতে। চলতে থাকে নবমী তিথি পর্যন্ত। পঞ্চাঙ্গ অনুযায়ী, আশ্বিন শুক্লপক্ষ প্রতিপদ তিথি শুরু ২৬ শে সেপ্টেম্বর ভোর ৩ টে ২৪ মিনিটে।

শারদীয়া ২০২২

শারদীয়া ২০২২

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ১৯:৫৩
Share: Save:

দরজায় কড়া নেড়ে শরতের আকাশ-বাতাস জানান দিচ্ছে পুজো আসছে। তবে এই দুর্গাপুজো অন্যান্য রাজ্যে শারদীয়া নবরাত্রি নামেও পরিচিত। দুর্গাপুজো অথবা নবরাত্রি, যে নামই হোক না কেন, সবার আবেগ কিন্তু ষোলো আনা। বাংলায় ষষ্ঠীতে দেবীর বোধন। অন্য দিকে, অন্যান্য রাজ্যে শারদীয়া নবরাত্রি শুরু হয় প্রথমা থেকে। চলতি বছরের দুর্গাপুজো বা শারদীয়া নবরাত্রির দিন-ক্ষণ, তিথির বিস্তারিত নিয়ে হাজির এ বারের আনন্দ উৎসব।

পুরাণ অনুযায়ী, অসুরদের অত্যাচারে তিন লোক যখন অতিষ্ঠ, তখন আবির্ভাব ঘটে দেবী দুর্গার। ব্রহ্মা, বিষ্ণু, মহেশ্বর- এই তিন শক্তির মিলিত রূপ এই দশভুজা বধ করেন মহিষাসুরকে। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, নবরাত্রির নয় দিন নয়টি রূপে দেবীর আরাধনা করা হয়ে থাকে। মা শৈলপুত্রী, মা ব্রহ্মচারিণী, মা চন্দ্রঘণ্টা, মা কুষ্মাণ্ডা, মা স্কন্দমাতা, মা কাত্যায়নী, মা কালরাত্রি, মা মহাগৌরী এবং মা সিদ্ধিদাত্রী।

পুজোর নির্ঘণ্ট

পুজোর নির্ঘণ্ট

পিতৃপক্ষ শেষ হলেই শুরু হয় প্রথমা। দেবীর বোধন, পুজার্চনা শুরু হয় আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রথম তিথিতে। চলতে থাকে নবমী তিথি পর্যন্ত। নবরাত্রির শেষে দশমী বা দশেরা। এই দশেরা নামটির আবার অন্য এক তাৎপর্য রয়েছে। ত্রেতাযুগে বিষ্ণুর সপ্তম অবতার রাম এই দিনেই রাবণ বধ করেন। দশমীতে দেবীর বিসর্জন। আশ্বিন মাসের শুক্লপক্ষের দশমী তিথিতে দেশ জুড়ে পালিত হয় বিজয়াদশমী বা দশেরা।

চলতি বছরে পুজো শুরু হয়ে যাচ্ছে সেপ্টেম্বরের শেষের দিকে। ২৬ সেপ্টেম্বর নবরাত্রির শুরু। ক্রমে ১ অক্টোবর ষষ্ঠী, ২ অক্টোবর সপ্তমী, ৩ অক্টোবর অষ্টমী, ৪ অক্টোবর নবমী এবং ৫ অক্টোবর দশমী। পঞ্চাঙ্গ অনুযায়ী, আশ্বিন শুক্লপক্ষ প্রতিপদ তিথি শুরু ২৬ সেপ্টেম্বর ভোর ৩টে ২৪ মিনিটে। সকাল ৬টা ২০ মিনিট থেকে ১০টা ১৯ মিনিট পর্যন্ত ঘটস্থাপনের শুভ সময়। বেলা ১১.৫৪ থেকে দুপুর ১২.৪২ পর্যন্ত অভিজিৎ মুহূর্ত। এই বছর গজে সওয়ার হয়ে আসছেন দেবী দুর্গা।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE