Advertisement
Durga Puja Pandal Hopping

প্রত্যেকে আমরা পরের তরে, দুর্গাপুজোয় এমন বার্তা ছড়াতে তৈরি হচ্ছে এক পুজো কমিটি!

অরবিন্দ সেতু সার্বজনীন (উল্টোডাঙ্গা) দুর্গা উৎসব কমিটির এবারের পুজোর থিম ‘জীবনচক্র’। এ থিমের মাধ্যমে তাঁরা অন্যকে ভালবাসা, অন্যের জন্য ভাবার কথা বলতে চান। খবর এই প্রতিবেদনে।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০০
Share: Save:

১৯৭৭ সাল, সাবেকি পুজোর মাধ্যম দিয়ে পথ চলা শুরু হয় অরবিন্দ সেতু সার্বজনীন (উল্টোডাঙ্গা) দুর্গা উৎসব কমিটির। সময়ের সঙ্গে তাল মিলিয়ে আজ থিম পুজোর দিকে ঝুঁকেছে ৪৭ বছরে পদার্পণ করা এই পুজো। ‌এই বারের তাদের থিমের নাম ‘জীবনচক্র’।

মানুষ তাঁর জীবনযাত্রায় বিভিন্ন পর্যায় অতিক্রম করে। শুধু মানুষ নয়, যে কোনও জীব এই পর্যায়ে মধ্য দিয়ে যায়। অন্য দিকে বর্তমানে মানুষ অনেকটাই ‘শুধু নিজের জন্য বাঁচা’র কথা ভাবছে। সেই জায়গা থেকে পৃথিবীর সব থেকে বুদ্ধিমান প্রাণী মানুষ যে, শুধু নিজের জন্য নয় সকলের জন্যই সেই কথাই তুলে ধরা হবে এই থিমের মাধ্যমে।

প্রায় তিন মাস ধরে জীবনচক্রের ওপরে শিল্পীরা কাজ করছে। পুজো মণ্ডপে বিভিন্ন আয়রনের কাজ করা হচ্ছে। অন্যান্য বারের মতো এবারও চতুর্থীর দিন দর্শকদের জন্য এই পুজো মন্ডপ খুলে দেওয়া হবে। সমীর মাইতির নেতৃত্বে এই থিম গড়ে উঠছে অরবিন্দু সেতু সর্বজনীনে। এই পুজো কমিটির বাজেট ১৫ লক্ষ টাকা। প্রতিমা তৈরি করছেন হাওড়ার আমতার গোপাল পাল। পুজো কমিটির মিডিয়া কো-অর্ডিনেটর মিন্টু পাত্র বলেন, ‘স্বামী বিবেকানন্দ অনেকদিন আগে দেখিয়েছিলেন জীব প্রেম মানে ঈশ্বরকে সেবা করা। এখন আমরা অনেক স্বার্থপর হয়ে গেছি। কিন্ত চাইলেই আমরা এক সঙ্গে, একে অন্যর কথা ভেবে চলতে পারি। এই বার্তাটাই আমরা দিতে চাইছি। এ ছাড়াও জীবনচক্রও তুলে ধরা হব।

যাবেন কী করে: বিধাননগর রোড স্টেশন থেকে মুচিবাজারের বাসে বা অটোতে মুচিবাজার বাসস্ট্যান্ড সেখান থেকে ১ মিনিটের হাটা পথ অরবিন্দ সেতু।

থিম: জীবনচক্র

থিম শিল্পী: সমীর মাইতি

প্রতিমা শিল্পী: গোপাল পাল

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pandal hopping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE