Advertisement
Sater Palli Sarbojanin Durgotsab Committee

মহিলাদের হাতেই মার্তৃ আরাধনা সাতের পল্লি সর্বজনীনে

এই প্রথম এঁদের পুজো সম্পূর্ণ রূপে মহিলা পরিচালিত। পুজো কমিটির সাধারণ সচিব সরমা হালদার আনন্দবাজার অনলাইন-কে জানাচ্ছেন, হঠাৎ করেই এমন সিদ্ধান্ত হয়েছে!

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১১:২৭
Share: Save:

এ বার ৫৫ বছরে পা দিল সাতের পল্লি সর্বজনীন দুর্গোৎসব কমিটি-র পুজো। এই প্রথম এঁদের পুজো সম্পূর্ণ রূপে মহিলা পরিচালিত। পুজো কমিটির সাধারণ সচিব সরমা হালদার আনন্দবাজার অনলাইন-কে জানাচ্ছেন, হঠাৎ করেই এমন সিদ্ধান্ত হয়েছে!

কী রকম? এ বারের থিম নিয়ে আলোচনায় ঠিক হয়, বিজয়া দশমীতে সিঁদুর খেলাই হবে ২০২৩-এর মণ্ডপের ভাবনা। তখনই হঠাৎ সিদ্ধান্ত হয়, সে ক্ষেত্রে গোটা পুজোর আয়োজন সম্পূর্ণ মহিলা পরিচালিত হলে কেমন হয়! যেমন ভাবা, তেমনই কাজ। সচিব পদ থেকে আরম্ভ করে চাঁদা তোলা, পুজোর সমস্ত বন্দোবস্ত করছেন অঞ্চলের মহিলারাই।

থিম শিল্পী পৃথ্বীশ দাস ঠিক করেন, এই পুজোয় তাঁর কাজের মাধ্যমও হবেন কমিটির মহিলারাই। সাতের পল্লির থিমের মূল বুনিয়াদ বিজয়া দশমীতে মহিলাদের সিঁদুর খেলা। নানা ভঙ্গিমায় পুজো আঙিনা জুড়ে, তার বাইরেও পথেঘাটে সিঁদুর খেলার প্রচুর সাদা কালো-রঙিন ছবি নানা ভাবে সাজিয়েগুছিয়ে মণ্ডপ গড়া। সেই অসংখ্য ছবির ফটোশ্যুট থিম শিল্পী করেছেন পুজো কমিটির মহিলাদের নিয়েই। বাইরের কোনও তারকা এনে ফটোশ্যুট হয়নি। থিমের সঙ্গে মানানসই করে প্রতিমাও গড়েছেন থিম শিল্পী নিজেই। তাতেও চমক থাকছে। মা নিজেও এখানে সিঁদুর খেলার প্রতিভূ হয়ে বিরাজমান!

ভাবনা : মায়ের সিঁদুরে আঙিনা

ভাবনায় এবং প্রতিমা শিল্পী : পৃথ্বীশ দাস

কী ভাবে যাবেন : শ্যামবাজার থেকে বিটি রোড ধরে এগিয়ে বাঁ দিকে গ্যালিফ স্ট্রিট। পাখির হাটের কাছে পুজোমণ্ডপ।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE