Advertisement
Hatkhola Gosainpara

আধুনিকতার বিকাশ গড়তে গিয়ে কী ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে মাটি? উত্তর দেবে হাটখোলা গোঁসাইপাড়ার পুজো

আধুনিক সভ্যতার বিকাশ গড়তে গিয়ে আমরা নিজের মৃত্যু নিজেরাই ডেকেছি মাটি নষ্ট করে। উত্তর কলকাতার প্রাচীন পুজো কমিটি হাটখোলা গোঁসাইপাড়া তাকেই বিষয় করছে এ বারের পুজোয়।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ১১:১৮
Share: Save:

উত্তর কলকাতার আরও একটি প্রাচীন পুজো কমিটি হল হাটখোলা গোঁসাইপাড়া। এই পুজোর সূচনা হয় ১৯৩৬ সাল থেকে। এই বছর হাটখোলা গোঁসাইপাড়ার পুজো ৮৭ তম বর্ষে পদার্পণ করছে। তাদের এ বছরের থিম ‘স্নেহের মৃত্তিকা’। কেন এমন ভাবনা? আনন্দবাজার অনলাইনকে জানালেন ক্লাবের যুগ্ম সম্পাদক উৎসব দত্ত।

আধুনিক সভ্যতার বিকাশ গড়তে গিয়ে আমরা নিজের মৃত্যু নিজেরাই ডেকেছি মাটি নষ্ট করে। আধুনিকতার রূপ দিতে গিয়ে, যা কখনই কাম্য নয়। কিন্তু এ ভাবে আর কত দিন? যে নির্বাক মাটি সমস্ত কিছু আমাদের জন্য উজাড় করে দিয়েছে। তারও তো শেষ আছে! আর কত? সে আমাদের কত আর লালসার শিকার হবে? এ ভাবে শেষ হতে থাকলে একদিন সে অস্তিত্বের সংকটে পড়বে যার ফল ভোগ করতে হবে আমাদের। এর রেশ বইতে হবে আমাদের আগামী প্রজন্মকে।

অথচ আগামীকে সাজিয়ে দেওয়ার পালা আমাদের, কিন্তু বড়ই স্বার্থপর আমরা, তবুও একটু সচেতন হলে আমরাই পারি প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করতে, আগামীকে বাঁচাতে, মাটি সুরক্ষার মধ্য দিয়ে। আসুন, আমরা সবাই এগিয়ে আসি। মাটি বাঁচাই, আগামীকে বাঁচাই। ‘স্নেহের মৃত্তিকা’ ভাবনার নেপথ্যে এই কাহিনিই তুলে ধরতে চলছে হাটখোলা গোঁসাইপাড়া পুজো কমিটি। প্রতিমাও তৈরি হচ্ছে থিমের আদলে। প্রতিমায় থাকছে না বিশেষ কোনও চাকচিক্যও।

থিম: স্নেহের মৃত্তিকা

থিম শিল্পী: অঙ্কুশ চৌধুরী

প্রতিমা শিল্পী: স্বপন পাল

কী ভাবে যাবেন : শোভাবাজার মেট্রো থেকে শোভাবাজার স্ট্রীট। সেখান থেকে কৃপানাথ লেন হয়ে গোঁসাইপাড়া লেন -এ পৌঁছালেই দেখতে পাবেন এই পুজো।


এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE