Advertisement
Travel Tips

Durga Puja Safety: পুজোর ছুটিতে বেড়াতে যাচ্ছেন? কোন বিষয়ে বেশি সতর্ক থাকবেন

এ সময়ে বেড়াতে গেলে বেশি সতর্ক থাকতেই হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ১২:৩১
Share: Save:

পুজো আসছে। এ সময়ে বেড়াতে যাওয়া নিয়ে বাঙালি কোনও রকম তোড়জোড় করবে না, তা কি সম্ভব?

দুর্গা পুজোর সঙ্গে আসে একটি লম্বা ছুটির আমেজ, যার পূর্ণ সদ্ব্যবহার করার জন্য পায়ের তলায় সর্ষে নিয়ে সর্বদা তৈরি বাঙালি। এ রকম ছুটির সময়ে অনেকেরই প্রবল বাসনা জাগবে, সারা বছরের কাজের চিন্তা ঝেড়ে ফেলে কিছু দিন কোথাও ঘুরে আসতে। কিন্তু অতিমারির ভয়ও মাথার উপর খাঁড়ার মতো ঝুলছে। তা হলে উপায়?

অতিমারির আতঙ্ক সম্পূর্ণ কাটিয়ে ওঠা এখনও সম্ভব নয়। কিন্তু বহুকাল বাড়ি থেকে কাজ করে ক্লান্ত মন একটু খোলা হাওয়ায় দু’-চারটি দিন কাটাতে চায়। এমন অবস্থায় জেনে নেওয়া দরকার এ সময়ে বেড়াতে গেলে নিরাপত্তা বজায় রাখায় কিছু উপায়।

জায়গার নির্বাচন

বেড়াতে যাওয়ার জন্য এমন স্থান বাছুন যেখানে অতিমারির প্রকোপ কম। যে সব এলাকায় এখনও বেশি সংক্রমণ ছড়াচ্ছে, সেখানে গেলে বিপদে পড়তে পারেন।

দূরত্ব বজায় রাখুন

বিমান হোক বা ট্রেন, বহু অচেনা মানুষের সঙ্গে যাতায়াত করতে হবে। এ সময়ে বাড়তি সতর্কতা প্রয়োজন। কারও যদি কাশি-হাঁচি হয়, তবে তাঁর সঙ্গে দূরত্ব বজায় রাখুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ভিড় সামলে

পুজোর সময়ে ভিড় হয় বহু জায়গায়। পুরী-দিঘা কিংবা দার্জিলিং গেলে তো কথাই নেই। কিন্তু এ সময়ে বেশি ভিড়ের মধ্যে থাকা চলবে না। এমন কোনও জায়গায় গেলেও ভিড় এড়িয়ে চলুন। যে সব দিকে বেশি লোকে যান না, তেমন এলাকায় সময় কাটান।

মাস্ক পরুন

বাড়ির বাইরে কয়েকটি দিন কাটাতে হলে বেশি সতর্ক থাকতে হবে। সংক্রমণ কম ছড়াচ্ছে ভেবে মাস্ক না পরে যেন রাস্তায় বেরোবেন না!

হাত ধোয়া

হোটেলের ঘরটি যত পছন্দেরই হোক, আপনার আগে সেটি অনেকে ব্যবহার করেছেন। ফলে হোটেলের ঘরে কিছু খাওয়ার আগে কিংবা চোখ-মুখে হাত দেওয়ার ক্ষেত্রে সাবধান হতে হবে। বারবার সাবান জলে হাত ধুয়ে নিন, যাতে সেখান থেকে সংক্রমণ না ছড়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE