Advertisement
Durga Puja 2022

পাড়ার পুজো মন্ডপে অগ্নিসুরক্ষা নিয়ে ভাবছেন? সঠিক গাইড হাতে রাখুন

পুজো প্যান্ডেল মানেই সেখানে থাকে নানা রকমের বিদ্যুতের তার, আলো, থেকে শুরু করে প্রদীপ, তেল ইত্যাদি বিভিন্ন সহজদাহ্য জিনিসপত্র। নিজের পাড়ার পুজোকে কী ভাবে সুরক্ষিত রাখবেন ভাবছেন?

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৮:৫৮
Share: Save:

পুজোর চার দিন আলোর রোশনাইয়ে হইহুল্লোড়, ঢাকের বাদ্যির মাঝে বিভোর হয়ে থাকে মানুষ। কিন্তু সেই আনন্দের আমেজে যাতে ভাটা না পড়ে কোনও অবাঞ্ছিত ঘটনার জেরে, সে দিকে খেয়াল রাখার দায়িত্ব কিন্তু সকলেরই।

Advertisement

পুজোর প্যান্ডেল মানেই সেখানে থাকে বিদ্যুতের তার, আলো, প্রদীপ, তেল ইত্যাদি বিভিন্ন সহজদাহ্য জিনিসপত্র। উৎসবের মরসুমে কী ভাবে নিজের পাড়ার পুজোকে সুরক্ষিত রাখবেন ভাবছেন? এক ঝলকে দেখে নিন, কিসে কিসে বিপদের আশঙ্কা রয়েছে এবং তা সামলানোর উপায়।

বৈদ্যুতিক তার থেকে সাবধান

পুজোর সময় যত রকমের অগ্নিকাণ্ড ঘটে, তার বেশির ভাগেরই নেপথ্যে বিদ্যুতের তার। এ ক্ষেত্রে রাজ্য সরকারের অগ্নিসুরক্ষার নির্দেশিকা মেনে চলাই উচিত পুজো উদ্যোক্তাদের। কিন্তু অনেক সময়ে গাইডলাইন মেনে চলার পরেও বিপদ ঘটতেই পারে। সেই আশঙ্কার কথা মাথায় রেখে অনেক বড় পুজো বা ব্যস্ত এলাকায় সাময়িক সুরক্ষার জন্য দমকলের ব্যবস্থা রাখা হয়। প্রয়োজনে সঙ্গে সঙ্গে হেল্পলাইন নম্বর থেকে যোগাযোগ করুন দমকল বাহিনীকে। পুজোর সময়ে অনেক দর্শনার্থীর ভিড়ে অযথা সময় নষ্ট করবেন না। আগুন বড় আকার নেওয়ার আগেই প্রশাসনকে খবর দিন।

Advertisement

প্রদীপের আলো হতে পারে প্রাণঘাতী, খেয়াল রাখুন-

মণ্ডপের চার পাশে ছড়ানো ছিটানো থাকে প্রদীপ, ধুপ, ধুনোর মতো জিনিস। বেশির ভাগ প্যান্ডেল তৈরি হয় কাপড় দিয়ে। তাই খুব সহজে তাতে আগুন ধরে যাওয়ার আশঙ্কা থেকেই যায়। এ ক্ষেত্রে পুজো কর্তৃপক্ষের পাশাপাশি সতর্ক থাকতে হবে আশপাশের সকল মানুষকেও। কোনও ভাবে কোনও আলো, ধূপ, ধুনুচি ইত্যাদি থেকে যাতে আগুন ধরতে না পারে, সে দিকে বিশেষ নজর রাখতে হবে। মাথায় রাখুন যে এই সুরক্ষা পন্থাগুলি আপনার নিজের সঙ্গে সঙ্গে আরও অনেককে বিপদের হাত থেকে রক্ষা করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.