Advertisement
Durga Puja 2022

একটানা ঠাকুর দেখার পথে বাধা ঋতুকালীন পরিস্থিতি? জেনে নিন কী ভাবে নিজের খেয়াল রাখবেন

যদি কাঁটা হয়ে আসে ঋতুস্রাব? পরিচ্ছন্নতা থেকে সুস্বাস্থ্য নিশ্চিত করবেন কী ভাবে?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৯:০৮
Share: Save:

ঋতুকালীন পরিস্থিতির অস্বস্তি এড়াতে:

স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করার ক্ষেত্রে অনেকের সমস্যা হয় পুজোর সময়ে। বার বার ন্যাপকিন বদল থেকে শুরু করে বিষয়টা অনেকের জন্যেই অস্বস্তিকর হয়ে ওঠে। তাই পুজোর সময়ে ঋতুস্রাব শুরু হলে অনেকেই বেরোতে চান না। বাড়িতে বন্দি হয়েই কাটে। কিন্তু বাজারে এখন ট্যাম্পন বা মেন্সট্রুয়াল কাপের মতো অনেক ধরনের বিকল্প বেরিয়েছে, যা বারবার বদলের ঝক্কি নেই। ফলে নিজের প্রয়োজন এবং সুবিধা মতো ট্যাম্পন বা কাপ বেছে নিতে পারেন। রাস্তায় বেরিয়ে সমস্যায় পড়তে হবে না।

ন্যাপকিন বদল নিয়ে দুশ্চিন্তা করবেন না:

অনেকেই বাইরে বেরোতে চান না এই ভেবে যে, রাস্তায় বেরিয়ে দরকার পরলে শৌচাগার পাওয়া মুশকিল। বিশেষত যাঁদের বার বার ন্যাপকিন বদলের প্রয়োজন পড়ে। এখন কলকাতা জুড়েই বিভিন্ন পুজোর তরফে মণ্ডপের আশপাশে সুলভ শৌচাগার তৈরি করা হয় মহিলাদের সুবিধের কথা মাথায় রেখেই। তাই নির্দ্বিধায় বেরিয়ে পড়ুন। ঠাকুর দেখুন জমিয়ে।

স্যানিটাইজ করার ব্যবস্থা রাখুন নিজের হাতেই:

রাস্তার শৌচাগার ব্যবহার করার আগে অবশ্যই স্যানিটাইজ করুন। সঙ্গে রাখুন স্যানিটারি স্প্রে। শৌচাগারে ঢুকে আগে ভাল ভাবে স্প্রে করে নিন। পাবলিক টয়লেট থেকে খুব সহজে ইউটিআই জাতীয় নানা রকমের সংক্রমণ ছড়ায়। তাই নিজেকে সুরক্ষিত রাখতে ঋতুস্রাবের দিনগুলোয় তো বটেই, অন্য সময়েও ব্যবহার করুন স্যানিটাইজার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE