Advertisement
Durga Puja 2022

আপনি কি হাঁপানির রুগী? ধুনোর গন্ধ থেকে সাবধান

পুজোর সময়ে প্যান্ডেলে প্যান্ডেলে ধূপ-ধুনো দিয়ে আরতি করা হয়। অনেক সময়ে বদ্ধ প্যান্ডেলে সেই ধোঁয়া বাইরে বেরোতে পারে না।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ১১:২৩
Share: Save:

ধূপ-ধুনো পুজোর অবিচ্ছেদ্য অঙ্গ। এই গন্ধ যেন পুজোর আমেজকে আরও খানিকটা বাড়িয়ে দেয়। শাস্ত্রমতে ধুনোর গন্ধ আপনার মনকে পবিত্র করে তোলে। কিন্তু আপনি কি হাঁপানির রুগী? তা হলে কিন্তু এই ধোঁয়াই আপনার জন্য হয়ে উঠতে পারে মারণবিষ!

হাঁপানি বা শ্বাসকষ্ট মানুষের অনেক কারণেই হতে পারে। কারও হয়তো এই রোগ জিনবাহিত, কিংবা কারও ক্ষেত্রে অ্যালার্জি এর নেপথ্যে। কিন্তু কারণ যাই হোক না কেন, হাঁপানির অ্যাটাক হলে তার কষ্ট মারাত্মক। এমনকি তেমন পরিস্থিতিতে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

পুজোয় প্যান্ডেলে-প্যান্ডেলে ধূপ-ধুনো দিয়ে আরতি হয়। অনেক সময়ে বদ্ধ প্যান্ডেলের কারণে সেই ধোঁয়া বাইরে বেরোতে পারে না। তখন হাঁপানির রোগী কেউ ভিতরে থাকলে ঘটে যেতে পারে বড়সড় বিপত্তি।

আশপাশে বেশি ধোঁয়া থাকলে তা আপনার শ্বাসকষ্টের কারণ হতে পারে। শ্বাসকষ্ট শুরু হলে শ্বাসনালীগুলি বন্ধ হয়ে আসে। এবং পেশি ফুলে উঠে, শ্বাসপ্রশ্বাসের স্বাভাবিক প্রক্রিয়াকে ব্যাহত করে। শরীরে অক্সিজেনের অভাবে তখনই শ্বাসকষ্ট শুরু হয়।

তাই ঠাকুর দেখতে বেরিয়ে এই বিষয়টিও মাথায় রাখুন। প্রয়োজনে কোনও বদ্ধ প্যান্ডেলে ঢোকার আগে ভাল করে দেখে নিন ভিতরে কোনও ধরনের ধোঁয়া আছে কিনা? কারণ শুধু যে ধূপ বা ধুনোর ধোঁয়া, তা নয়। যে কোনও ধরনের ধোঁয়াই ডেকে আনতে পারে বিপত্তি। বাড়িতে পুজো হলে বা পাড়ার পুজোতে ধুনো দেওয়ার সময়ে সেখান থেকে দূরে থাকুন। সম্ভব হলে রাস্তায় বেরনোর সময়ে ইনহেলার সঙ্গে রাখুন। হঠাৎ শরীর খারপ হলেও তাৎক্ষণিক ভাবে তার মোকাবিলা করতে পারা যাবে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE