Advertisement
Durga Puja 2022

আমার পোষ্য যেন থাকে দুধে ভাতে, ফাঁকা বাড়িতে নয়, পুজোয় পোষ্যকে রাখুন ক্রেশে

ইদানীং অনেকে বেড়াতে গেলে পোষ্যকে ক্রেশে রাখেন। তেমনটা তো করা যায় পুজোর কয়েকটা দিনেও।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১৮:১৮
Share: Save:

অফিসের বন্ধু। দারুণ গান করে। ওর চারপেয়ে কন্যার নাম 'আলতো'। নাম যতটা আদর মাখা, ঠিক ততটাই মায়া মাখা তার দুষ্টুমিতে। আলতোকে পেয়ে এক অদ্ভুত পরিবর্তন দেখা গিয়েছিল অফিসের সেই বন্ধুটির মধ্যে। অফিসের ঘড়িতে ৬টা বাজতে না বাজতেই বলত, ''আসি, মেয়েটা বাড়িতে একা। আজ শৌভিকের ফিরতে দেরি হবে।''

Advertisement

পোষ্য মানেই ভালবাসার নিঃশর্ত বন্ধন। যে ভালবাসা একা হতে দেয় না। কিন্তু মানুষ কতটা পারে, ওদের জন্য চারপাশ বাসযোগ্য করে তুলতে?

পুজো আসছে। চার দিকে মাইক বাজবে, ভাইরাল গানে ভরে যাবে আশপাশ, সেজেগুজে ঠাকুর দেখতে বেরোবে মানুষ, আনন্দ করবে। আর ওরা? থাকবে বন্ধ দরজার ভিতরে।

তার পরেই কালী পুজোর বাজির পালা। ইদানীং অনেকে বেড়াতে গেলে পোষ্যকে ক্রেশে রাখেন। তেমনটা তো করা যায় পুজোর কয়েকটা দিনেও। শুধু ওদের ভাল রাখার কথা ভেবে। শহর জুড়ে এ রকম বেশ কিছু ক্রেশের হদিস রইল এই প্রতিবেদনে।

Advertisement

দ্য পেট ওয়ার্ল্ড

পোষ্যদের সবচেয়ে বড় ক্রেশগুলোর একটি পেট ওয়ার্ল্ড৷ ডানলপের কাছে রাজেন্দ্র নগরে এই ক্রেশের কর্মীরা অত্যন্ত দক্ষ। তাঁরা জানেন, কী ভাবে আপনার পোষা প্রাণীকে সুস্থ ও সুখী রাখতে হয়। পোষ্যদের দেওয়া হয় বাড়িতে রান্না করা খাবার। খরচ পরিষেবা নির্ভর।

কাশিকার প্যাম্পার্ড প'স

২০১২ সাল থেকে কসবা এলাকায় সুপরিচিত পোষ্য প্রাণীর ক্রেশ ও কেয়ার সেন্টারগুলির একটি। বিড়াল, কুকুর, খরগোশ এবং পাখিদের জন্য নানা পরিষেবা দেয় এই সংস্থা। পাশাপাশি একই ছাদের নীচে পোষ্যদের স্পা এবং অগণিত ত্বকের চিকিৎসার ব্যবস্থা আছে। অতিরিক্ত পরিষেবার মধ্যে আছে পুষ্টিবিদের পরামর্শ, ইসিজি, বেকারি, এমনকি এসি গাড়িতে পিক-আপ/ড্রপ-অফ পরিষেবা। প্রয়োজনে মিলবে ট্যারো রিডারের সঙ্গেও পরামর্শ করার সুযোগও। কুকুরদের জন্য খরচ দিন প্রতি ৫০০ টাকা ।

ডগ রিসর্ট অ্যান্ড কেয়ার ইনস্টিটিউট ক্রেশ

সোনারপুরের দক্ষিণ জগদ্দলের কাছে ডগ রিসর্ট এবং কেয়ার ইনস্টিটিউট সবুজে ঘেরা। শুধুমাত্র পোষ্যদের যত্ন নেওয়া নয় , বরং তাদের খেলাধুলোর জন্য একটি চমৎকার বাগানও আছে এখানে। যা কুকুরকে প্রকৃতির কাছাকাছি আনতে পারে!

ডগ্গো ক্রেশ অ্যান্ড গ্রুমার

হাওড়া সাঁতরাগাছির এই ক্রেশের অন্যতম পরিষেবাগুলির মধ্যে রয়েছে বাড়িতে রান্না করা পছন্দমতো খাবার, স্ট্যান্ডবাইতে চব্বিশ ঘন্টা ভেটেরেনারি ডাক্তার, নিয়মিত জগিং ও গ্রুমিং পরিষেবা। আপনি যদি আপনার চারপেয়ে বন্ধুদের যখন তখন দেখতে চান, তবে ভিডিও কলে মিলবে সেই সুযোগ। এ ছাড়া আলাদা ভাবেও গ্রুমিং, স্মুদিং, অ্যান্টি-টিক /ফাঙ্গাল/ড্যান্ড্রাফ ট্রিটমেন্ট, অ্যারোমাথেরাপি, লেমন স্পা'ও করানো যায় এখানে। খরচ আলাদা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.