Advertisement
Android 14 Update

পুজোর আগে বাজারে এল অ্যান্ড্রয়েডের ১৪! বৈশিষ্ট্যর রকম শুনবেন?

পুজোর আগে বাজারে এল অ্যান্ড্রয়েডের ১৪। আবার দেখা নেওয়া যাক কী কী নতুন বৈশিষ্ট থাকছে এই নতুন অ্যান্ড্রয়েডে!

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৮:৩৭
Share: Save:

প্রযুক্তি প্রেমীদের কাছে সুখবর। পুজোর আগে বাজারে এল অ্যান্ড্রয়েডের ১৪। আপাতত সব ফোনগুলিতে এই অ্যান্ড্রয়েড পাওয়া না গেলেও খুব তাড়াতাড়ি যে তা চলে আসবে, নতুন করে বলে দিতে হবে না। আবার দেখা নেওয়া যাক কী কী নতুন বৈশিষ্ট থাকছে এই নতুন অ্যান্ড্রয়েডে!

লক স্ক্রিনের উন্নতি। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা হোম স্ক্রিনের লকের বিষয়ে অনেক প্রশংসা করেন। তবে ১৪-য় আরও নতুন আপডেট আনা হয়েছে। অ্যান্ড্রয়েড ১৪-র ফলে আল্ট্রা এইচডির ছবি পাওয়া যাবে। ব্যবহারকারীরা নিজেদের ফটো গ্যালারি থেকে প্যারালাক্স ওয়ালপেপার তৈরি করতে পারবে। এমনকি কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করে নতুন ছবি করা যাবে। অ্যান্ড্রয়েড ১৪য় মোবাইল ফোনে কোনও নোটিফিকেশন এলে পিছনের ফ্ল্যাশ জ্বলে উঠবে।

এখন অল্প কিছু অ্যান্ড্রয়েড ফোনে এবং অ্যাপেলের ফোনে এই সুবিধা পাওয়া যায়। তবে এ বার থেকে ১৪ অপারেটিং সিস্টেমে এই সুবিধা পাওয়া যাবে। নতুন আপডেটের ফলে ফোনের ওএস সিস্টেমের ব্যাকগ্রাউন্ড কাজ কমে যাবে। ফলে ব্যাটারিতে অতিরিক্ত চার্জ থাকবে। এ ছাড়াও অ্যান্ড্রয়েড ১২-য়ের পর থেকে শেষ পুরোপুরি চার্জিংয়ের পর স্ক্রিনটাইম কতটা হয়েছে এই ফিচার তুলে দেওয়া হয়েছিল। ১৪-য় তা ফিরিয়ে আনা হয়েছে। এ ছাড়াও অ্যান্ড্রয়েড ১৪ স্মার্টফোন, ফোল্ডিং ফোন এবং ট্যাবলেট সহ বিভিন্ন স্ক্রিনের আকারের সঙ্গে মানিয়ে নিতে পারবে। ফলে ছবি হোক বা ভিডিও খুব ভাল ভাবে দেখা যাবে।

এন্ড্রয়েডের ১৩ মাধ্যমে ১৩০ শতাংশ পর্যন্ত ফন্ট স্কেল করা যেত সেখানে অ্যান্ড্রয়েড ১৪ ফন্টগুলিকে ২০০ পর্যন্ত নিয়ে যেতে পারবে। এই অ্যান্ড্রয়েড সিস্টেমে ফোনের নিরাপত্তার দিক থেকেও আরও বেশি জোর দেওয়া হয়েছে। বায়োমেট্রিক লগ-ইনের উপর জোর দেওয়া হয়েছে। ফোনের বিভিন্ন অ্যাপের মিডিয়া এক্সেস নিয়ে খুব চিন্তায়? সেই দিন প্রায়ই চলে গেল বলা যেতে পারে। অ্যান্ড্রয়েড ১৪ এমন একটি বৈশিষ্ট্য নিয়ে আসছে যাতে প্রতিটি অ্যাপ ব্যবহারকারীর নির্বাচিত করে দেওয়া মিডিয়াগুলিকে অ্যাক্সেস করতে পারবে। এ ছাড়া আরও ছোট ছোট বৈশিষ্ট্য আছে, যা ব্যবহার করলেই বোঝা যাবে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Android
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE