Advertisement
KYC

Durga Puja 2021: অনলাইন কেওয়াইসি আপডেট করছেন? সতর্ক থাকুন

​​​​​​​মনে রাখবেন, পেটিএম বা অন্য কোনও ই-ওয়ালেটের কর্মী কখনও ফোন করে অনলাইনে কেওয়াইসি আপডেট করতে বলে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২১ ১২:৫৭
Share: Save:

পেটিএম-সহ বিভিন্ন অনলাইন ওয়ালেটের কেওয়াইসি আপডেট করার প্রস্তাব দিয়ে রিমোট অ্যাকসেস অ্যাপের সাহায্যে দুষ্কৃতীরা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিতে পারে।

দুষ্কৃতীরা প্রথমে গ্রাহককে ফোন করে নিজেদের পেটিএম বা অন্য কোনও ই-ওয়ালেটের কর্মী হিসেবে পরিচয় দেয়। তার পর বলে, কেওয়াইসি আপডেট না করলে গ্রাহকের পেটিএম অ্যাপটি বন্ধ করে দেওয়া হবে। গ্রাহক কেওয়াইসি আপডেট করতে রাজি হলে তাঁর মোবাইল ফোনে দুষ্কৃতীরা গুগল প্লে স্টোর থেকে কোনও রিমোট অ্যাকসেস অ্যাপ ডাউনলোড করার লিঙ্ক পাঠায় । দুষ্কৃতীরা গ্রাহককে বোঝায় যে, এই অ্যাপ ফোনে ইনস্টল করার পর তার সাহায্যে কেওয়াইসি আপডেট করতে হয়।

অ্যাপটি ইনস্টল করার পর ফোনে ওটিপি আসে। দুষ্কৃতীরা গ্রাহককে বলে, কেওয়াইসি আপডেট নিশ্চিত করতে ওই ওটিপি জানাতে। গ্রাহক ওটিপি জানালে তার সাহায্যে গ্রাহকের ফোনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ দুষ্কৃতীর নিয়ন্ত্রণে চলে যায়। এর পর দুষ্কৃতী গ্রাহকের ফোন থেকে তাঁর পেটিএম অ্যাপের সাহায্যে নিজের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেয়। এর জন্য ব্যাঙ্কের তরফে গ্রাহকের ফোনে যে ওটিপি পাঠানো হয় সেটিও দুষ্কৃতী রিমোট অ্যাকসেস অ্যাপের সাহায্যে জেনে যায়।

মনে রাখবেন, পেটিএম বা অন্য কোনও ই-ওয়ালেটের কর্মী কখনও ফোন করে অনলাইনে কেওয়াইসি আপডেট করতে বলে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KYC Online Payment Paytm
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE