Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Durga Puja 2020

হ্যান্ড মিক্সার কিনুন মেটাল বডির হালকা ওজনের

হ্যান্ড মিক্সার কেনার সময় অবশ্যই তার মোটর স্পিড দেখে নিন।

স্বপন দাস
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২০ ১৯:২১
Share: Save:

২০২০ সালের শুরু থেকেই সময়টা কেমন যেন ওলট পালট করে দিল একটি মারণ সংক্রমণ। সঙ্গে আমাদের জীবন যাত্রাটাও বদলে গেল অনেকটাই। টানা মার্চ মাস থেকে ঘরবন্দি। অন্য দিকে স্বাভাবিক চলাফেরা থেকে জীবনের প্রতিটি ধাপের সঙ্গে পা মিলিয়ে চলতে চলতে আমরা অনেকেই শিখে নিলাম বেশ অনেক গুলি বিষয়। বিশেষ করে যারা কর্ম ব্যস্ততার মাঝেই ডুবে থাকেন। তাদের কথাই বলছি। এই সময়টাতে আমাদের অনেকের কাছেই রান্নাঘরটা বেশ প্রিয় হয়ে উঠেছে। সেটা লক্ষ্য করা গেছে সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

সেলিব্রিটি থেকে সাধারণ। সবাই চেষ্টা করেছেন নতুন নতুন রেসিপি তৈরির , আর সেই রেসিপির বাস্তব রূপ দিতে গিয়ে , নিজের সুবিধা মতো রান্না ঘরের সরঞ্জাম সংগ্রহ করে নিয়েছেন। লক ডাউন পর্ব সামান্য আলগা হতেই , তারা হয় অনলাইন, নয় কাছাকাছি বৈদ্যুতিন বিক্রির দোকানে গিয়ে খোঁজ করছেন নানা রান্না ঘরের সাহায্যকারি সরঞ্জামের। সেই প্রসঙ্গে একেবারে লেটেস্ট সেই সরঞ্জামের হদিস দেবার একটা চেষ্টা করা হল।

অনেকেই এই সময়টাতে আবিষ্কার করে ফেলেছেন , যে তার রান্নাঘরটি প্রয়োজনের তুলনায় একটু ছোট। তাই সেই স্থানাভাবকে মেনে নিয়েই, মানিয়ে নেবার চেষ্টা করেছেন তিনি। বিশেষ করে আটা মাখা থেকে নানা বড়া জাতীয় , বা কেক বানাতে গিয়ে তাঁর কাছে প্রয়োজন হয়েছে একটি মিক্সারের। আর এই প্রয়োজনীয়তার হাত ধরেই রান্না ঘরে ঢুকে পড়ছে হ্যান্ড মিক্সার।বিশেষ করে সেই সব হ্যান্ড মিক্সার যে গুলির গতি নিয়ন্ত্রণ করা যায়। আর একটি ইন বিল্ট লাইট আছে। সাধারণ মানুষ নেট বা দোকানে গিয়ে খুঁজছেন এই হ্যান্ড মিক্সারের সঙ্গে আরও কি কি অ্যাটাচমেন্ট আছে।

আরও পড়ুন: দূর থেকেও একাকী বাবা-মায়ের দেখভালে বন্ধু হতে পারে সিসি ক্যামেরা

Advertisement

কেমন হ্যান্ড মিক্সার কিনবেন?

দেখে নেবেন, মোটর স্পিড, এক্ষেত্রে ভারতে পাওয়া যায় মূলতঃ ১০০ থেকে ৫০০ ওয়াটের মধ্যে। যারা সাধারণ ব্লেন্ডিং করবেন , তাদের জন্য ১০০ থেকে ১৫০ ওয়াটের মোটর হলেই চলবে। কিন্তু যারা ফ্রিজে রাখা গাজরের মত সব্জিকে কাটতে বা চপ করতে চান , তারা ২০০ থেকে ২৫০ ওয়াটের দিকে ঝুঁকবেন। আর যারা একটু ভারী মানে আরও শক্ত কিছু ভাঙ্গতে বা গুঁড়ো করতে চান, তারা ঝুঁকবেন ৫০০ বা তাঁর বেশি ওয়াটের মোটরের দিকে। আর কি মেটেরিয়াল দিয়ে তৈরি সে দিকে নজর দিতে হবে। এক্ষেত্রে বলব প্লাস্টিকের থেকে মেটালের দিকে ঝুঁকবেন। আর দেখবেন একটু হালকা যেন হয়।নইলে কিছুদিন পর আপনি নিজেই ব্যবহার করতে গিয়ে অধৈর্য হয়ে পড়বেন। ২ কেজি ওজনের কম হলেই খুব ভাল।

যারা সাধারণ ব্লেন্ডিং করবেন , তাদের জন্য ১০০ থেকে ১৫০ ওয়াটের মোটর হলেই চলবে।

এ বার দেখে নেওয়া যাক ভারতে পাওয়া যায় কয়েকটি এমন হ্যান্ড মিক্সার:

১। ইনালসা রোবট আইনক্স ১০০০: স্টেইনলেস স্টিল বডি, ওজন ১.৪ কেজি, ওয়ারেন্টি ২ বছর, দাম- হাজার চারেকের মধ্যে, তবে এখন ডিসকাউন্ট চলছে, ১৩০০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট পেতে পারেন অনলাইনে কিনলে।

২। বাজাজ এইচ এম ০১: এটি ২৫০ ওয়াটের , প্লাস্টিক বডি, ওজন ১.১ কেজি, ওয়ারেন্টি আছে ২ বছরের। এগুলি এখন বিক্রেতারা নানা কম্বো অফারে বিক্রি করছেন বলে দাম বলা গেল না।

আরও পড়ুন: ইন্টারনেটের ফাইভ-জি খুলে দেবে নতুন দুনিয়া

৩। ফিলিপস এইচ এল ১৬৫৫/০০: ২৫০ ওয়াটের মাত্র ৮০০ গ্রাম ওজনের এটি। ২ বছরের ওয়ারেন্টি আছে।দাম ১৫০০ টাকার মধ্যে। মনে রাখবেন এটিও নানা কম্বো অফারে বিক্রি করছেন বিক্রেতারা। এছাড়াও আছে আরো বেশ কয়েকটি ব্র্যান্ড, যেমন অরপ্যাট, বস,মরফি, মহারাজা প্রভৃতি। এগুলিও এখন মোটামুটি গুণগত মানের দিক থেকে আগের গুলোর সঙ্গে উনিশ আর বিশ। দাম কাছাকাছি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.