Advertisement
Durga Puja 2021

হোয়াটসঅ্যাপে পাঠানো বার্তা সাত দিন পর নিজে থেকেই মুছতে চান? কী ভাবে করতে হবে

অতিরিক্ত মেসেজে অনেক সময়ই ফোনের বেশ কিছু জায়গা নষ্ট হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২১ ১৩:৪৮
Share: Save:

আমাদের হোয়াটসঅ্যাপে এমন অনেক বার্তা থাকে যেগুলি অপ্রয়োজনীয়। কিন্তু সেগুলি মুছে ফেলা যায় না। ফলে অনেক সময়ই ফোনের বেশ কিছু জায়গা নষ্ট হয়। এছাড়া তালিকায় অনেক গোপনীয় বার্তা থাকে যা কোনও ভাবে তৃতীয় কারও হাতে যাওয়া বাঞ্ছনীয় নয়।

হোয়াটসঅ্যাপে ডিস্যাপিয়ারিং মেসেজেস নামে একটি অপশন আছে। এর সাহায্যে আপনার তালিকায় থাকা নির্দিষ্ট কোনও ব্যক্তিকে পাঠানো বার্তা যেমন একটি নির্দিষ্ট সময় পর মুছে দিতে পারবেন, ঠিক তেমন ভাবেই কোনও গ্রুপে পাঠানো বার্তাও মোছা সম্ভব। তবে গ্রুপের ক্ষেত্রে এই সুবিধা পাবেন শুধু গ্রুপের অ্যাডমিন।

কী ভাবে এই কাজ করবেন?

ধরা যাক, আপনি ‘বি’ ব্যক্তিকে পাঠানো বার্তাগুলো স্বয়ংক্রিয় ভাবে মুছে দিতে চান। বি-এর হোয়াটস্অ্যাপ চ্যাট খুলুন। ব্যক্তির নামের উপর চেপে ধরলেই সংশ্লিষ্ট ব্যক্তির বিস্তারিত বিবরণের পাতাটা খুলে যাবে। সেখানেই ‘ডিস্যাপিয়ারিং মেসেজেস’ অপশনটি রয়েছে।

সেটিকে নির্বাচন করুন। নিজে থেকেঅপশনটি‘অফ’ থাকবে। এবার আপনি ‘অন’ অপশনটি নির্বাচন করুন। এর পর থেকে ‘বি’ কে যে বার্তাই পাঠান না কেন, সাত দিনের মধ্যে তা মুছে যাবে চিরতরে। তবে এটা মনে রাখবেন, অপশনটি চালু করার আগে যে সব বার্তালাপ হয়েছে, তা কিন্তু মোছা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2021 WhatsApp Social Media
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE