POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

হোয়াটসঅ্যাপে আপনাকে অনলাইন পেয়ে মেসেজের বন্যা! রুখবেন কী করে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ অক্টোবর ২০২১ ১৩:২৭

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ব্যক্তিগত বিন্যাসে খুব শীঘ্রই “মাই কনট্যাক্টস অ্যকসেপ্ট” পরিষেবাটি ব্যবহারকারীদের জন্য চালু করা হবে।

যাকে আপনি চেনেন না, তাঁর সঙ্গে নেটমাধ্যমে আপনি কি যোগাযোগ রাখতে বা বন্ধুত্ব করতে ইচ্ছুক? ধরে নিচ্ছি ইচ্ছুক নন৷ অর্থাৎ, রাত-দুপুরে পরিবার-পরিজন কিংবা বন্ধুবান্ধব ছাড়া হোয়াটসঅ্যাপে চ্যাট করা আপনার পছন্দ নয়। কিন্তু, আপনি চাইলেই কি অপরিচিতর বার্তা পাওয়া থেকে রেহাই পাবেন? মোদ্দা কথা, আপনি চাইছেন না কিন্তু, আপনাকে অনলাইন পেয়ে মেসেজের বন্যা শুরু চলছে। আটকাবেন কী করে?

আবার অনেক সময় আপনি অনেকের মেসেজ দেখেও জবাব দেন না। আপনার ‘লাস্ট সিন’ স্টেটাস দেখে মেসেজের জবাব না দেওয়ায় ক্ষোভ প্রকাশও করেন অনেকে। কিন্তু কী আর করবেন? ‘লাস্ট সিন’ বন্ধ করে দিলে তো যাঁদের কাছে ধরা দিতে চাইছেন, তাঁদের কাছেও অধরা থেকে যাবেন। ব্যবহারকারীদের সম্পর্কে এই কথাগুলো ভেবেই মনে হয়ে ‘লাস্ট সিন’ বা শেষ দর্শনের বিষয়ে নতুন পদক্ষেপ হোয়াটসঅ্যাপের।

এ বার এটা হাইড বা লুপ্ত করার ব্যবস্থা করছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ব্যক্তিগত বিন্যাসে খুব শীঘ্রই “মাই কনট্যাক্টস অ্যকসেপ্ট” পরিষেবাটি ব্যবহারকারীদের জন্য চালু করা হবে । এর ফলে শুধুমাত্র নির্বাচিত সংখ্যক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী আপনার ‘লাস্ট সিন’ দেখতে পাবেন।

Advertisement

এ প্রসঙ্গে একটা কথা অবশ্যই মনে রাখতে হবে, নিজের শেষ দর্শনের সুযোগ বন্ধ রাখা মানে কিন্তু, আপনি অন্যেরটাও দেখতে পারবেন না।

হোয়াটসঅ্যাপ বিটা ইনফো এই তথ্যটি স্ক্রিনশটের মাধ্যমে শেয়ার করেছে। এবং জানিয়েছে আইওএস ও অ্যান্ড্রয়েডব্যবহারকারীরা এই সুবিধে পাবেন। এই সুবিধে ‘প্রোফাইল ফোটো’ ও ‘অ্যাবাউট’-এরক্ষেত্রেও থাকবে।

ফেসবুকের মতো আপনার অনলাইন উপস্থিতি হোয়াটসঅ্যাপে লুকোনো সম্ভব নয়। আপনি কারও মেসেজে পড়েছেন কি না, তা বুঝতে ব্লু টিক ও লাস্ট সিনঅফ করে রাখতে পারেন। ব্যস ওইটুকই। আপাতত হোয়াটসঅ্যাপের এই নতুন প্রাইভেসি ফিচার শুধুমাত্র আইওএসের বেটা ভার্সানে দেখা যাচ্ছে। পরবর্তী পর্যায়ে এটি অ্যান্ডরয়ে়ডের ক্ষেত্রেও পাওয়া যাবে।

Advertisement