Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Mobile Phones

Mobile Phone: ঘন ঘন মুঠোফোন হ্যাং হয়ে যাচ্ছে? কী কারণে এমন হচ্ছে

ফোন কেনার পর বছকখানেক কোনও সমস্যা নেই। তারপরই মাঝে মাঝেই ফোন হ্যাং করা শুরু হয়ে গেল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ১৮:৪৬
Share: Save:

ফোনটা কিনেছেন বছরখানেক হবে। বাইরে থেকে দেখতেও দিব্যি নতুনের মতো। বোঝাই যাচ্ছে ফোনের অযত্ন করেন না। কিন্তু কিছুদিন ধরে ফোনটার একটা রোগ ধরা পড়েছে। ফোন নিয়ে একটু ঘাঁটাঘাঁটি করবেন কী, মাঝে মাঝেই ফোন হ্যাং করে যাচ্ছে। কোনও একটা অ্যাপ খুলতে যাচ্ছেন, এত বেশি সময় লেগে যাচ্ছে যে বলার নয়! বিরক্ত হওয়া খুবই স্বাভাবিক!

কেন হ্যাং হয় মোবাইল?

১) আপনার ফোনের র‌্যাম মেমোরি কি কম? ফোন কেনার আগে এই বিষয়টি কিন্তু দেখে নেওয়া উচিত। কারণ র‌্যাম মেমোরি কম হলেই ফোন হ্যাং করে। ফোনের র‌্যাম কম থাকলে বেশি ভারী এইচডি ভিডিয়ো কিংবা গেম ডাউনলোড করবেন না।

২) আপনি হয়তো জানেনই না, আপনার ফোনে একাধিক অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলছে। তা থেকেও কিন্তু ফোন হ্যাং হয়ে যেতে পারে। তাই টাস্ক ম্যানেজারে গিয়ে সেই সব অ্যাপগুলি বন্ধ করে দিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) অনেকেই ফোনে থ্রিডি ওয়ালপেপার বা লাইভ ওয়ালপেপার ব্যবহার করেন। কিন্তু এগুলি ফোনে থাকলে মোবাইল স্টোরেজ কমে যায়, তাই এই ধরনের ওয়ালপেপারও ফোন হ্যাং করার কারণ হতে পারে।

৪) নিয়মিত ইন্টারনাল মেমোরির ক্যাশে পরিষ্কার করেন তো? না হলে মেমোরি স্টোরেজ ভরে যেতে থাকে। ফোনের স্টোরেজ বেশি ব্যবহার করবেন না। বদলে এক্সটারনাল স্টোরেজ ব্যবহার করুন।

৫) কোনও অ্যাপে কাজ করতে করতে অন্য কোনও অ্যাপ খুলে ফেলছেন? আপনার ফোনে র‌্যাম কম থাকলে এতে কিন্তু সমস্যা হবে। তাই এক সঙ্গে একাধিক অ্যাপ খুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mobile Phones Apps
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE