POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

Durga Puja 2021: মোবাইলেই যুদ্ধক্ষেত্র! পাবজির দেশীয় সংস্করণে স্বাগত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ অক্টোবর ২০২১ ১৩:০৮

প্রতীকী ছবি।

গেমপ্রেমীদের জন্য সুখবর। সব জল্পনা উড়িয়ে অবশেষে গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটি। যদিও এখনই সবাই গেমটি ডাউনলোড করতে পারবেন না। যাঁরা বিটা ভার্সনের জন্য লগ ইন করেছিলেন তাঁরাই গেমটি ডাউনলোড করতে পারবেন। জানিয়েছে ওই গেম তৈরি সংস্থা ক্রাফ্টন। তবে গেমটি খেলার জন্য বেশ কিছু শর্ত রয়েছে। সেগুলি হল—

১। গেমটি খেলতে হলে স্মার্টফোনটি অবশ্যই অ্যান্ড্রয়েড ৫.১.১ অথবা তার পরবর্তী ভার্সনের হতে হবে।

২। ফোনের র‍্যাম ন্যূনতম দু’জিবি থাকা বাধ্যতামূলক। তার চেয়ে বেশি হলে আরও ভাল।

Advertisement

৩। ১৮ বছর বয়স না হলে এই গেমটি খেলার অনুমতি পাওয়া যাবে না৷ এটি খেলার জন্য অভিভাবকদের অনুমতি নিতে হবে। অন্যথা হলে কঠোর শাস্তি মিলতে পারে বলে জানিয়েছে সংস্থা।

৪। গেমটি খেলার জন্য স্মার্টফোনের ইন্টারনাল মেমরি কমপক্ষে ৬৪ জিবি থাকা প্রয়োজন। না হলে গেমের বিভিন্ন ফাইলের অ্যাকসেস করতে সমস্যা হবে।

২০২০ সালের শেষের দিকে ভারতে নিষিদ্ধ হয়ে যায় অতি জনপ্রিয় গেম পাবজি। যার ফলে তরুণ প্রজন্মের একাংশ গেমটি খেলতে পারেননি দীর্ঘ দিন। এর পর থেকেই গেমটি ফেরার অপেক্ষায় ছিলেন তাঁরা। অবশেষে ওই গেমেরই ভারতীয় সংস্করণ নিয়ে এল দেশীয় সংস্থা ক্রাফ্টন। গেমটির নাম ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া। মে মাসের শুরুতে গেমটির পূর্ব-নথিভুক্তিকরণও শুরু হয়েছিল। সেই সময় বহু গেমপ্রেমী পূর্ব-নথিভুক্তিকরণ করেছিলেন। এরই মধ্যে অনেকে গেমটির বিভিন্ন রকম ছবি শেয়ার করা শুরু করেছেন তাঁদের সোশ্যাল হ্যান্ডলে। ফলে গেমটি নিয়ে গেমারদের আগ্রহের মাত্রা ঠিক কতটা হতে পারে তা বেশ আঁচ করতে পারছেন অনেকেই।

Advertisement