Advertisement
Crazy adventure sports

পুজোর ছুটিতে দুঃসাহসিক অভিযানে যেতে চান? চলুন তা হলে এই সব জায়গায়

কেউ ভালবাসেন বাঞ্জি জাম্পিং, তো কেউ আবার যান স্কুবা ডাইভিং করতে। এই প্রতিবেদনে আপনাদের জন্য রইল ভারতের এমন ৫টি দুঃসাহসিক খেলা উপভোগ করার সেরা ঠিকানা।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫০
Share: Save:

নতুন প্রজন্মের অনেকেই দুঃসাহসিক খেলাধুলো বেশ পছন্দ করেন। কেউ পাহাড়ে গিয়ে প্যারাগ্লাইডিং করেন, তো কেউ আবার পাহাড়ি নদীতে খর স্রোতের মধ্যে নৌকো চালাতে ভালবাসেন। কেউ ভালবাসেন বাঞ্জি জাম্পিং, তো কেউ আবার যান ট্রেকিং করতে। এই প্রতিবেদনে আপনাদের জন্য রইল ভারতের এমন ৫টি দুঃসাহসিক খেলা উপভোগ করার সেরা ঠিকানা। যেখানে গেলে রথ দেখা কলা বেচা দুই-ই হবে। ঘোরাও হবে, সঙ্গে হবে দুঃসাহসিক অভিযানও।

১. প্যারাগ্লাইডিং

আজকাল অনেক পাহাড়ি জায়গাতেই প্যারাগ্লাইডিং হয়। তা সে কালিম্পং হোক বা গ্যাংটক বা অন্য কোথাও। তবে ভারতে প্যারাগ্লাইডিং এর সেরা ঠিকানা কিন্তু রয়েছে হিমাচল প্রদেশের এক গ্রামে। বীর বিলিং নামের এই গ্রামে আয়োজিত হয় প্যারাগ্লাইডিং-এর বিশ্বকাপ।

২. বাঞ্জি জাম্পিং

অনেকেই ঘুরতে গিয়ে রোমাঞ্চের স্বাদ উপভোগ করতে বাঞ্জি জাম্পিং করেন। উঁচু জায়গা থেকে নিজেকে দড়িতে বেঁধে ঝাপ দেন নীচের দিকে। উত্তরাখণ্ড থেকে মহারাষ্ট্র, দিল্লি বা কর্ণাটক অনেক রাজ্যেই ব্যবস্থা রয়েছে বাঞ্জি জাম্পিং এর। তবে ভারতের সবচেয়ে উচু বাঞ্জি জাম্পিংটি কিন্তু হয় উত্তরাখণ্ডের হৃষীকেশে। এখানকার বাঞ্জি জাম্পিং হয় ৮৩ ফুট উঁচু থেকে।

৩. রিভার র‍্যাফটিং

পাহাড়ি নদীর খরস্রোতা উত্তাল ঢেউ, আর তারই মাঝে নৌকা চালানো। এ যেন এক অদ্ভুত নেশা। এই স্বাদ যদি আপনিও উপভোগ করতে চান তা হলে ঘুরে আসতে পারেন হৃষীকেশ। গঙ্গার বুকে করতে পারবেন রিভার র‍্যাফটিং করতে। তবে শুধু গঙ্গা নয়, রিভার র‍্যাফটিং কিন্তু হয় সিন্ধু, ব্রহ্মপুত্র, অলকানন্দা সহ আরও নানা রাজ্যের নানা নদীতে। চামোলি থেকে মানালি, লাদাখ, মুসৌরি বহু পাহাড়ি জায়গাতেই কিন্তু আজকাল বেড়াতে গিয়ে আপনি করতে পারবেন রিভার র‍্যাফটিং।

৪. স্কুবা ডাইভিং

জলের নীচের জগৎকে চেনার ইচ্ছা যদি আপনার থাকে ষোলো আনা তা হলে স্কুবা একবার করতেই পারেন স্কুবা ডাইভিং। ভারতের আন্দামান দ্বীপপুঞ্জ স্কুবা ডাইভিং-এর জন্য বিখ্যাত। জলের নীচের পৃথিবীটাকে চিনতে এর থেকে সেরা অভিযান আর কী বা হতে পারে!

৫. স্কিয়িং

সমুদ্র থেকে ৪০০০ মিটার উচ্চতায় বরফে ভরা পাহাড়ে অ্যাডভেঞ্চারের স্বাদ পেতে হলে করে দেখতে পারেন স্কিইং। গুলমার্গের অপরূপ সৌন্দর্য আর সঙ্গে সাদা বরফের উপর স্কিয়িং করার মজাই আলাদা।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE