Advertisement
ananda utsav 2022

অদূর ভ্রমণে সঙ্গী বাড়ির খুদে? কোন বিষয়গুলি মাথায় না রাখলেই নয়

বাড়ির বাচ্চাদের নিয়ে ঘুরতে যাওয়ার মজা যত, দায়িত্ব তার চেয়ে অনেকটা বেশি। ব্যাগে মনে করে কতগুলি জিনিস নেবেন। তা হলেই আনন্দে কাটবে দিনগুলি।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৬:২৩
Share: Save:

আচ্ছা, আগের দিনের মতো মাসি-পিসির বাড়িতে পুজোর সময় বেড়াতে যাওয়ার চল আছে কি এখনও? কোলের বাচ্চা বা একটু বড় বাচ্চাদের নিয়ে। দূরে কিংবা কাছে। সমুদ্র, পাহাড় নয়, শুধু পরম আত্মীয়। কী জানি?

অবশ্য সে সব চল থাকলে মিটেই যেত বাচ্চা নিয়ে ঘোরার হ্যাপা। তবু পুজোয় দে-ছুট একটা করতেই হয়। ওই যে দার্শনিক বলেছেন, ‘গন্তব্য় নয় যাত্রাটাই আসল।’ কত দূরে গেলাম সেটা বড় নয়, কতটা হইহই করলাম সেটাই আসল। আর কোলের শিশুটির হাসিমুখের চেয়ে বড় কিছু আছে?

তবে মামার বাড়ি হোক বা মালয়েশিয়া, জায়গা তো ঠিক করতেই হবে আগে থেকে। প্রসঙ্গ হল ব্যাগে কী কী নেবেন পরিবারের সব থেকে ছোট্ট সদস্যটির জন্য। তার যখন তখন যা খুশি বায়নার জন্য নিজেকে প্রস্তুত রাখবেন কী ভাবে।

বেশি করে জামাকাপড় নিন

ছোটদের নিয়ে ঘুরতে যাচ্ছেন মানে ওদের কথা ভাবতে হবে সকলের আগে। নিজের জন্য একটি, আর ছোটদের প্রত্যেকদিনের জন্য় অনেকগুলি করে জামাকাপড় রাখুন। কখন খাবার বা জল পড়ে যায়, কে জানে। তাই ব্যাগে ছোটদের জন্য বেশি করে জামা কাপড় নিন।

ডায়াপার ও ওয়াইপস

ডায়াপার যত লাগবে বলে আপনার ধারণা তার থেকে অবশ্যই বেশি নিতে হবে। যে কোনও মুহূর্তে লিকেজ হতে পারে অথবা বাচ্চার পেট খারাপও হতে পারে। এ ছাড়া পর্যাপ্ত পরিমাণে ওয়াইপস রাখতে হবে। এগুলি অনেক কাজেই লেগে যায়। তবে এমন জায়গায় যাচ্ছেন সেখানে সব কিছু পাওয়া যাবে, তা হলে হিসেব করে নিয়ে যান। আবার সুবিধেমতো কিনে নেবেন। ব্যাগ অযথা ভারী করে লাভ নেই।

জুতো, মোজা

ঘুরতে গিয়ে কোন জুতো কখন আপনার শিশুকে আরাম দেবে তা আপনি কখনওই অনুমান করতে পারবেন না আগে থেকে। তবে খোলা ও বাঁধা দু’রকম জুতোই নেবেন।

খেলনা

ট্রেনে করে বা প্লেনে চড়ে হয়তো বেড়াতে যাচ্ছেন, সঙ্গে বাচ্চা, তার হাতে একটি ছোট্ট খেলনা, এ দৃশ্য অতি পরিচিত। তার উপর সে খেলনা যদি নতুন হয়, তা হলে তো কথাই নেই। ওটা ছাড়া চলবে না এক মিনিট। তাই বেড়াতে যাওয়ার আগে নতুন কিছু খেলনা কিনুন, যা ঘুরতে ঘুরতে ছোট্টটির হাতে ধরিয়ে দেবেন। খুশি হবে। বায়না করবে না।

প্রিয় চাদর

শিশুদের ঘুম প্রত্যেক বাবা মায়েরই বড় চিন্তা। জায়গা পাল্টালে বড়দেরই ঘুম আসে না। সে ক্ষেত্রে ছোটদের বিষয়ে যত্নশীল হতে হবে। ওদের প্রিয় কোনও চাদর সঙ্গে রাখবেন অবশ্যই। প্রিয় চাদর বাড়ির আরাম আনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE