Advertisement
Durgapuja 2022

পুজোয় ঘুরবেন জমিয়ে? কম খরচে গাড়ি ভাড়া করার সাতটি উপায়!

আসলে গাড়ি ভাড়া করার কিছু কৌশল থাকে, যেগুলি সাধারণ মানুষ জানেন না। জানার কথাও নয়! টনক নড়ে যখন জলের মতো টাকা খরচ হয়ে যায়। কয়েকটি বিষয়ে একটু খেয়াল রাখলে ভাড়ার গাড়িতে সেরা ডিল পেতে পারেন আপনিও!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ১৪:১৮
Share: Save:

পুজোয় ঠাকুর দেখা হোক কিংবা বেড়াতে যাওয়া- ভাড়া গাড়ির প্রয়োজন হবেই । ছুটির মেজাজে নিজে গাড়ি চালাতে ইচ্ছে করে না অনেকেরই। এই ধরনের ঘুরতে যাওয়ার প্ল্যানে স্ন্যাকস এবং খাবারের মতো ছোট জিনিসগুলি সাধারণত বাজেটের মধ্যেই থাকে। তবে হোটেল এবং গাড়ি ভাড়ার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি কখনওই যেন পুজোর ঘোরা মাটি না করতে পারে। আসলে গাড়ি ভাড়া করার কিছু কৌশল থাকে, যেগুলি সাধারণ মানুষ জানেন না। জানার কথাও নয়! টনক নড়ে যখন জলের মতো টাকা খরচ হয়ে যায়। কয়েকটি বিষয়ে একটু খেয়াল রাখলে ভাড়ার গাড়িতে সেরা ডিল পেতে পারেন আপনিও!

গাড়িতে তেল ভরুন নিজেই

গাড়ি ভাড়ার সংস্থাগুলি রিফুয়েল ফি নেওয়ার জন্য কুখ্যাত। যাত্রা শুরুর আগে কাছাকাছি গ্যাস স্টেশনগুলি থেকে ট্যাঙ্ক ভর্তি করুন৷ গন্তব্য অনুযায়ী তেলের পরিমাপ জানতে গুগল জমানায় অসুবিধা হবে না। আপাত ভাবে এটি ঝামেলার মনে হলেও, গাড়ি ছাড়ার সময়ে যখন অতিরিক্ত টাকা দিতে হবে না, তখন স্বস্তি পাবেন আপনিই!

রেন্টাল ইনশিওরেন্সকে ‘না’ বলুন

বিমা করা ভাল, তবে ভাড়ার গাড়ির জন্য উপযুক্ত নয় মোটেও। যদি কেউ ভুলবশত আপনার ভাড়াটি রিয়ার-এন্ড করে দেয় বা আপনি যদি ভুল করে একটি বড় স্ক্র্যাচ ফেলেন গাড়ির গায়ে, তবে সেটি মেরামতের জন্য অতিরিক্ত ভাড়া আপনাকে দিতে হতে পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

অকারণে বড় গাড়ি ভাড়া করবেন না

হতে পারে আপনি এসইউভি গাড়ি করেই বেড়াতে ভালবাসেন। কিন্তু এই ধরনের ট্রিপে গাড়ি ভাড়া করুন আরোহী সংখ্যা এবং প্রয়োজন বুঝে। দু’জন বেড়াতে গেলে ছোট গাড়ি নিন। তাতে খরচ বাঁচবে।

ডিসকাউন্ট আছে কি না জানুন

অনেক সময়ে, গাড়ি ভাড়া সংস্থাগুলি প্রচারের উদ্দেশ্যে প্রবীণ নাগরিক, শিশু, সামরিক কর্মী এবং অন্যান্যদের জন্য বিশেষ ছাড় দেয়। গাড়ি বুক করার আগে জেনে নিন নির্দিষ্ট সংস্থায় কোনও ছাড় আছে কিনা। পেলে নিশ্চয়ই ভাল লাগবে!

দিন পিছু ও সাপ্তাহিক গাড়ির ভাড়া

বেড়াতে যাবেন যখন নিশ্চয়ই জানেন যে, কত দিনের জন্য যাচ্ছেন। সে ক্ষেত্রে সাপ্তাহিক বনাম দৈনিক ভাড়ার তালিকা দেখে নিন। কোনও গ্যারান্টি নেই যে সাপ্তাহিক হার সস্তা হবে। তবে শিকে ছিঁড়তেও তো পারে!

যত তাড়াতাড়ি সম্ভব গাড়ি বুক করুন

আগেভাগে যত তাড়াতাড়ি সম্ভব গাড়ি বুক করে রাখা ভাল সিদ্ধান্ত। যত আগে বুক করবেন, তত বেশি লাভবান হবেন। সাধারণত, গাড়ি ভাড়ার সংস্থাগুলি চাহিদার ভিত্তিতে ভাড়া বাড়িয়ে দেয়। আপনি যত দেরিতে বুক করবেন, ভাড়া তত বেশি। এ ছাড়া তাড়াতাড়ি বুকিং হয়ে গেলে পরবর্তী বিষয়গুলিও আপনি গুছিয়ে নিতে পারবেন অনায়াসে।

আগে তুলনা করে নিন

কলকাতায় বেশ কয়েকটি গাড়ি ভাড়ার সংস্থা আছে। কিছু না কিছু হেরফের আপনি পাবেনই ভাড়ার ক্ষেত্রে। জামাকাপড় কেনার সময়েও যেমন অনেক তুল্যমূল্য বিচার করে কেনেন, বাজেট অনুযায়ী গাড়ি ভাড়ার সময়েও সেই একই ভাবে ভাবুন। এতে খরচে ভারসাম্য বজায় থাকবে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE