Advertisement
Trekking shoes Choosing Tips

ট্রেকিংয়ে যাওয়ার শখ? কী ভাবে নির্বাচন করবেন সঠিক জুতো? রইল টিপস

ট্রেকিংয়ের আদর্শ সময় হল পুজোর সময়ে বা পুজোর পরে। কিন্তু এই ধরনের ট্রিপে যেতে হলে বেশ কিছু বিষয়ে বিশেষ নজর দেওয়া জরুরি। যেমন, ট্রেকে যাওয়ার জন্য প্রয়োজন উপযুক্ত জুতো।

ট্রেকিংয়ে যাওয়ার জুতো

ট্রেকিংয়ে যাওয়ার জুতো

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৯:৫৪
Share: Save:

বাঙালি এখন আর দিঘা, পুরী, দার্জিলিং-এ আটকে নেই। বরং অনেকেই এখন বছরে অন্তত এক বার ট্রেকে যেতে বেশ পছন্দ করছেন। ট্রেকিংয়ের আদর্শ সময় হল পুজোর সময়ে বা পুজোর পরে। কিন্তু এই ধরনের ট্রিপে যেতে হলে বেশ কিছু বিষয়ে বিশেষ নজর দেওয়া জরুরি। যেমন, ট্রেকে যাওয়ার জন্য প্রয়োজন উপযুক্ত জুতো। যে জুতো পরে আপনি রোজ ঘোরাঘুরি করেন, তা কিন্তু কখনওই ট্রেকে ব্যবহার করতে পারবেন না। ট্রেকে যাওয়ার জুতো বাছাই করতে কী কী বিষয় দেখা প্রয়োজন? রইল তারই টিপস-

জুতোর গ্রিপ দেখে নিন: ট্রেকে যাওয়ার জুতো কেনার আগে দেখে নেবেন যেন তার গ্রিপ খুব ভাল হয়। না হলে কিন্তু বড়সড় বিপত্তি ঘটতে পারে। আপনার জুতো যদি কাদার মধ্যেও গ্রিপ পেতে সক্ষম হয়, তবেই তা ট্রেকের জন্য উপযুক্ত।

নজর দিন সুখতলায়: পাহাড়ে ট্রেক করার সময়ে জুতোর সুখতলা যদি নমনীয় ও কোমল না থাকে, তবে দীর্ঘ সময় হাঁটতে সমস্যা হতে পারে। জুতোর সুখতলা পরীক্ষা করার জন্যে লোহার কোনও বস্তু দিয়ে আঘাত করে দেখতে পারেন। শব্দ শুনে বুঝতে পারবেন কোন জুতোর সুখতলা নমনীয় আর কোনটা নয়।

জলরোধক কিনা দেখে নিন: পাহাড়ে যে কোনও সময়ে বৃষ্টি হতেই পারে। তাই জুতো ভিজে যাওয়ার প্রবল আশঙ্কা থাকে। অনেক ক্ষণ ভেজা জুতো পরে থাকলে শরীরও খারাপ হতে পারে। তাই জুতো কেনার সময়ে দেখে নিন তা যেন জলরোধক ক্ষমতাসম্পন্ন হয়।

জুতোর সাইজ খেয়াল রাখুন: ট্রেকে যাওয়ার সময়ে চেষ্টা করুন আপনার সাধারণ সাইজের চেয়ে এক সাইজ বড় জুতো কেনার। দীর্ঘ ক্ষণ পাহাড়ি রাস্তায় হাঁটার সময়ে আপনার জুতোয় যদি একটু বেশি হাওয়া খেলে, তা হলে পায়ের উপর চাপ কম পড়ে। তবে খেয়াল রাখবেন, জুতোর সাইজ যেন বেশি বড় না হয়।


এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shoes Treking Durga Puja Travel Puja trip
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE