Advertisement
Tips for Solo Bikers

লম্বা ছুটিতে বাইকে একলা সফর! যে জিনিসগুলি না রাখলেই ঘটতে পারে বিপত্তি

সফরে যাওয়ার আগে ভাল করে দেখে নিন আপনার বাইকের স্বাস্থ্য। লম্বা সফরে বাইক নিয়ে যাওয়ার আগে কী কী জিনিস মাথায় রাখা উচিত জানালেন পর্যটক রাজ বিশ্বাস।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ১৫:৪৬
Share: Save:

বাইক চালাতে ভাল লাগে? ইচ্ছে হলেই বাইক নিয়ে বেড়িয়ে পড়েন নিরুদ্দেশের ঠিকানায়? শীতের ছুটিতে পাহাড়ে যাবেন বলে ভাবছেন? কিন্তু বললেই তো আর শুধু বেরিয়ে পড়া যায় না। তার জন্য চাই সঠিক পরিকল্পনার। না হলে হতে পারে বিপত্তি। হয়তো দেখা গেল এমন এক জায়গায় আটকে পড়লেন যেখানে সাহায্য করার লোকও পেলেন না। তাই সফরে যাওয়ার আগে ভাল করে দেখে নিন আপনার বাইকের স্বাস্থ্য। লম্বা সফরে বাইক নিয়ে যাওয়ার আগে কী কী জিনিস মাথায় রাখা উচিত জানালেন বাইক শৌখীনি রাজ বিশ্বাস।

১। লম্বা সফরে যাওয়ার আগে অবশ্যই করিয়ে নিন গাড়ির স্বাস্থ্যের পরীক্ষা। নিজে নয় কোনও বাইক মিস্ত্রি বা বাইকের দোকানেই পরীক্ষা করান আপনার বাইকের স্বাস্থ্য। বাইকের চেন, মোবিল, ব্রেক, ব্রেক প্যাড ও বাকি সব ঠিক আছে কিনা ভাল করে দেখে নিন।

২। বিপদের জন্য প্রস্তুত থাকুন আগে থেকেই। এখন অনেক সংস্থার লম্বা সফরের ক্ষেত্রে মূল্যের পরিবর্তে সহযোগিতা বা রোড অ্যাসিস্টের সুবিধা দিয়ে থাকে। সফরে বের হওয়ার আগেই আপানার বাইকের জন্য এই রোড অ্যাসিস্ট করিয়ে নিতে পারেন। তাতে রাস্তায় বা হাইওয়েতে যদি হঠাৎ আপনার গাড়ি খারাপ হয়ে যায় তা হলে এদের টোল ফ্রি নম্বরে ফোন করে সাহায্য চাইতে পারেন।

৩। অনেক সময় পাহাড়ি অঞ্চলে বাইক সারানোর মিস্ত্রি পাওয়া গেলেও বাইকের সরঞ্জাম পাওয়া যায় না। এই রকম সমস্যার হাত থেকে বাঁচতে সঙ্গে রাখুন ব্রেক প্যাড, ৪৬ ইন ১ রেঞ্জের সেট, অ্যালেন চাবির সেট, স্ক্রু ড্রাইভার, ক্লাচ কেবিল, অ্যাক্সেলেটর তার, ব্যাটারির মতো কিছু বাইকের কিছু সাধারাণ অংশ।

৪। সঙ্গে রাখতে পারেন টায়ারের টিউব, চাকার ফুটো সারাইয়ের সরঞ্জাম, চাকায় হাওয়া দেওয়ার যন্ত্র বা এয়ার ইনফ্লুয়েটর।

৫। পাহাড়ি জায়গায় অভিযানে গেলে অন্ধকার বা কুয়াশার জন্য প্রস্তুত থাকুন আগে থেকেই। গাড়িতে লাগিয়ে নিন আলাদা করে সাদা এবং হলুদ দুই ধরনের আলো। ব্যবস্থা রাখুন মোবাইল হোল্ডার এবং চার্জারের। বৃষ্টির হাত থেকে বাঁচতে সঙ্গে রাখুন বর্ষাতি।

৬। ব্যাগ ও অনান্য দরকারি জিনিসপত্র বহনের জন্য আগে থেকেই বাইকে লাগিয়ে নিন ক্যারিয়ার, শ্যাডেল স্ট্রে, শ্যাডেল ব্যাগ, ক্যারি ব্যাগ, ইত্যাদি। এতে অতিরিক্ত সুবিধা পাওয়া যায়।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE