Advertisement
Creche for pets

পোষ্যকে ক্রেশে রেখে বেড়াতে যাবেন? কী ভাবে বুঝবেন আবাসটি কেমন

বাড়ির সবার চোখের মণি পোষ্য খুদে সদস্যটিকে ক্রেশে দেওয়ার আগে একটু খোঁজ খবর নিন। নইলে বিপদ হতেই পারে। কিন্তু ক্রেশ ভাল না মন্দ, বুঝবেন কী করে?

পোষ্যের জন্য ক্রেশ

পোষ্যের জন্য ক্রেশ

শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২০:০১
Share: Save:

বেড়াতে বা দরকারে কোথাও গেলে পোষ্যকে প্রায় সময় ক্রেশে রেখে যেতে হয় অনেককে। কিন্তু ক্রেশ তেমন সুবিধের না হলে আদরের ধনটির ভালর বদলে মন্দ হওয়ার সম্ভাবনা প্রবল। ইদানীং এমন ঘটনার অভিযোগ প্রায়ই শোনা যায়। তা হলে উপায়? আগেভাগে যাচাই করে নিন ক্রেশটি কেমন! কিন্তু কী ভাবে? জরুরি পরামর্শ দিলেন পশু চিকিৎসক। সঙ্গে ক্রেশ-কর্ণধারের মতামত।

১. পরিচ্ছন্ন না লাগলে এড়িয়ে যান

প্রথমেই যা দেখা দরকার তা হল, যে ক্রেশে পোষ্যকে রেখে যাবেন ভাবছেন, তার পরিচ্ছন্নতার মান কেমন। অপরিচ্ছন্ন বা অস্বাস্থ্যকর জায়গা হলে স্বভাবতই পোষ্যর পক্ষে বিপদের সম্ভাবনা প্রবল। জানালেন পশু চিকিৎসক শতরূপা সান্যাল। তিনি আরও বললেন, ‘আলো হাওয়া খেলবে, এরকম ভাল ক্রেশ দেখে তবেই পোষ্যকে সেখানে রাখা উচিত।’ তাঁর কথায় সায় দিলেন পশুদের ক্রেশের এক মালকিন স্নেহা চক্রবর্তী।

২. কোন কোন অন্য পশুর সঙ্গে আপনার পোষ্যটি থাকবে দেখে নিন

অনেক সময় হিংস্র বা প্রশিক্ষণপ্রাপ্ত নয়, এমন পশুদের সঙ্গে থাকলে শান্ত পোষ্যও হিংস্র হয়ে উঠতে পারে। আর ঘটনা হল, ভাল ক্রেশ না হলে, এ সব ব্যাপারগুলির ব্যাপারে ক্রেশ-মালিক উদাসীন হন। নজরদারি তেমন করেন না। ফলে আপনার প্রশিক্ষণপ্রাপ্ত শান্তশিষ্ট পোষ্যটি টানা অত্যাচারের শিকার হতে পারে। তার স্বভাব বদলে যেতে পারে। নানা ভাবে আহত হতে পারে। ফলে ক্রেশে পোষ্যকে অন্য কোন কোন পোষ্যর সঙ্গে রাখা হচ্ছে, সেটা দেখে নিতে হয়। ওই ক্রেশে আগে যাঁরা পোষ্য রেখেছেন, তাঁদের ফোন নম্বর চান মালিকের কাছে। তাঁদের কাছে অভিজ্ঞতা শুনুন। ক্রেশের ওয়েবসাইটে গিয়েও অন্যদের অভিজ্ঞতা জেনে নিন। তারপর সিদ্ধান্ত নিন। এই ধরনের ব্যাপারগুলিতে তাড়াহুড়ো করতে নেই। মতামত পশু চিকিৎসকের।

৩. ভ্যাক্সিনেশন দেখে নিন

অবশ্যই দেখে নিন, আপনার পোষ্যর সঙ্গে অন্য যে যে পোষ্যরা থাকবে, তাদের প্রত্যেকের ভ্যাক্সিনেশন করানো আছে কিনা। সেই সঙ্গে নিজের পোষ্যরও অবশ্যই ভ্যাক্সিনেশন করিয়ে নেবেন, যাতে ক্রেশে থাকাকালীন ওর মধ্য কোনও রকম সংক্রমণ বা ব্যাধি ছড়িয়ে না পড়ে। অনেকসময় ক্রেশে থাকার সময় ‘টিক’জাতীয় সমস্যা বাসা বাঁধতে পারে আপনার পোষ্যর শরীরে। এর থেকে ‘টিক’ফিভার বা জ্বর হতে পারে, যাতে সারমেয়র ক্ষেত্রে প্রাণসংশয় অবধি হওয়া অস্বাভাবিক নয়। ক্রেশ রাখার আগে এবং পরে তাকে চিকিৎসকের কাছে নিয়ে গিয়ে পরীক্ষা করান।

৪. রেটিং ও সুরক্ষা ব্যবস্থা দেখে নিন

ক্রেশের রেটিং দেখে নিন। এমনকী সুরক্ষা ব্যবস্থাও। যেমন, সিসিটিভি ইত্যাদি কেমন করে, কোথায় লাগানো আছে, নজর করুন। জানালেন শতরূপা সান্যাল।

৫. খাবার ও ওষুধের ব্যবস্থা খেয়াল করে নিন

শতরূপা বললেন, ‘অনেকের পোষ্য ছোট থেকে একইরকম খাবার খেয়ে অভ্যস্ত। তারা অন্য ধরনের খাবার খেতে চায় না। সেক্ষেত্রে ক্রেশে সেরকম খাবার পাওয়া যাবে কিনা জেনে নিন। আর পোষ্যের প্রয়োজনীয় আপৎকালীন ওষুধপত্রের ব্যবস্থা কেমন, বুঝে নিন।’

৬. এরপরেও অবহেলা হয়েছে বুঝলে আইনি ব্যবস্থা

ওপরে বলে দেওয়া বিষয়গুলি বিবেচনা করে, সব দেখে ক্রেশটি ভাল লাগলে, পোষ্যকে সেখানে রাখলে সমস্যা না হওয়ারই কথা। তবে শতরূপা এখানে আরও একটি জরুরি কথা জানালেন। তিনি বললেন, ‘এরপরেও অবহেলা হলে ক্রেশের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে দ্বিধা করবেন না।’

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travelling with pet Pet Love
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE