০৩ মে ২০২৪
Health

বাজারচলতি সাধারণ ফ্লুরোসেন্ট ডাই-ই সহজ করে দেয় মস্তিষ্কের জটিল অস্ত্রোপচার, জানাচ্ছেন চিকিৎসক শিশির দাস

ফ্লুরোসেন্ট ডাই হল এমন একটি যৌগ যা অস্ত্রোপচারের সময় ব্যবহার করে থাকেন চিকিৎসকেরা। বাজারচলতি এই ডাইটির দামও বেশ অত্যন্ত কম।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ১৬:৩৮
Share: Save:

মানব শরীরে বিভিন্ন কারণে টিউমার হতে পারে। এর মধ্যে অন্যতম জটিল এবং সংবেদনশীল অঙ্গের টিউমার হল ব্রেন টিউমার। তাই এই রোগটির চিকিৎসা পদ্ধতিও বেশ জটিল। তবে চিকিৎসা বিজ্ঞানের উন্নতির সঙ্গে সঙ্গে সেই জটিলতা অনেকটাই কমেছে। নতুন কোন পদ্ধতিতে ব্রেন টিউমার চিকিৎসায় যুগান্তকারী পথ দেখাচ্ছেন চিকিৎসকেরা? কোন পদ্ধতির হাত ধরে ফের সাধারণ জীবনে ফিরে যাচ্ছেন ব্রেন টিউমারে আক্রান্ত রোগীরা? আলোচনায় অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট তথা স্বনামধন্য নিউরো সার্জেন চিকিৎসক শিশির দাস।

আলোচনায় চিকিৎসক শিশির দাস।

অস্ত্রোপচারের কথা বলতে গিয়ে প্রথমেই চিকিৎসক তুলে ধরলেন মাইক্রোস্কোপের কথা। তাঁর মতে, মস্তিষ্কে ম্যালিগন্যান্ট টিউমার হোক বা অন্য কোনও টিউমার, সব ক্ষেত্রেই অস্ত্রোপচার করতে নির্দিষ্ট কোনও মাইক্রোস্কোপের ব্যবহার করা হয়। কারণ মস্তিষ্কের অন্তবর্তী অংশ এতটাই জটিল থাকে যে এর অন্দরে পৌঁছনোও বেশ কষ্টসাধ্যই বটে! বর্তমানে অ্যাপোলো হাসপাতালে যে মাইক্রোস্কোপটি ব্যবহার করা হয় সেটির নাম কেনেভো। এই মাইক্রোস্কোপটি অত্যন্ত আধুনিক। বলা বাহুল্য, এই যন্ত্রটি গোটা অস্ত্রোপচার পদ্ধতিকেই বেশ সহজ করে দেয়।

এ বার আসা যাক ব্রেন টিউমার বা মস্তিষ্কের ভিতরে লুকিয়ে থাকা কোনও ইনফেকশনের কথায়। যেখানে মস্তিষ্কের ভিতরে গিয়ে অস্ত্রোপচারের প্রয়োজন হয়। এই অস্ত্রোপচারগুলি এতটাই নিখুঁতভাবে করতে হয় যে সামান্য ভুলেই হতে পারে বড়সড় বিপদ। চিকিৎসক জানাচ্ছেন, এমন জটিল অস্ত্রোপচার অত্যন্ত সহজ করেছে দিয়েছে ফ্লুরোসেন্ট ডাই।

কিন্তু কী এই ফ্লুরোসেন্ট ডাই? ফ্লুরোসেন্ট ডাই হল এমন একটি যৌগ যা অস্ত্রোপচারের সময় ব্যবহার করে থাকেন চিকিৎসকেরা। বাজারচলতি এই ডাইটির দামও বেশ অত্যন্ত কম। চিকিৎসক শিশির দাস বলছেন, “এই ফ্লুরোসেন্ট ডাই প্রয়োগের ফলে মস্তিষ্কের ভিতরে থাকা অস্ত্রোপচারের সংশ্লিষ্ট অংশটি রঙিন হয়ে যায়। ফলে আরও ভাল করে বোঝা যায়, মস্তিষ্কের ঠিক কোন অংশটির অস্ত্রোপচার করা হবে। এবং খুব সহজেই সেই স্থান টিউমার বের করে আনা যায়। এবং সব থেকে গুরুত্বপূর্ণ হল এই আধুনিক চিকিৎসা পদ্ধতির উপরে ভরসা রেখে আমরা এক প্রকার রোগীদের আশ্বস্ত করতে পারি।” একই সঙ্গে চিকিৎসক স্বীকারও করে নিলেন যে এই পদ্ধতির সাফল্য এক কথায় নজিরবিহীন।

সময় বদলেছে। বদলেছে চিকিৎসাপদ্ধতিও। উন্নত সেই চিকিৎসা পদ্ধতিকে সঙ্গী করে এগিয়ে চলেছে অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতাল। আর তাই একটা কথা বলাই যায় — ব্রেন টিউমারে ভয়? আর নয়, আর নয়...

এই প্রতিবেদনটি ‘অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটাল’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Apollo Hospital Brain Tumor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE