০৬ মে ২০২৪
Boarding School Exhibition

বেছে নিন পছন্দের বোর্ডিং স্কুল! আইস স্কেটিং রিঙ্কে প্রদর্শনী নিয়ে হাজির অ্যাফেয়ার্স

সম্প্রতি দিল্লি, গুরুগ্রাম, মণিপুর, পাটনা, আহমেদাবাদ, সুরাট, রাজকোট এবং লখনউতে প্রদর্শনী শেষ করেছে এই সংস্থা।

চলছে প্রদর্শনী। ছবি সংগৃহীত। অ্যাফেয়ার্স।

চলছে প্রদর্শনী। ছবি সংগৃহীত। অ্যাফেয়ার্স।

শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ২৩:৩২
Share: Save:
  • ১৯৯৫ সালে কলকাতায় শুরু হয়েছিল অ্যাফেয়ার্স (AFAIRS) এক্সিভিশন মিডিয়া। যা বর্তমানে শিক্ষা মেলার ক্ষেত্রে এশিয়ার শীর্ষস্থানীয় সংগঠক হয়ে উঠেছে। ভারতের ১৪টি শহর জুড়ে প্রদর্শনী করার পরে, অ্যাফেয়ার্স (AFAIRS) দক্ষিণ পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য এবং এখন আফ্রিকা জুড়ে বিশ্বব্যাপী নিজের বিস্তৃতি বাড়িয়ে তুলেছে।
  • অ্যাফেয়ার্স (AFAIRS) সঠিক শিক্ষার মাধ্যমে সাফল্য অর্জনের জন্য দেশের মধ্যবিত্ত স্তরে মানুষের আকাঙ্ক্ষাকে ক্রমাগত উৎসাহিত করে চলেছে। পাশাপাশি, স্কুল থেকে কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষার্থী ও অভিভাবকদের সেরা শিক্ষার বিভিন্ন বিকল্প অন্বেষণ করতে সাহায্য করছে।
  • বিগত সময়ে অ্যাফেয়ার্স (AFAIRS) ভারতীয় বিশ্ববিদ্যালয়, কলেজ এবং স্কুলগুলিতে বিশ্বব্যাপী আন্তর্জাতিক শিক্ষার্থীদের বৈচিত্র্য এবং সর্বোত্তম অনুশীলনগুলি আনার ক্ষেত্রেও একটি অনুঘটক হিসাবে কাজ করছে। সম্প্রতি দিল্লি, গুরুগ্রাম, মণিপুর, পাটনা, আহমেদাবাদ, সুরাট, রাজকোট এবং লখনউতে প্রদর্শনী শেষ করেছে এই সংস্থা। ভারত জুড়ে ২০০টিরও বেশি স্থানীয় এবং আন্তর্জাতিক স্কুল অংশ নিয়েছিল এই প্রদর্শনীতে। বলা বাহুল্য, অংশগ্রহনকারীদের প্রতিক্রিয়া ছিল চোখে পড়ার মতো।

পরবর্তী প্রিমিয়ার স্কুল প্রদর্শনী আয়োজন হতে চলেছে কলকাতায়। আগামী ১৪ ও ১৫ জানুয়ারি কলকাতার আইস স্কেটিং রিঙ্কে সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ভারতের বিভিন্ন প্রান্ত থেকে বোর্ডিং সুবিধা যুক্ত ৩০টিরও বেশি বিশিষ্ট আন্তর্জাতিক এবং আধুনিক যুগের স্কুল কলকাতার এই ইভেন্টে প্রদর্শনী করবে।

চলছে আলোচনা। ছবি সংগৃহীত। অ্যাফেয়ার্স।

চলছে আলোচনা। ছবি সংগৃহীত। অ্যাফেয়ার্স।

এই প্রদর্শনীতে স্কুলের অধ্যক্ষ, শিক্ষক এবং পরিচালকদের সঙ্গে অভিভাবকেরা সরাসরি কথাবার্তা বলতে পারবেন। বিভিন্ন সেমিনার এবং আলোচনার মাধ্যমে অভিভাবকদের সিবিএসই, আইসিএসই এবং ডব্লিউবিএসইই-এর মতো জাতীয় বোর্ড থেকে শুরু করে আইবি, কেমব্রিজের মতো আন্তর্জাতিক বোর্ডগুলির শিক্ষাপদ্ধতি বুঝতে সাহায্য করা হবে। একই সঙ্গে নতুন শিক্ষা নীতির (এনইপি) অধীনে থাকা স্কুলগুলির শিক্ষার পথ পরিবর্তনের দিশা সহ একটি বোর্ডিং স্কুলের সুযোগ-সুবিধা এবং অন্যান্য বিষয় তুলে ধরা হবে আগত ব্যক্তিদের সামনে। যাতে আগত প্রতিনিধি ও অভিভাবকেরা শিক্ষার ভবিষ্যতকে অত্যন্ত সহজ ও সরলভাবে দেখতে পারেন, সেই দিকেও বিশেষ নজর দেবে এই প্রদর্শনী। একই সঙ্গে অভিভাবকরা যাতে সঠিক স্কুলের বেছে নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন ও সহজেই অন-দ্য-স্পট অ্যাপ্লিকেশন করতে পারেন এবং শিক্ষার্থীর যাতে মেধা-ভিত্তিক বৃত্তি পেতে পারেন, সেই বিষয়েও সাহায্য করবে এই প্রদর্শনী।

পাহাড় থেকে আধুনিক শহর, ঐতিহ্যগত স্থান থেকে পার্শ্ববর্তী এলাকা — রাজ্যের বিভিন্ন শহর থেকে নামী স্কুলগুলি এই প্রদর্শনীতে অভিভাবকদের সামনে নিজেদেরকে মেলে ধরবে। অংশগ্রহণকারী বোর্ডিং স্কুলগুলির স্বতন্ত্রতা তাদের শিক্ষার্থীদের সাংস্কৃতিক বৈচিত্র্যের পাশাপাশি বিশ্ব-মানের অবকাঠামো, অভিজ্ঞ অনুষদ, ব্যক্তিগতকৃত শিক্ষার পরিবেশ, ভ্রমণ এবং বহিরঙ্গন কার্যকলাপের মাধ্যমে বিস্তৃত এক্সপোজার, কেরিয়ার নির্দেশ, কলেজের আবেদন সমর্থন ইত্যাদি ক্ষেত্রে কী ভাবে সাহায্য করে, সেই বিষয়গুলিও তুলে ধরবে এই প্রদর্শনীতে আগত ব্যক্তিদের সামনে।

চলছে কাউন্সেলিং সেশন। ছবি সংগৃহীত। অ্যাফেয়ার্স।

চলছে কাউন্সেলিং সেশন। ছবি সংগৃহীত। অ্যাফেয়ার্স।

এই কার্যক্রমের স্বকীয়তা ও গুরুত্ব নিজেও স্বীকার করে নিয়েছেন অ্যাফেয়ার্স (AFAIRS) এক্সিভিশন এবং মিডিয়ার প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সঞ্জীব বোলিয়া। তাঁর দৃঢ় বিশ্বাস, অনেক স্কুলের মধ্যে সঠিক স্কুল বাছাই করে তা অভিভাবকদের কাছে সহজে পৌঁছে দেওয়ার মতো গুরুত্বপূর্ন দায়িত্ব নিজের কাঁধে তুলে নেয় এই অ্যাফেয়ার্স। তিনি জানিয়েছেন, “একজন আয়োজক হিসাবে আমরা স্কুলের মূলত স্টেকহোল্ডারদের সঙ্গে আমাদের সম্পর্কের উপর নির্ভর করি এবং কেজি ক্লাস থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের অভিভাবকদের খাঁটি ও বিশ্বাসযোগ্য তথ্য দিয়ে থাকি।” অন্য দিকে অ্যাফেয়ার্সের সিইও এবং ডিরেক্টর বিবেক শুক্লার মতে লার্নিং কার্ভের থেকেও এগিয়ে থাকাটা বেশ জরুরি। তিনি জানাচ্ছেন, “ভারতে শিক্ষা সংক্রান্ত যে কোনও বিষয়ে আপডেটেড থাকা নিশ্চিত করি আমরা। যাতে অভিভাবকদের কাছে স্কুল সংক্রান্ত প্রাসঙ্গিক তথ্য প্রদান করতে পারি। এবং এই বিষয়টিই ধীরে ধীরে অ্যাফেয়ার্সকে শিক্ষার ক্ষেত্রে পরামর্শদাতার ভুমিকায় জনপ্রিয় করে তুলছে।”

অনুষ্ঠানের দিন দীর্ঘ লাইনের অপেক্ষা এড়াতে অভিভাবকরা উৎসাহ নিয়ে অগ্রিম রেজিস্টার করে চলেছেন। এখনই রেজিস্টার করুন বিনামূল্যে: www.premierschoolsexhibition.com.

এই প্রতিবেদনটি ‘অ্যাফেয়ার্স’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Affairs exhibition Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE