৩০ এপ্রিল ২০২৪
Benefits Of Exercises

শরীরচর্চা করার ৫ টি বিশেষ ফল! জেনে নিন এক নজরে

রুটিনমাফিক শরীরচর্চা করলে তার বিশেষ কিছু গুণাগুণ রয়েছে, যা শরীর ও স্বাস্থ্যকে ভাল রাখতে সাহায্য করে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫৭
Share: Save:

রোজকার দৌড়ঝাঁপের মধ্যে নিজের জন্য সময় বার করতে পারা বড় দায়। তার উপরে যদি শরীরচর্চার জন্য ফুরসত দরকার হয়, তবে গড়িমসি করেই কেটে যায় সময়। হঠাৎ এক দিন যদিও বা একটু সময় বার করতে পারেন, কিন্তু নিয়মিত? হয়েই ওঠে না।

রুটিনমাফিক শরীরচর্চা করলে তার বিশেষ কিছু গুণাগুণ রয়েছে, যা শরীর ও স্বাস্থ্যকে ভাল রাখতে সাহায্য করে।

১। ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে –

আপনি যদি ওভারওয়েট বা ওবেস হন, কিংবা শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে ফিট হতে চান, তাহলে শরীরচর্চার কোনও বিকল্প নেই। ঘরোয়া খাওয়াদাওয়া করেও যে সুস্থ থাকা যায়, তার প্রমাণ পাবেন নিয়মিত শরীরচর্চা করা যে কোনও ফিটনেসপ্রেমীর কাছে। তবে রোজই যে অনেকটা সময় খরচ করতে হবে, তা নয়। শুধু নিয়ম করে রোজ যে কোনও রকমের ঘাম ঝরানো কাজেই লাভ পাবেন আপনি।

২। শারীরিক অসুস্থতার হাত থেকে বাঁচায়-

হৃদরোগ হোক বা উচ্চ রক্তচাপ, এমনকি কোলেস্টেরল জাতীয় সমস্যা, যে কোনও রোগব্যাধির থেকে মুক্তি পেতে নিয়মিত শরীরচর্চা একমাত্র উপায়। নানা রকম শারীরিক সমস্যা যেমন, স্ট্রোক, মেটাবলিক সিন্ড্রোম, ডায়াবেটিস, ডিপ্রেশন, অ্যাংজাইটি, নানা ধরনের ক্যানসার, বাতের ব্যথা, ইত্যাদি আরও বহু রোগের হাত থেকে বাঁচতে শরীরচর্চা দরকার।

৩। শক্তি ও ইচ্ছে বাড়ায়-

নিয়মিত শরীরচর্চা করলে কাজকর্মের প্রতি অনীহা কেটে যায়, পাশাপাশি কেটে যায় কাজের প্রতি শারীরিক ও মানসিক জড়তা। পেশির শক্তি বাড়ে, আর শরীরের হৃদযন্ত্র বা ফুসফুসের স্বাস্থ্য ভাল হয়।

৪। ভাল ঘুমের চাবিকাঠি-

রুটিন মেনে খাওয়াদাওয়া ও শরীরচর্চা করলে অনিদ্রাজনিত নানা সমস্যা থেকে মুক্তি মেলে। রাতে ঘুম না হওয়ার সমস্যা আজকাল ঘরে ঘরে। শরীর ফিট থাকলে এবং কায়িক শ্রম করলে রাতের ঘুম ভাল হয়।

৫। মন ভাল থাকে-

শুধু যে শরীর ভাল রাখার জন্যই শরীরচর্চা দরকার, তা নয়। যে কোনও মন খারাপের দিনে বা স্ট্রেস বেশি থাকলে মন ভাল করতে পারে শরীরচর্চা। শুধু যে জিম বা ব্যায়াম করতে পারেন তা নয়। দরকার হলে জুম্বা বা সালসা নাচ, কিংবা নানা ধরনের আরও প্রচুর শরীরচর্চার রকমফের আছে। মন ভাল করতে বেছে নিন কোনটা আপনার পছন্দ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Excercise Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE