০৩ মে ২০২৪
KNOW YOUR KIDNEY APP

‘নো ইওর কিডনি’— হাতের মুঠোয় কিডনির স্বাস্থ্য! কী ভাবে ব্যবহার করবেন এই অ্যাপ?

জনসাধারণের মধ্যে কিডনি সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি করতে এবং কিডনির রোগে আক্রান্তদের জন্য সম্প্রতি ‘নো ইওর কিডনি’ নামে ওই অ্যাপ্লিকেশনের উদ্বোধন করা হয়েছে।

‘নো ইওর কিডনি’

‘নো ইওর কিডনি’

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৭:৪৪
Share: Save:

শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল কিডনি। রেচনতন্ত্রের সমস্ত রকম ক্রিয়াকলাপ নিয়ন্ত্রিত হয় এই কিডনির মাধ্যমে। সেই কিডনির যত্ন এখন আপনার আঙুলের ডগায়। সৌজন্যে নতুন একটি অ্যাপ।

জনসাধারণের মধ্যে কিডনি সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি করতে এবং কিডনির রোগে আক্রান্তদের জন্য সম্প্রতি ‘নো ইওর কিডনি’ নামে ওই অ্যাপ্লিকেশনের উদ্বোধন করা হয়েছে।

সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, বিশ্বব্যাপী জনসংখ্যার ১০ শতাংশেরও বেশি মানুষ কিডনি সংক্রান্ত সমস্যায় ভুগছেন। অর্থাৎ, ভারতের মতো ১৪০ কোটি জনসংখ্যার দেশে কিডনির রোগে ভুগছেন, এমন বহু মানুষ রয়েছেন। যাঁদের বেশির ভাগের ক্ষেত্রেই প্রাথমিক পর্যায়ে এই রোগ শনাক্তকরণ সম্ভব হয়নি। ভারতবর্ষে নেফ্রোলজিস্টের সংখ্যা প্রায় ৩০০০ জনেরও কম। ফলে চিকিৎসক এবং রোগীর সংখ্যার মধ্যে একটা বিশাল ফারাক রয়েছে।

এই ঘাটতি পূরণে ‘নো ইওর কিডনি’ অ্যাপটি আমজনতা, কিডনি রোগে আক্রান্ত এবং কিডনি রোগ বিশেষজ্ঞদের মধ্যে একটি সেতু হিসেবে কাজ করবে। গত ১৬ মার্চ সন্ধ্যায় বিধাননগরের হোটেল স্ট্যাডেলে অ্যাপটির উদ্বোধন করা হয়।

অ্যাপের প্রতিষ্ঠাতা বিশিষ্ট নেফ্রোলজিস্ট স্মার্ত্য পুলাই এবং চিকিৎসক জামশেদ আনওয়ার। চিকিৎসক স্মার্ত্য পুলাই কলকাতার মণিপাল ও এএমআরআই গ্রুপের কনসালট্যান্ট নেফ্রোলজিস্ট। তিনি কলকাতার কেপিসি মেডিক্যাল কলেজের নেফ্রোলজি বিভাগে সহকারী অধ্যাপক হিসেবেও কাজ করছেন। অন্য দিকে, পটনার পারস মাল্টিস্পেশালিটি হাসপাতালের কনসালট্যান্ট নেফ্রোলজিস্ট এবং ট্রান্সপ্ল্যান্ট চিকিৎসক হলেন জামশেদ আনোয়ার।

এ ছাড়াও অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন স্বাস্থ্য অধিকর্তা অধ্যাপক প্রদীপ মিত্র। অন্যান্য বিশিষ্ট অতিথিদের মধ্যে ছিলেন চিকিৎসক সোমনাথ চট্টোপাধ্যায়, সুরক্ষা ডায়াগনস্টিকস-এর ম্যানেজিং ডিরেক্টর এবং সোনোস্ক্যান হেলথকেয়ারের ডিরেক্টর চিকিৎসক স্বপন রায় ও চিকিৎসক সোমা রায়, বিখ্যাত সমাজকর্মী এবং ফ্রেন্ডস এনার্জি অ্যান্ড রিসোর্সের প্রতিষ্ঠাতা-ডিরেক্টর কল্লোল ঘোষ, ইনস্টিটিউট অফ কোম্পানি সেক্রেটারি অফ ইন্ডিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট অনিল মুরাকা, বিখ্যাত উদ্যোগপতি ও ডিডিএইচ হেলথ কেয়ারের ডিরেক্টর মুস্তাক আজাদ এবং সল্টলেক মেডিক্যাল সেন্টারের ডিরেক্টর চিকিৎসক পার্থ ভট্টাচার্য।

অ্যাপটির প্রধান উপদেষ্টা চিকিৎসক উৎসব ভট্টাচার্য(এম.বি.বি.এস, এম.বি.এ- আই.আই.এম. আহমেদাবাদ), কারিগরি উপদেষ্টা সাসল্যাব টেকনোলজিসের প্রতিষ্ঠাতা ও সিইও অঙ্কুর বিশ্বাস। উপদেষ্টা বোর্ডের সদস্যদের মধ্যে রয়েছেন চিকিৎসক সত্যব্রত পুলাই ও সুদীপ ঘোষ। ফেসিলিটি ম্যানেজার জিৎ দাস এবং কাস্টমার সাকসেস ম্যানেজার হলেন কিরণজিৎ ঘোষ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশিষ্ট অতিথিদের সংবর্ধনা দেন কলকাতার বেলভিউ ক্লিনিকের সিনিয়র কনসালট্যান্ট নিউরোলজিস্ট চিকিৎসক সত্যব্রত পুলাই। ‘নো ইওর কিডনি’ অ্যাপ্লিকেশনের উদ্বোধনী অনুষ্ঠানে আরও অনেক বিশিষ্ট চিকিৎসক, স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং বহু ব্যবসায়িক উদ্যোক্তারাও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অ্যাপের সহ-প্রতিষ্ঠাতা চিকিৎসক জামশেদ আনোয়ার বলেন, “কিডনি সংক্রান্ত রোগের চিকিৎসা করার সময়ে প্রায়ই আমরা দেখতে পাই যে, বেশির ভাগ রোগীই এই রোগের প্রায় শেষ বা চরম পর্যায়ে আমাদের কাছে আসেন। কিন্তু আমরা যদি প্রাথমিক পর্যায়ে রোগ শনাক্ত করতে পারি, তবে তার অগ্রগতি রোধ করা সম্ভব।’’

অ্যাপের অপর সহ-প্রতিষ্ঠাতা চিকিৎসক স্মার্ত্য পুলাই বলেন, “যেহেতু বেশির ভাগ রোগীই উপসর্গহীন থাকেন বা অনেক ক্ষেত্রে উপসর্গগুলি অস্পষ্ট থাকে, তাই তাঁরা প্রায়শই অনেক দেরিতে চিকিৎসকের পরামর্শ নেওয়ার প্রয়োজন মনে করেন। কিডনির রোগে আক্রান্ত রোগীদেরও বেশ কিছু ভুল ধারণা ও ভুল তথ্য রয়েছে। এই অ্যাপটির দৃষ্টিভঙ্গি হল সেই খামতি পূরণ করা এবং কিডনির স্বাস্থ্য ও রোগ সম্পর্কে সমাজে সচেতনতা তৈরি করা।’’

নো ইওর কিডনি’ অ্যাপ্লিকেশনটির প্রধান বৈশিষ্ট্যগুলি হল:

১) এই অ্যাপটির মধ্যে কয়েকটি প্রশ্নের উত্তরের ভিত্তিতে আপনি আপনার কিডনি সম্পর্কিত চিকিৎসা ইতিহাস এবং লক্ষণগুলি সম্পর্কে জানাতে পারবেন। পাশাপাশি আপনি নিজেই আপনার কিডনির অবস্থা মূল্যায়ন করতে পারবেন। এরপর আপনার কিডনির অবস্থার উপরে ভিত্তি করে অ্যাপটির মাধ্যমেই কিছু পরীক্ষা করতে উপদেশ করা হবে। তার পরে সমস্ত কিছু পর্যালোচনা করে কিডনির অবস্থার সঠিক ফলাফল দেওয়া হবে এবং পাশাপাশি আপনি এই অ্যাপের মাধ্যমে চিকিৎসকের পরামর্শও পাবেন।

২) আপনার রিপোর্ট তারিখ অনুসারে সংরক্ষণ করতে পারবেন।

৩) গ্লোমেরুলার ফিল্ট্রেশন রেট (GFR) - যা কিডনির কাজের সর্বোত্তম পরিমাপ - তা গণনা করতে পারবেন ও GFR নিয়ে বিস্তারিত জানতে পারবেন।

৪) খাদ্যতালিকাগত অনুশীলন, ডায়ালিসিস, রেনাল ট্রান্সপ্লান্ট এবং কিডনির অন্যান্য রোগ সম্পর্কিত মোট ৫৬টি প্রশ্ন ও উত্তর-সহ ৩টি ভাষায় (ইংরেজি, বাংলা এবং হিন্দি) এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

৫) নেফ্রোলজিস্টের সঙ্গে সরাসরি চ্যাট বলতে পারবেন।

৬) এ ছাড়াও কাস্টমার সাক্সেস ম্যানেজারের সঙ্গে সরাসরি কথা বলতে বা হোয়াট্‌সঅ্যাপ করতে পারবেন।

৭) এই অ্যাপের মাধ্যমে রেনাল বিজ্ঞানের সাম্প্রতিক সমস্ত অগ্রগতি সম্পর্কে ক্রমাগত আপডেট মিলবে।

অ্যাপটি ডাউনলোড করতে ক্লিক করুন: https://bit.ly/49PLiDq


এই প্রতিবেদনটি ‘নো ইওর কিডনি’ অ্যাপের সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kidney Health Kidney Care Kidney Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE