০৩ মে ২০২৪
Robotics in cancer surgery

ক্যানসারের নিখুঁত অস্ত্রোপচার, কর্কট রোগের চিকিৎসায় বিপ্লব এনেছে রোবোটিক সার্জারি

প্রথাগত ভাবে ক্যানসারের অপারেশনের ক্ষেত্রে রোগীর শরীরের নির্দিষ্ট অংশ কেটে ক্যানসার ও তার সঙ্গে জড়িয়ে থাকা লিম্ফ এবং নোড সরানো হতো।

আলোচনায় সুপ্রতিম ভট্টাচার্য

আলোচনায় সুপ্রতিম ভট্টাচার্য

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১৬:৪৯
Share: Save:

অস্ত্রোপচারে সামান্যতম ভুল হলেই ছড়িয়ে পড়বে রোগ। কর্কট রোগ বা ক্যানসারের কথা শুনলেই তাই হাড় হিম হয়ে আসে। প্রিয়জনের শরীরে ক্যানসার বাসা বাঁধলে তৈরি হয় একরাশ দুশ্চিন্তা। ক্যানসার চিকিৎসায় প্রযুক্তিগত অগ্রগতি সেই দুশ্চিন্তাকে অনেকটাই কমিয়ে আনছে।

আলোচনায় সুপ্রতিম ভট্টাচার্য

প্রথাগত ভাবে ক্যানসারের অপারেশনের ক্ষেত্রে রোগীর শরীরের নির্দিষ্ট অংশ কেটে ক্যানসার ও তার সঙ্গে জড়িয়ে থাকা লিম্ফ এবং নোড সরানো হতো। পরবর্তীতে ল্যাপারোস্কোপিক প্রযুক্তি আসার পরে শরীরে আর কাটা-ছেঁড়া করার প্রয়োজন হতো না। আক্রান্ত রোগীর শরীরের নির্দিষ্ট অংশে ছিদ্র করে অস্ত্রোপচার করা হতো। এ বার সেই পদ্ধতিও পুরনো হয়েছে। এখন রোবোটিক পদ্ধতিতে একদম নির্ভুল ভাবে ক্যান্সারের অস্ত্রোপচার করা সম্ভব হচ্ছে। কলকাতাতেও চালু হয়েছে এই ব্যবস্থা।

রোবোটিক সার্জারি এবং মিনিমাল ইনভেসিভ প্রসিডিওর ঠিক কী এবং এতে কী সুবিধা হয়, সে কথাই জানিয়েছেন কলকাতার অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস-এর ক্যানসার বিষয়ক শল্যচিকিৎসক (কনসাল্ট্য়ান্ট সার্জিক্য়াল অঙ্কোলজি অ্য়ান্ড রোবোটিক সার্জেন) ডাক্তার সুপ্রতিম ভট্টাচার্য। তিনি বলেন, “অস্ত্রোপচারের এই রোবোটিক পদ্ধতি ল্যাপারোস্কোপিক পদ্ধতিরই উন্নত সংস্করণ। তবে এতে আরও সূক্ষ্ম ভাবে অপারেশন করা যায়। খাদ্যনালি, পেট, কোলন, রেকটাম, কিডনি, ব্লাডার, কিংবা এন্ডোমেট্রিয়াল ক্যানসারের অস্ত্রোপচারে এই পদ্ধতি অবলম্বন করে সুফল মিলেছে।” এই রোবোটিক পদ্ধতিতে নিঁখুত ভাবে অপারেশন করা যায় এবং ক্যানসার আক্রান্ত অংশ সংলগ্ন শরীরের অন্য অঙ্গ-প্রত্যঙ্গকেও বাঁচানো সম্ভব বলে তিনি জানান।

প্রথাগত পদ্ধতিতে ক্যানসারের অস্ত্রোপচার এবং রোবোটিক পদ্ধতির মধ্যে আর কী কী তফাৎ? এই পদ্ধতিতে বাড়তি কোন সুবিধা পাওয়া যায়? চিকিৎসক সুপ্রতিম ভট্টাচার্য বলেন, “এই পদ্ধতি অবলম্বন করলে অস্ত্রোপচারের সময়ে রক্তের প্রয়োজন প্রায় হয় না বললেই চলে। অস্ত্রোপচারের পরে রোগীকে খুব অল্প দিনই হাসপাতালে কাটাতে হয়। খুব তাড়াতাড়ি তিনি দৈনন্দিন কাজকর্মও শুরু করে দিতে পারেন। তা ছাড়া ল্যাপারোস্কোপিক পদ্ধতিতে ব্যবহৃত যন্ত্রপাতি নড়াচড়া করানো যায় না। রোবোটিক পদ্ধতির যন্ত্রপাতি অপারেশনের জন্য করা ছিদ্র দিয়ে ঢুকে স্বয়ংক্রিয় ভাবে নড়াচড়া করতে পারে। এর সঙ্গে যুক্ত থাকে একটা থ্রিডি ক্যামেরা, যার মাধ্যমে জুম করে শরীরের ভিতরের অঙ্গপ্রত্যঙ্গ দেখা যায়, সংশ্লিষ্ট সার্জেন যেটা পরিচালনা করেন। কোন পথে অস্ত্রোপচার করলে ক্যানসার সরানো যাবে, তা খুব সহজেই বোঝা যায়।”

পরিচিত কারও শরীরে ক্যানসার ধরা পড়লে এই রোবোটিক পদ্ধতিতে অস্ত্রোপচার সম্ভব কি না, সে বিষয়ে সংশ্লিষ্ট চিকিৎসকের সঙ্গে আলোচনা করার পরামর্শ দিয়েছেন সুপ্রতিম বাবু।

এই প্রতিবেদনটি অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালের সঙ্গে আনন্দবাজার ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apollo Hospital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE