০২ মে ২০২৪
Apollo Cancer Care

কলকাতার অ্যাপোলো হাসপাতালেই মিলছে বিশ্বমানের ক্যানসার চিকিৎসা, খুঁটিনাটি তুলে ধরলেন বিশিষ্ট ক্যানসার চিকিৎসক

কলকাতার অ্যাপোলো মাল্টিস্পেশ্যালিটি হাসপাতালেই এখন পাওয়া যাচ্ছে বিশ্বমানের ক্যানসার চিকিৎসা। মেডিক্যাল অঙ্কোলজি থেকে ক্লিনিক্যাল অঙ্কোলজি, প্রতিটি বিভাগে রয়েছেন একাধিক বিশেষজ্ঞ চিকিৎসক।

আলোচনায় মেডিক্যাল অঙ্কোলজি বিভাগের অধিকর্তা চিকিৎসক পি. এন. মহাপাত্র

আলোচনায় মেডিক্যাল অঙ্কোলজি বিভাগের অধিকর্তা চিকিৎসক পি. এন. মহাপাত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৩:০৬
Share: Save:

ক্যানসারের কথা শুনলেই বুক দুরু দুরু করে ওঠে। এই জটিল রোগের চিকিৎসার জন্য অনেকে পাড়ি দেন ভিন রাজ্য কিংবা বিদেশে। সেই ছবিই এ বার বদলাতে চলেছে। কলকাতার অ্যাপোলো মাল্টিস্পেশ্যালিটি হাসপাতালেই এখন পাওয়া যাচ্ছে বিশ্বমানের ক্যানসার চিকিৎসা। মেডিক্যাল অঙ্কোলজি থেকে ক্লিনিক্যাল অঙ্কোলজি, প্রতিটি বিভাগে রয়েছেন একাধিক বিশেষজ্ঞ চিকিৎসক। ক্যানসারের বিভিন্ন ধরনের চিকিৎসার জন্য পৃথক বিভাগ এবং অত্যাধুনিক ব্যবস্থায় সজ্জিত অ্যাপোলো হাসপাতাল কলকাতায় ক্যানসার চিকিৎসায় নতুন দিশা দেখাচ্ছে।

কলকাতার অ্যাপোলো মাল্টিস্পেশ্যালিটি হাসপাতালের মেডিক্যাল অঙ্কোলজি বিভাগের অধিকর্তা চিকিৎসক পি. এন. মহাপাত্র

কী ভাবে এমনটা সম্ভব হচ্ছে, সেই কথাই সবিস্তারে বুঝিয়েছেন কলকাতার অ্যাপোলো মাল্টিস্পেশ্যালিটি হাসপাতালের মেডিক্যাল অঙ্কোলজি বিভাগের অধিকর্তা চিকিৎসক পি. এন. মহাপাত্র। তিনি জানান, এই হাসপাতালে চার জন মেডিক্যাল অঙ্কোলজিস্ট এবং দু’জন ক্নিনিক্যাল অঙ্কোলজিস্ট রয়েছেন।

এই হাসপাতালে রয়েছে পৃথক ডে কেয়ার, ইন্ডোর ও আউটডোর ইউনিট, ইন্টেনসিভ কেয়ার ইউনিট (ICU) এবং স্টেপ-ডাউন ইউনিট (SDU) রয়েছে। চিকিৎসক মহাপাত্র জানান, হাসপাতালের আইসিইউ এবং এসডিইউ বিশ্বমানের। এখানকার কেমো থেরাপি ডে কেয়ার ইউনিটের জন্য আলাদা চিকিৎসক রয়েছেন। ইন্ডোর পেশেন্টদের দেওয়া হয় সাপোর্টিভ কেয়ার। হাসপাতালের মেডিক্যাল অঙ্কোলজি বিভাগের মধ্যে রয়েছে মলিকিউলার অঙ্কোলজি এবং ইমিউনোথেরাপির ব্যবস্থা।

আধুনিক ক্যানসার চিকিৎসার অন্যতম হাতিয়ার মলিকিউলার প্রোফাইলিং এবং নেক্সট জেনারেশন সিকোয়েন্সিং। বিভিন্ন রোগীর ওষুধের চাহিদা ভিন্ন। মলিকিউলার প্রোফাইলিংয়ের মাধ্যমে বুঝে নেওয়া যায় যে কোন রোগীর জন্য কোন ওষুধ উপযুক্ত। অ্যাপোলো মাল্টিস্পেশ্যালিটি হাসপাতালে এই সমস্ত ব্যবস্থাই আছে বলে চিকিৎসক মহাপাত্র জানান।

চিকিৎসক মহাপাত্র আরও একটি বিষয়ে আলোকপাত করেছেন। তিনি বলেন, “এখন টার্গেটেড অঙ্কোলজি এবং ইমিউনোঅঙ্কোলজির যুগ। এই হাসপাতালে সার্জিক্যাল অঙ্কোলজি, রেডিয়েশন অঙ্কোলজি, ক্রিটিক্যাল কেয়ার, রেডিওঅঙ্কোলজি, হেমাটোলজি, প্যাথোলজির সুব্যবস্থা আছে।

এই হাসপাতালের আরও একটি উল্লেখযোগ্য দিক হল ডিএনবি প্রোগ্রামের ব্যবস্থা। প্রতি বছর দু’জন ডাক্তারি পড়ুয়াকে এতে অংশগ্রহণের সুযোগ করে দেওয়া হয়। কলকাতার মাত্র ১০টি হাসপাতালে এই ব্যবস্থা রয়েছে।

সব মিলিয়ে এই হাসপাতালে রয়েছে পূর্ণাঙ্গ অঙ্কোলজি কেয়ারের ব্যবস্থা। চিকিৎসক মহাপাত্রর দাবি, “ক্যানসার চিকিৎসায় বিশ্বের আর পাঁচটা হাসপাতালের চেয়ে কলকাতার অ্যাপোলো মাল্টিস্পেশ্যালিটি হাসপাতাল কোনও অংশে কম নয়।”

এই প্রতিবেদনটি অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালের সঙ্গে আনন্দবাজার ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apollo Multispeciality Hospitals Cancer treatment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE