Advertisement
০২ মে ২০২৪
EIILM

EIILM: মানসিক চাপ থেকে নিজেকে মুক্ত রাখবেন কী ভাবে? সমাধান বলে দেবে এই বই

বই প্রসঙ্গে লেখক তথা অধ্যাপক আর পি বন্দ্যোপাধ্যায় বলেন, “মাইন্ড ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে কী ভাবে পাঠকদের চাপমুক্ত রাখা যায়, সেই লক্ষ্য নিয়েই এই বই লেখা।”

অধ্যাপক আর পি বন্দ্যোপাধ্যায়ের ‘স্ট্রেস ম্যানেজমেন্ট থ্রু মাইন্ড ইঞ্জিনিয়ারিং’ বইয়ের উদ্বোধন।

অধ্যাপক আর পি বন্দ্যোপাধ্যায়ের ‘স্ট্রেস ম্যানেজমেন্ট থ্রু মাইন্ড ইঞ্জিনিয়ারিং’ বইয়ের উদ্বোধন।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২২ ১৬:১৬
Share: Save:

আজকাল কাজের চাপে শারীরিক তো বটেই, মানসিক ভাবেও ক্লান্ত অনুভব করেন অনেকেই। পারিবারিক চাপ, অফিসের চাপ এবং বাড়তি আরও চাপের সঙ্গে যুঝতে যুঝতে কেউ নিদ্রাহীনতায় ভোগেন, কেউ হৃদ্‌যন্ত্রের অসুখে, আবার অনেকেই মানসিক সমস্যায় ভুগতে শুরু করেন। আজকের দিনে এই সমস্যা অত্যন্ত গুরুতর একটি বিষয়। তাই মানসিক চাপ থেকে কী ভাবে নিজেকে মুক্ত রাখা যায়, কী ভাবে সেই চাপ সামলানো সম্ভব এবং ছোট ছোট বিষয়গুলি নিয়ে অহেতুক বিরক্তি কী ভাবে এড়ানো যায়, সেই সমস্যার নিরসনে একটি বই প্রকাশ করল ইস্টার্ন ইনস্টিটিউট ফর ইন্টিগ্রেটেড লার্নিং ইন ম্যানেজমেন্ট কলকাতা (ইআইআইএলএম)। বইটি লিখেছেন ইআইআইএলএম-এর প্রফেসর অব ম্যানেজমেন্ট অ্যান্ড চেয়ারম্যান অ্যান্ড ডিরেক্টর অধ্যাপক আর পি বন্দ্যোপাধ্যায়।

৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় প্রকাশিত হয়েছে সেই বই। বইটির নাম, স্ট্রেস ম্যানেজমেন্ট থ্রু মাইন্ড ইঞ্জিনিয়ারিং। গত ৯ মার্চ বইটির উদ্বোধনে হাজির ছিলেন গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ুয়া, রাষ্ট্রপুঞ্জের ইউএনসিটিএডি এমপ্রেটেক প্রোগ্রাম-এ সিনিয়র উপদেষ্টা এস কে দত্ত এবং অভিনেত্রী ঈষা সাহা।

বই প্রসঙ্গে লেখক তথা অধ্যাপক আর পি বন্দ্যোপাধ্যায় বলেন, “মাইন্ড ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে কী ভাবে পাঠকদের চাপমুক্ত রাখা যায়, সেই লক্ষ্য নিয়েই এই বই লেখা। নিজের মধ্যে একটি শক্তি তৈরি করে কী ভাবে বাইরের চাপকে সহ্য করতে পারা যায় তা-ও রয়েছে এই বইতে। নিজেকে চাপমুক্ত রাখা যায় কী ভাবে এই বিষয়টি যেমন আছে এই বইতে, তেমনই রয়েছে কী ভাবে সেই চাপকে বোঝা যাবে, অন্যের কাজ এবং আচরণে কেমন প্রতিক্রিয়া জানাতে হবে এবং সর্বোপরি সুস্থ এবং স্বাস্থ্যকর জীবনযাপনের হদিশ দেওয়াই এই বইয়ের মূল লক্ষ্য।”

‘স্ট্রেস ম্যানেজমেন্ট থ্রু মাইন্ড ইঞ্জিনিয়ারিং’— এটি অধ্যাপক বন্দ্যোপাধ্যায়ের দশম বই। বইটি প্রকাশ করেছে সেজ পাবলিশিং। সমস্ত বড় দোকানে এবং ই-কমার্স প্ল্যাটফর্মেও দেশের বিভিন্ন প্রান্তের পাঠকরা এই বইটি পাবেন। দাম ধার্য করা হয়েছে ৭৯৫ টাকা। কলকাতার বিভিন্ন বইয়ের দোকানেও মিলবে এই বই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE