Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Repo Rate Unchanged

রেপো রেট অপরিবর্তিত রাখল রিজ়ার্ভ ব্যাঙ্ক, ঋণে গুনতে হবে না বাড়তি সুদ

‘মনিটারি পলিসি কমিটি’ (আর্থিক নীতি নির্ধারণ কমিটি বা এমপিসি)-র দ্বিমাসিক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১১:০৮
Share: Save:

ঋণের চাপ থেকে মধ্যবিত্ত নাগরিকদের রেহাই দিতে সক্রিয়তা বজায় রাখল ভারতীয় রিজ়ার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। টানা ছ’বার অপরিবর্তিত রাখা হল রেপো রেট (যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্প মেয়াদে ঋণ দেয় রিজ়ার্ভ ব্যাঙ্ক)। অর্থাৎ আগের মতো রেপো রেট ৬.৫ শতাংশই থাকছে। লোকসভা ভোটের আগে বদল হয়নি রিভার্স রেপো রেট (যে হারের সুদে বিভিন্ন বাণিজ্যিক ব্যাঙ্কের কাছ থেকে টাকা ধার নেয় রিজ়ার্ভ ব্যাঙ্ক)-ও।

‘মনিটারি পলিসি কমিটি’ (আর্থিক নীতি নির্ধারণ কমিটি বা এমপিসি)-র দ্বিমাসিক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। তিনি বলেন, ‘‘খাদ্যপণ্যের দামে ওঠাপড়া মুদ্রাস্ফীতির উপর প্রভাব ফেলেছে। তবে গৃহস্থালি সংক্রান্ত ক্রিয়াকলাপে গতিশীলতা অব্যাহত রয়েছে।’’ ঘটনাচক্রে, ২০২২-এর গোড়া থেকে গত বছরের ফেব্রুয়ারি পর্যন্ত টানা ছ’বার রেপো রেট এবং রিভার্স রেপো রেট বাড়িয়েছিল আরবিআই।

রেপো রেট অপরিবর্তিত রাখার ‘কারণ’ হিসাবে রিজ়ার্ভ ব্যাঙ্কের একটি সূত্র জানিয়েছে, দেশের খুচরো মুদ্রাস্ফীতিতে আংশিক লাগাম পরানো গিয়েছে। কিন্তু সামগ্রিক মুদ্রাস্ফীতির হার লক্ষ্যমাত্রার তুলনায় এখনও বেশি। আরবিআই গভর্নর বলেন, ‘‘মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনার জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।’’ তিনি জানান, জিডিপি বৃদ্ধির সম্ভাব্য লক্ষ্যমাত্রা আগে ৬.৫ শতাংশ রাখা হলেও তা বাড়িয়ে ৭ শতাংশ করা হয়েছে।

রিজ়ার্ভ ব্যাঙ্ক রেপো রেট একই রাখার প্রভাব পড়তে শুরু করেছে শেয়ার বাজারে। দিনের শুরুতে সেনসেক্স সামান্য উপরে থাকলেও শীর্ষ ব্যাঙ্কের ঘোষণার পর নামতে শুরু করেছে সূচক। বেলা সওয়া ১১টা নাগাদ প্রায় ৭০০ পয়েন্ট পড়েছে সেনসেক্স। বড় পতনের মুখে নিফটিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE