Advertisement
০২ মে ২০২৪
Reserve Bank of India (RBI)

বাজারে জল্পনা অর্থমন্ত্রীর সাক্ষাৎ ঘিরে

কী নিয়ে সাক্ষাৎ জানা যায়নি। তবে দেশে যখন সুদ কমানোর দাবি উঠছে ও বাজারের অস্থিরতা নিয়ে যখন লগ্নিকারীরা উদ্বিগ্ন, তখন এই দুই বৈঠক তাৎপর্যপূর্ণ বলে মত সংশ্লিষ্ট মহলের।

An image of RBI

রিজ়ার্ভ ব্যাঙ্ক। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ০৮:৩৮
Share: Save:

দরজায় ভোট। তার মধ্যে আর সপ্তাহ দুয়েক পরেই (৩-৫ এপ্রিল) সুদের হার ঠিক করতে রিজ়ার্ভ ব্যাঙ্কের ঋণনীতি বৈঠক। শিল্পমহলের তরফে সুদের চড়া হার কমানোর জন্য চাপ বাড়ছে। অস্থির শেয়ার বাজার। এমন অবস্থায় বুধবার রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস দেখা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। পরে সীতারামনের দফতর এক্স হ্যান্ডেলে জানায়, অর্থমন্ত্রী বাজার নিয়ন্ত্রক সেবির চেয়ারপার্সন মাধবী পুরী বুচ-এর সঙ্গেও তাঁর নর্থ ব্লক অফিসে আলাদা ভাবে বৈঠক করেছেন।

কী নিয়ে সাক্ষাৎ জানা যায়নি। তবে দেশে যখন সুদ কমানোর দাবি উঠছে ও বাজারের অস্থিরতা নিয়ে যখন লগ্নিকারীরা উদ্বিগ্ন, তখন এই দুই বৈঠক তাৎপর্যপূর্ণ বলে মত সংশ্লিষ্ট
মহলের। উল্লেখ্য, গত বছর ফেব্রুয়ারি থেকে রেপো রেট (যে সুদে রিজ়ার্ভ ব্যাঙ্ক বাণিজ্যিক ব্যাঙ্ককে ধার দেয়) ৬.৫০ শতাংশে স্থির। ফলে শিল্প ও সাধারণ ঋণগ্রহীতাদের ধার নেওয়ার খরচ বেড়েছে। মূল্যবৃদ্ধি ৫ শতাংশের উপরে। আনাজ-সহ খাদ্যপণ্যের দর চড়া। ফলে সুদ না বাড়লেও, আশু কমার সম্ভাবনা নিয়ে সন্দেহ রয়েছে। খাদ্যপণ্যের দাম নিয়ে গত ঋণনীতিতে উদ্বেগ প্রকাশ করেন শক্তিকান্ত। তাই সুদ কমানোর ইঙ্গিত দেননি। তবে নির্মলা বহু দিন দাবি করছেন মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে। ফলে চিন্তা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE