Tannery
উত্তরপ্রদেশে চর্মশিল্পের দুর্দিনে কিন্তু সুদিন ফিরতে পারে এ রাজ্যে। সরকারি নিষেধাজ্ঞার জেরে উত্তরপ্রদেশের অধিকাংশ কসাইখানা বন্ধ। কাঁচামালের টানে কাজ বন্ধ ট্যানারিতেও। এ বার অস্তিত্ব টিকিয়ে রাখতে সেখানকার বিভিন্ন ট্যানারি নজর দিচ্ছে পশ্চিমবঙ্গের দিকেই।
গার্গী গুহঠাকুরতা
২৫ এপ্রিল, ২০১৭
Sensex
নিজস্ব সংবাদদাতা
রিলায়্যান্স ইন্ডালস্ট্রিজ-এর আর্থিক ফল ঘিরে প্রত্যাশা সোমবার প্রাণ ফেরাল শেয়ার বাজারে। এ দিনই মুনাফায় নজির গড়ার কথা জানিয়ে ফল প্রকাশ করে সংস্থা, তবে তা ঘোষিত হয় বাজার বন্ধের পরে।
২৫ এপ্রিল, ২০১৭
Rcom, Aircel
দেবপ্রিয় সেনগুপ্ত
রিলায়্যান্স কমিউনিকেশন্স (আর-কম) ও এয়ারসেলের গাঁটছড়া বাঁধার জন্য প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়ার বিষয়টি প্রায় অন্তিম পর্বে। সব কিছু ঠিকঠাক চললে মাস দেড়েকের মধ্যে যৌথ উদ্যোগ গড়ে উঠবে ও তার নতুন ব্র্যান্ড বাজারে আসবে বলে সংশ্লিষ্ট সূত্রের খবর।
২৫ এপ্রিল, ২০১৭
Reliance Jio
নিজস্ব প্রতিবেদন
ছ’মাসের হিসেবে ২০১৫-’১৬-র চেয়ে গত ২০১৬-’১৭ অর্থবর্ষের অক্টোবর থেকে মার্চে নিট লোকসান বেড়েছে রিলায়্যান্স জিও-র। সোমবার জিও জানিয়েছে, এই সময়ে নিট লোকসান হয়েছে ২২.৫ কোটি টাকা, যখন সংস্থার কার্যত কোনও আয় ছিল না।
২৫ এপ্রিল, ২০১৭
BSE
অমিতাভ গুহ সরকার
গত সপ্তাহের বড় খবর হল এ বারের বর্ষা সম্পর্কে পূর্বাভাস। জুন থেকে সেপ্টেম্বরে ভারত স্বাভাবিকের কাছাকাছি বর্ষা পাবে বলে তাদের প্রথম পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দফতর। তাদের হিসেব অনুযায়ী, এ বারের বৃষ্টিপাত হবে দীর্ঘমেয়াদি। গড় বর্ষার কমবেশি ৯৬% পর্যন্ত বৃষ্টি হতে পারে।
২৪ এপ্রিল, ২০১৭
Building
সংবাদ সংস্থা
আর্থিক গোঁড়ামির বিরুদ্ধে লড়াইয়ের ময়দান থেকে সরে দাঁড়াল আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ)।গত বছর বৈঠক শেষে রক্ষণশীলতা নিয়ে বিরোধিতার অঙ্গীকার করে আইএমএফ। কিন্তু এ বছরের বৈঠক শেষে সদস্য দেশগুলির যৌথ বিবৃতিতে তা বাদ দেওয়া হয়েছে।
২৪ এপ্রিল, ২০১৭
গার্গী গুহঠাকুরতা
রাজ্য সরকারের ‘থিম সিটি’ প্রকল্পে এক লপ্তে বড় জমিতে লগ্নির ঝুঁকি নিতে নারাজ নির্মাণ শিল্পমহল।তলানিতে ঠেকা আবাসনের বাজারে এক সঙ্গে বড় অঙ্কের লগ্নি করে টাকা আটকে রাখা সম্ভব নয় বলে দাবি নির্মাণ শিল্পের। বরং প্রকল্পের মোট জমি ছোট ছোট প্লটে ভাগ করে দিলে, লগ্নি সহজ হবে।
২৪ এপ্রিল, ২০১৭
Narendra Modi
নিজস্ব সংবাদদাতা
আর দেরি না করে রাজ্য স্তরের পণ্য-পরিষেবা কর (জিএসটি) সংক্রান্ত বিলগুলি পাশ করাতে বললেন নরেন্দ্র মোদী।রবিবার নীতি আয়োগের পরিচালন পর্ষদের বৈঠকে সমাপ্তি ভাষণে মোদী বলেন, এই নিয়ে আর দেরি করা চলবে না। যদিও সকালে এই সংক্রান্ত বিল কার্যকর করার জন্য তিনি মুখ্যমন্ত্রীদের তারিফ করেন।
২৪ এপ্রিল, ২০১৭
Arun Jaitley
সংবাদ সংস্থা
চলতি আর্থিক বছরেই ৭.৫ শতাংশে পৌঁছবে বৃদ্ধি। সেই সঙ্গে দেশের অর্থনীতির ইঞ্জিনে গতি বাড়াবে নিয়ন্ত্রণে থাকা মূল্যবৃদ্ধি আর রাজকোষ ঘাটতিতে রাশ। বৃদ্ধি ফের ৮ শতাংশের উপরে নিয়ে যাওয়ার দৌড়ে জ্বালানি জোগাবে সংস্কার নিয়ে কেন্দ্রের একবগ্গা মনোভাবও।
২৩ এপ্রিল, ২০১৭
Bikes
নিজস্ব প্রতিবেদন
কারও লক্ষ্য রফতানি বাজার। কারও হাতিয়ার নতুন প্রযুক্তি।সুপ্রিম কোর্ট চলতি মাস থেকে দেশে ভারত স্টেজ-৩ (বিএস-৩) গাড়ি বিক্রি বন্ধের নির্দেশ দেওয়ার পরে অনেক পুরনো গাড়িই আর বিক্রি হয়নি। এখন শুধু বিএস-৪ মাপকাঠি মেনে গাড়ি তৈরি করছে সংস্থাগুলি।
২৩ এপ্রিল, ২০১৭
petrol pumps
সংবাদ সংস্থা
খাবারদাবার, জামা কাপড়, ফ্রিজ, টিভির মতো এ বার পেট্রোল, ডিজেলের হোম ডেলিভারির ব্যবস্থাও চালু করা হবে। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।
২২ এপ্রিল, ২০১৭
Supreme Court
নিজস্ব সংবাদদাতা
আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য আধার কার্ড বাধ্যতামূলক করে সুপ্রিম কোর্টের কড়া প্রশ্নের মুখে পড়ল নরেন্দ্র মোদী সরকার। শীর্ষ আদালতের প্রশ্ন, আধার বাধ্যতামূলক নয় বলে স্পষ্ট নির্দেশ দেওয়ার পরেও কী ভাবে সরকার তা বাধ্যতামূলক করতে পারে?
২২ এপ্রিল, ২০১৭
Restaurant
সংবাদ সংস্থা
হোটেল-রেস্তোরাঁর সার্ভিস চার্জ (পরিষেবা ফি) নিয়ে নতুন নির্দেশিকায় সায় দিল কেন্দ্র। শুক্রবার এ কথা জানিয়ে কেন্দ্রীয় খাদ্য ও ক্রেতাসুরক্ষা মন্ত্রী রামবিলাস পাসোয়ান বলেন, এর ফলে আগামী দিনে হোটেল-রেস্তোরাঁয় খেতে গিয়ে বাধ্যতামূলক ভাবে ওই চার্জ আর গুনতে হবে না।
২২ এপ্রিল, ২০১৭
Image
গার্গী গুহঠাকুরতা
কেন্দ্রের নোট বাতিলের পরে চরম ভোগান্তি দেখেছে আবাসন শিল্প। এ বার সেই সঙ্কটের জের কাটাতে আবাসন শিল্পের সামনে রুপোলি রেখা হয়ে দেখা দিচ্ছে কম ভাড়ায় বসবাসের বাড়ি।
২২ এপ্রিল, ২০১৭
Jio
নিজস্ব প্রতিবেদন
এয়ারটেলকে ভুল প্রমাণ করে গতির তালিকায় শীর্ষে উঠে এল রিলায়্যান্স জিও। মার্চ মাসে ট্রাইয়ের এক রিপোর্টে এই তথ্য সামনে এসেছে। যাতে বলা হয়েছে, ৪জি নেটওয়ার্কে আপলোড এবং ডাউনলোডে গ্রাহকদের সবচেয়ে বেশি স্পিড দিচ্ছে রিলায়্যান্স জিও।
২১ এপ্রিল, ২০১৭
Bangkok
বিজ্ঞাপন প্রতিবেদন
গরমের ছুটি পড়তে আর বেশিদিন বাকি নেই। অনেকেই হয়ত প্ল্যানও করে নিয়েছেন কোথায় যাবেন। এই গরমের ছুটিতে চাইলেই আপনি বিদেশ থেকে ঘুরে আসতে পারেন। কেন না এয়ার এশিয়া তাদের বিমানের টিকিটে দিচ্ছে অবিশ্বাস্য ছাড়। এই সুযোগ হাতছাড়া করবেন না যেন!
২১ এপ্রিল, ২০১৭
Leather
গার্গী গুহঠাকুরতা
নোটের আকাল ও কাঁচা চামড়ার জোগানের অভাবে সঙ্কট আরও ঘোরালো দেশের চর্মশিল্পে। মার খাচ্ছে রফতানিও। গত পাঁচ বছরে এই প্রথম এতটা তলানিতে ঠেকেছে রফতানি।
২১ এপ্রিল, ২০১৭
RFID
নিজস্ব সংবাদদাতা
দেশে প্রতি বছর লাফিয়ে বাড়ছে চোরাই ও নকল পণ্যের অনুপ্রবেশ। তাতে শুধু শিল্প সংস্থারই নয়, হাজার হাজার কোটি টাকার ক্ষতি হচ্ছে কেন্দ্রের রাজস্বেরও।
২১ এপ্রিল, ২০১৭
 Taj Mansingh Hotel
নয়াদিল্লি
তাজ মানসিংহ নিয়ে দিল্লি হাইকোর্টের নির্দেশই বৃহস্পতিবার বহাল রাখল সুপ্রিম কোর্ট। নয়াদিল্লি পুরসভাকে (এনডিএমসি) দিল্লির এই ঐতিহ্যবাহী পাঁচতারা হোটেল নিলামে তোলার অনুমতি দিল তারা।
২১ এপ্রিল, ২০১৭
কথা ছিল ৫% শেয়ার বিক্রি করা হবে। কিন্তু চাহিদা তুঙ্গে দেখে শেষ পর্যন্ত রাষ্ট্রায়ত্ত অ্যালুমিনিয়াম সংস্থা নালকোর ৯.২% শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিল কেন্দ্র।
২১ এপ্রিল, ২০১৭
Tea leaves
দেবপ্রিয় সেনগুপ্ত
চা গাছে কোন কীটনাশক কতটা ব্যবহার করা যাবে, তার মাপকাঠি (প্লান্ট প্রোটেকশন কোড বা পিপিসি) আগেই বেঁধে দিয়েছে টি বোর্ড। এ বার কীটনাশক প্রয়োগের ক্ষেত্রে অনিয়ম ঠেকাতে চা পাতা পরীক্ষা বাধ্যতামূলক করছে তারা। যা চালু হয়ে যাচ্ছে আগামী মাস থেকেই।
২০ এপ্রিল, ২০১৭
গার্গী গুহঠাকুরতা
এই প্রথম সিঙ্গাপুরের মডেলে কলকাতায় তৈরি হল স্টার্ট-আপ বা নতুন সংস্থার জন্য কাজের জায়গা।
২০ এপ্রিল, ২০১৭
সংবাদ সংস্থা
রাজ্যগুলির পরিকাঠামো প্রকল্পে সরাসরি বিদেশি ঋণ নেওয়ার দরজা খুলল কেন্দ্র। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা এ নিয়ে একটি নির্দেশিকায় অনুমোদন দিয়েছে। যা মেনে বড় মাপের পরিকাঠামো প্রকল্পের জন্য তহবিল সংগ্রহ করতে দ্বিপাক্ষিক ঋণদাতা সংস্থাগুলির কাছ থেকে ধার নিতে পারবে বিভিন্ন রাজ্য।
২০ এপ্রিল, ২০১৭
নিজস্ব সংবাদদাতা
রাষ্ট্রায়ত্ত সংস্থা নালকো-র শেয়ার নিলামে কেনার জন্য লগ্নিকারীদের মধ্যে বিশেষ উৎসাহ দেখা গিয়েছে বলে শেয়ার বাজার সূত্রের খবর। নিজেদের হাতে থাকা সংস্থার মোট ৭৪.৫৮% শেয়ারের মধ্যে ৫%, অর্থাৎ ৯.৬৬ কোটি শেয়ার বিক্রি করছে কেন্দ্র।
২০ এপ্রিল, ২০১৭
House Rent
বাড়িওয়ালা বনাম ভাড়াটিয়া। ঝগড়া নিশ্চয় দু’পক্ষই এড়াতে চান। তবুও ঝামেলা বাধে আইনি বিষয়গুলি গোড়াতেই খুঁটিয়ে না-দেখার কারণে। তাই সেই সম্ভাবনা নির্মূল করতে অন্তত চুক্তির সময়ে নীচের কথাগুলি খেয়াল রাখুন—
২০ এপ্রিল, ২০১৭
Business
পরিচিতি: সুজিত (৩০) স্ত্রী (২৬) মেয়ে (৩) কী করেন: ইঞ্জিনিয়ার। কাজ করেন একটি বেসরকারি সংস্থায়
২০ এপ্রিল, ২০১৭
Contract Paper
অনেকে জানতে চান, বাড়িভাড়ার আদর্শ চুক্তিপত্র কেমন হওয়া উচিত? এর ধরাবাঁধা কোনও নিয়ম একেবারেই হয় না। তবে চুক্তিপত্রে নীচের বিষয়গুলি স্পষ্ট ভাবে উল্লেখ করা থাকলে, তা আইনি ভাবে মোটামুটি পোক্ত হতে পারে—
২০ এপ্রিল, ২০১৭
আরও খবর
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৯,৬০০
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৮,০৮৫
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৮,৫০৫
রুপোর বাট (প্রতি কেজি) ৪১,৫০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৪১,৬০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬৩.৭০ ৬৫.৩৮
১ পাউন্ড ৮১.২২ ৮৪.০১
১ ইউরো ৬৮.৮০ ৭১.২৬
শেয়ার-বাজার সূচক: মুম্বই
২৯,৬৫৫.৮৪ (২৯০.৫৪) ৯,৫৬৯.৮৭ (৯৭.১২)
৯,২১৭.৯৫ (৯৮.৫৫)