বদলে জমি দিতে চায় ‘আগে এলে-আগে পাবে’ নীতিতে। শুধু তা-ই নয়। এ বার ওই ভাবে জমি দেওয়ার প্রস্তাব তোলার আগে তার দাম কমাতে চাইছে তথ্যপ্রযুক্তি দফতর
গার্গী গুহঠাকুরতা
২৬ জুলাই, ২০১৭
Jute
পিনাকী বন্দ্যোপাধ্যায়
নবান্ন সূত্রের খবর, এ রাজ্যে তারা মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা ও কোচবিহার— এই চার জেলায় সমীক্ষা চালাবে।
২৬ জুলাই, ২০১৭
nifty
নিজস্ব সংবাদদাতা
লেনদেনের একটা সময়ে নিফ্‌টি ৪৪.৯০ পয়েন্ট বেড়ে যায়। আর সেনসেক্স ১২৮.৪৩ পয়েন্ট। অবশ্য দিনের শেষে দু’টি সূচকই জায়গা ধরে রাখতে পারেনি।
২৬ জুলাই, ২০১৭
National skill development councill
নিজস্ব সংবাদদাতা
ম্প্রতি বেঙ্গল ন্যাশনাল চেম্বার (বিএনসিসিআই)-এর সঙ্গে গাঁটছড়া বাঁধার অনুষ্ঠানে এ কথা জানান এনএসডিসি-র এমডি-সিইও মণীশ কুমার। ছ’মাসে তহবিলের জন্য ৫০ কোটি টাকা সংগ্রহই তাঁদের লক্ষ্য ।
২৬ জুলাই, ২০১৭
JIO
সংবাদ সংস্থা
মুকেশ অম্বানির আনুষ্ঠানিক ভাবে মাত্র ১৫০০ টাকায় জিও ফোন ঘোষণার পরে, ওই ফোন নিয়ে নানা ধোঁয়াশাও তৈরি হয়েছে। ফোন সংক্রান্ত বেশ কিছু তথ্য এখনও স্পষ্ট নয় বলে মনে করছেন অনেকেই।
২৫ জুলাই, ২০১৭
Airtel
সংবাদ সংস্থা
চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল থেকে জুন, ২০১৭) এয়ারটেলের মোট আয়ের পরিমাণ আগের অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের তুলনায় ৭৫ শতাংশ কমে গিয়েছে।
২৫ জুলাই, ২০১৭
Jio-Vodafone
সংবাদ সংস্থা
রিলায়্যান্স জিওকে টেক্কা দিতে আগেও বহু বার নিজেদের প্ল্যানে বদল এনেছে ভারতের অন্যতম জনপ্রিয় টেলিকম সংস্থা ভোডাফোন। একাধিক প্ল্যানে দামও কমিয়েছিল তারা। এ বার ছক্কাই হাঁকাল তারা।
২৫ জুলাই, ২০১৭
Nifty
সংবাদ সংস্থা
এ দিন বাজার খুলতেই নিফটি প্রায় ৩৪ পয়েন্ট বেড়ে দশ হাজারের ঘরে ঢুকে যায়। কিছু ক্ষণের মধ্যেই তা পৌঁছয় ১০, ০১১, ৩০ অঙ্কে।
২৫ জুলাই, ২০১৭
Housing
গার্গী গুহঠাকুরতা
রাজ্যের আবাসনমন্ত্রী শোভন চট্টোপাধ্যায় জানান, বিধানসভার আগামী অধিবেশনে বিল পেশ করা হবে। তাঁর দাবি, রাজ্যের আর্থ-সামাজিক পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্য রেখেই নতুন আইন তৈরি করা হচ্ছে।
২৫ জুলাই, ২০১৭
Man
নিজস্ব সংবাদদাতা
এক দিকে রিলায়্যান্স, আইটিসি এবং টিসিএসের শেয়ার দরে জোয়ার, এইচডিএফসি ব্যাঙ্কের নিট মুনাফা ২০% বাড়ার জেরে তার দরে ঊর্ধ্বগতি। অন্য দিকে, দেশের আর্থিক বৃদ্ধি নিয়ে আন্তর্জাতিক অর্থভাণ্ডারের ইতিবাচক মন্তব্য— এই দুইয়ের প্রভাবে উপরে উঠেছে সূচক।
২৫ জুলাই, ২০১৭
India and China Flag
সংবাদ সংস্থা
পাশাপাশি, ২০১৮-’১৯ সালে এক লাফে তা ৭.৭ শতাংশে পৌঁছে যাবে বলে জানিয়েছে তারা। চিনের জন্য আইএমএফের পূর্বাভাস হল এ বছরে ৬.৭%, যা এপ্রিলের তুলনায় সামান্য বেশি এবং পরের অর্থবর্ষে ৬.৪%। প্রসঙ্গত, ২০১৬-’১৭ অর্থবর্ষে ভারতের বৃদ্ধির হার ছুঁয়েছে ৭.১%।
২৫ জুলাই, ২০১৭
HPCL
সংবাদ সংস্থা
সম্প্রতি এইচপিসিএলে সরকারের অংশীদারি (৫১.১১%) ওএনজিসি-কে বেচতে নীতিগত ভাবে সায় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার আর্থিক বিষয়ক কমিটি। এমন পরিকল্পনার কথা বাজেটেই বলেছিলেন অর্থমন্ত্রী। জেটলি। এ জন্য প্রায় ৩০ হাজার কোটি টাকা উপুড় করবে ওএনজিসি।
২৫ জুলাই, ২০১৭
Calculation
অমিতাভ গুহ সরকার
প্রস্তাবিত বোনাস ইস্যুর পরে রিলায়্যান্সের ইকুইটি মূলধন বেড়ে হবে দ্বিগুণ। পাশাপাশি, নেমে আসবে সংস্থার শেয়ারের বাজার দরও। শুক্রবার আরআইএল শেয়ার শেষ বেলায় বন্ধ হয়েছে ১,৫৮৪ টাকায়।
২৪ জুলাই, ২০১৭
Bank of India
নিজস্ব সংবাদদাতা
পাশাপাশি, ব্যবসা বাড়াতে বেসরকারি ব্যাঙ্কের ধাঁচে গ্রাহকদের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপনের ব্যাপারে নড়েচড়ে বসতে শুরু করেছে ব্যাঙ্কটি। এ জন্য তারা ‘রিলেশনশিপ ম্যানেজার’-এর পদ সৃষ্টি করেছে।
২৪ জুলাই, ২০১৭
GST
সংবাদ সংস্থা
বিষয়টির উপর নজরদারির জন্য গড়া হচ্ছে পাঁচ সদস্যের জাতীয় মুনাফা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (ন্যাশনাল অ্যান্টি প্রফিটিয়ারিং অথরিটি), যার নেতৃত্বে থাকবেন সচিব স্তরের একজন অফিসার। সরকারি সূত্রে খবর, এই কর্তৃপক্ষের শীঘ্রই কাজ শুরু করার কথা।
২৪ জুলাই, ২০১৭
IT Employee
গার্গী গুহঠাকুরতা
চলতি বছরের প্রথম ছ’মাসের পরিসংখ্যান বলছে, আগের তুলনায় অনেক বেশি চাকরির আবেদন জমা পড়ছে বিভিন্ন অনলাইন পোর্টালে।
২৩ জুলাই, ২০১৭
Brand Image
নিজস্ব সংবাদদাতা
শনিবার আনন্দবাজার পত্রিকা এবং দ্য টেলিগ্রাফ-এর সঙ্গে বেঙ্গল চেম্বার অব কমার্স আয়োজিত ‘ব্র্যান্ড স্টোরিজ’ শীর্ষক আলোচনাসভায় বিভিন্ন সংস্থার কর্তাদের বক্তব্যের নির্যাস বলতে গেলে এটাই।
২৩ জুলাই, ২০১৭
Pen
সংবাদ সংস্থা
ঋণ খেলাপের লাগামছাড়া সমস্যা আজ অনেক দিন ধরেই মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে বাণিজ্যিক ব্যাঙ্কগুলির। মোট অনুৎপাদক সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে অন্তত ৭ লক্ষ ২৮ হাজার কোটি টাকা।
২৩ জুলাই, ২০১৭
GST
পিনাকী বন্দ্যোপাধ্যায়
কলকাতার ডেপুটি জুট কমিশনার দীপঙ্কর মাহাতো অবশ্য জানিয়েছেন, পরিবহণের উপর জিএসটি ফেরত দেওয়া নিয়ে যেহেতু কিছু জটিলতা তৈরি হয়েছে। তা-ই শুধু ওই বিল এখন নেওয়া যাচ্ছে না।
২৩ জুলাই, ২০১৭
Mukesh Ambani Family
নিজস্ব প্রতিবেদন
শুক্রবার রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের ৪০তম বার্ষিক সাধারণ সভায় মুকেশের দাবি, তাঁদের ফিচার ফোন কিনতে হবে না। ১,৫০০ টাকা জমা রাখলেই মিলবে। তিন বছর জিও-র পরিষেবা ব্যবহারের পরে সেটি ফেরত দিলে, ফিরিয়ে দেওয়া হবে আগে জমা রাখা টাকা।
২২ জুলাই, ২০১৭
Lady
নিজস্ব প্রতিবেদন
তবে এয়ারটেল, আইডিয়া, অনিল অম্বানীর রিলায়্যান্স কমের মতো জিও-র প্রতিদ্বন্দ্বী টেলি সংস্থা ও ডিটিএইচ সংস্থাগুলির শেয়ার দরের পতনের দিনেও সেনসেক্স উঠেছে ১২৪.৪৯ পয়েন্ট। ফের ঢুকে পড়েছে ৩২ হাজারের ঘরে। নিফ্‌টিও বেড়েছে ৪১.৯৫ পয়েন্ট।
২২ জুলাই, ২০১৭
TRAI
নিজস্ব সংবাদদাতা
টেলি শিল্পের সংগঠন সিওএআই-এর ডিজি রাজন এস ম্যাথুজের মতে, জিও-র এই ফোন ও পরিষেবা আকর্ষণীয় হওয়ায় উদ্বিগ্ন প্রতিদ্বন্দ্বীরা। তবে এ নিয়ে মন্তব্য করেনি ভোডাফোন, এয়ারটেলের মতো পুরানো সংস্থাগুলি।
২২ জুলাই, ২০১৭
mukesh
নিজস্ব প্রতিবেদন
ঠিক একই ভাবে শেয়ারহোল্ডারদের চাঙ্গা করতে বোনাস অফার দিয়ে এই বার্তাই দিতে চাইলেন মুকেশ- যাতে গ্রাহকরা আরও বেশি করে লগ্নি করেন তাঁর সংস্থার শেয়ারে।
২১ জুলাই, ২০১৭
Jio 4G phone features
এটি একটি ফিচার ফোন হলেও এতে মিলবে ফোর-জির সমস্ত সুযোগ সুবিধা। দেখে নিন কী কী সুবিধা মিলবে নতুন জিও ফোনে।
২১ জুলাই, ২০১৭
Depression
গার্গী গুহঠাকুরতা
বেঙ্গালুরুর ‘ইওর দোস্ত’, গুড়গাঁওয়ের ‘ইসাইক্লিনিক’ ও ‘হেলথ ই মাইন্ডস’, মুম্বইয়ের ‘টাইপ এ থট’ বা আমদাবাদের ‘ওমানিয়া’। অনলাইনে মানসিক সমস্যা মেটানোর পরিষেবা দেওয়া এই সমস্ত স্টার্ট-আপেরই দাবি, দ্রুত চড়তে থাকা চাহিদার পারদই ঠিক করে দিচ্ছে সম্প্রসারণ পরিকল্পনা।
২১ জুলাই, ২০১৭
Industry
নিজস্ব সংবাদদাতা
বাজারের চাহিদা বুঝে ছোট-বড় সব সংস্থাই কম দামি আবাসন তৈরি করতে ঝাঁপাচ্ছে বলে দাবি নির্মাণ শিল্পমহলের। ক্রেডাই বেঙ্গলের কর্তা নন্দু বেলানিও জানান, চলতি বছরে এ ধরনের প্রকল্প ঘোষণার সংখ্যা বাড়তে বাধ্য।
২১ জুলাই, ২০১৭
Representation Image
নিজস্ব প্রতিবেদন
আইইউসি-র বদলে সেখানে ‘বিল অ্যান্ড কিপ’ পদ্ধতি চালুর প্রস্তাব নিয়ে কথা হয়। প্রস্তাব অনুযায়ী, যে-সংস্থার পরিষেবায় ফোন করা হবে, সেই ‘ইনকামিং কল’-এর হিসেব রাখবে শুধু দ্বিতীয় সংস্থাটি।
২১ জুলাই, ২০১৭
আরও খবর
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৮,৯২০
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৭,৪৪০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৭,৮৫০
রুপোর বাট (প্রতি কেজি) ৩৮,১০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৮,২০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬৩.৫৫ ৬৫.২৩
১ পাউন্ড ৮২.৪৬ ৮৫.২৯
১ ইউরো ৩.৭২ ৭৬.৩২
শেয়ার-বাজার সূচক: মুম্বই
৩২,২২৮.২৭ (১৭.৬০) ১০,৩২৮.৪৭ (৮.০২)
৯,৯৬৪.৫৫ (১.৮৫)