Advertisement
০৪ মে ২০২৪
TikTok Banned in USA

আমেরিকার কংগ্রেসে পাশ হল টিকটক নিষিদ্ধ করার বিল, কোন যুক্তিতে এমন পদক্ষেপ বাইডেনের?

দেশের নিরাপত্তার কারণে টিকটক ও তার স্বত্বাধিকারী চিনা সংস্থা ‘বাইটড্যান্স’-এর বিরুদ্ধে এই পদক্ষেপ বলে হাউস অফ রিপ্রেজ়েনটেটিভসের গৃহীত প্রস্তাবে বলা হয়েছে।

Representative Image

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ২৩:০১
Share: Save:

চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ ‘টিকটক’ আমেরিকায় পুরোপুরি নিষিদ্ধ করার পথে আরও এক ধাপ এগোল প্রেসিডেন্ট জো বাইডেন সরকার। রবিবার সে দেশের আইনসভা কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজ়েনটেটিভসের সভায় এ সংক্রান্ত একটি প্রস্তাব পাশ হয়েছে।

দেশের নিরাপত্তার কারণে টিকটক ও তার স্বত্বাধিকারী চিনা সংস্থা ‘বাইটড্যান্স’-এর বিরুদ্ধে এই পদক্ষেপ বলে হাউসে গৃহীত প্রস্তাবে বলা হয়েছে। কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে পাশ হওয়ার পরে এই প্রস্তাব কার্যকর হলে আমেরিকায় থেকে কেউই আর টিকটক ও তার স্বত্বাধিকারী সংস্থার সঙ্গে কোনও যোগাযোগ রাখতে পারবেন না। ‘বাইটড্যান্স’-এর সঙ্গেও কোনও রকম ব্যবসায়িক লেনদেন করতে পারবে না আমেরিকার কোনও সংস্থা।

এর আগে ২০২২ সালের ডিসেম্বরে সরকারি কর্মচারীদের চিনা অ্যাপ টিকটক ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল আমেরিকার সেনেট। টিকটক বাতিল করার আইন পাশ করে জানানো হয়েছিল, জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখেই ওই পদক্ষেপ। তাৎপর্যপূর্ণ ভাবে ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের পাশাপাশি বিরোধী রিপাবলিকান হাউস সদস্যেরাও বাইডেন সরকারের ওই বিল সমর্থন করেছেন। বিলটি পাশ হয়, ৩৬০-৫৮ ভোটের ব্যবধানে।

হাউস অফ রিপ্রেজ়েনটেটিভসে বিলটি পাশ হওয়ার পরেই আপত্তি জানিয়েছে টিকটক। সোমবার এক বিবৃতিতে এই বিলকে ‘দুর্ভাগ্যজনক’ আখ্যা দিয়ে বলা হয়েছে, এতে নাগরিকদের মত প্রকাশের অধিকার ক্ষতিগ্রস্ত হবে। এর বিরুদ্ধে আইনি লড়াই চালানোরও বার্তা দিয়েছে চিনা সংস্থাটি। প্রসঙ্গত, ২০২০ সালে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চিনা ফৌজের হামলায় ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর পরেই টিকটকের বিরুদ্ধে বিধিনিষেধ আরোপ করেছিল নরেন্দ্র মোদীর সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tiktok USA TikTok Challenge
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE