মাসখানেক আগে বাড়ি ভেঙে দু’জন বেঘোরে মারা গিয়েছিলেন তালতলায়। মঙ্গলবার, স্বাধীনতা দিবসের দুপুরে ফের একটি পুরনো বাড়ি ধসে যেতে দেখল বড়বাজারের অপরিসর গলি।
নিজস্ব সংবাদদাতা
১৬ অগস্ট, ২০১৭
Airhostes
নিজস্ব সংবাদদাতা
বুধবার ভোর চারটে নাগাদ কেষ্টপুরের নোনাপুকুর এলাকায় রাস্তার উপর তাঁর মুখ থুবড়ে পড়া দেহ দেখতে পান স্থানীয়রা। চারতলা যে বাড়ির সামনে দেহটি পড়ে ছিল, তারই তিন তলার একটি ফ্ল্যাটে থাকতেন খংসিট ক্লারা বংশ রাই নামে ওই বিমানসেবিকা।
১৬ অগস্ট, ২০১৭
Mosquito
নিজস্ব সংবাদদাতা
পুরকর্মীদের কথায়, মণ্ডপ চত্বরে ডাঁই করে রাখা বাঁশ-সহ অন্য সামগ্রীর মধ্যে জমা জল থাকলেই সমস্যা। পুরসভার পাশাপাশি, পুজো কমিটিগুলিকেও এ বিষয়ে সতর্ক থাকতে আবেদন করা হচ্ছে।
১৬ অগস্ট, ২০১৭
College Square
নিজস্ব সংবাদদাতা
পুলে জল ভরার দিন পিছোনোর অনুরোধ জানানো হয়েছিল ক্লাবগুলির তরফে। তাও কেন আগেই তা ভরা হল, তা-ও জানতে চায় পুর প্রশাসন।
১৬ অগস্ট, ২০১৭
peerless hospital kolkata
নিজস্ব সংবাদদাতা
নীলাদ্রিবাবু বলেন, ‘‘বাবার মৃত্যুর জন্য ডাক্তারেরা দায়ী। চিকিৎসা ঠিক মতো হয়নি।’’ তাঁর দাবি, ভাঙচুর করা হয়নি। হেনস্থার অভিযোগও ঠিক নয়। মৃতের পরিবারের সদস্য বিশ্বজিৎ দাস বলেন, ‘‘সম্পূর্ণ সুস্থ না হলেও কেন রোগীকে ছেড়ে দেওয়া হল? এখানেই তো হাসপাতালের গাফিলতি।’’
১৫ অগস্ট, ২০১৭
Independence Day
তিয়াষ মুখোপাধ্যায়
সবই পতাকা। আর এই পতাকার মাহাত্ম্য এই দিনটায় দিব্য টের পায় সিগন্যাল-শিশুর দল। ‘‘প্রায় সব গাড়িতেই লাগায় তো। জোড়ায় বিক্রি করি। দশ থেকে তিরিশ, নানা রকম দাম। আজ সব বিক্রি হলে ভাল, নইলে কালও হবে। তা-ও না হলে পরের বছরের জন্য তুলে রাখা যায়।’’— স্বাধীনতা দিবসের আগের দিন, সোমবার বিকেলে রাসবিহারী মোড়ের সিগন্যালে ব্যস্ত হাতে পতাকা বেচতে বেচতে বলল বারো বছরের আরিফ।
১৫ অগস্ট, ২০১৭
Bijoygarh
সুচন্দ্রা ঘটক
পাঁচতলা বহুতলে আকাশ ঢেকেছে এই এলাকারও। পায়ে পায়ে বড় বড় দোকান। রীতিমতো জমজমাট রাস্তা। বোঝাই দায় এক কালে টিনের চাল, কয়লার উনুনের এই সব এলাকায় যাতায়াতের জন্য যানবাহন পেতে রীতিমতো সমস্যায় পড়তেন বাসিন্দারা! ’৪৭-এর পরপর এ শহরে চলে আসা ও-পার বাংলার বহু মানুষ তিলে তিলে এই অঞ্চলে নতুন করে গড়তে শুরু করেন জীবন।
১৫ অগস্ট, ২০১৭
Indian Flag
ঋজু বসু
আজ, বুধবার রাজাবাজার এলাকার দুধ কোঠির সামনে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মেয়েদের খেলায়, কথায় মিশে যাচ্ছে নানা কিসিমের ছক-ভাঙা ভাবনার ছোঁয়াচ। দেশ জুড়ে স্বাধীনতা দিবস পালন নিয়ে বিতর্কের আবহে নিজস্ব, অভিনব ঢঙে দিনটা পালন করায় মেতেছে রাজাবাজারের প্রমীলা-ব্রিগেড।
১৫ অগস্ট, ২০১৭
Rain in City
নিজস্ব সংবাদদাতা
বিকেল সাড়ে পাঁচটার সময়ে কলকাতা থেকে স্পাইসজেটের উড়ানে দিল্লি যাওয়ার কথা ছিল সাহানা ভট্টাচার্যের। নাগেরবাজারের বাড়ি থেকে মাত্র ১৫ মিনিটের রাস্তা। বিকেল সাড়ে তিনটের সময়ে রওনা হয়ে সাহানা বিমানবন্দরে পৌঁছন বিকেল পাঁচটা দশে। ততক্ষণে চেক-ইন কাউন্টার বন্ধ হয়ে গিয়েছে। বাড়ি ফিরে এসেছেন তিনি।
১৫ অগস্ট, ২০১৭
Arms Exhibition
সুরবেক বিশ্বাস
স্নাইপার রাইফেল তাক করে আছেন এক জন। যদিও তাঁকে ভাল ভাবে দেখা যাচ্ছে না। শুধু বন্দুকের নলটা বেরোনো। আর এক জন কম্যান্ডোও লুকিয়ে দূরবীন নিয়ে, ‘স্পটার’-এর ভূমিকায়। যিনি ম্যানপ্যাক বা ওয়াকিটকিতে লক্ষ্যের অবস্থান পুঙ্খানুপুঙ্খ ভাবে জানিয়ে দিচ্ছেন নিশানাবাজকে।
১৪ অগস্ট, ২০১৭
Puja Pandal
নিজস্ব সংবাদদাতা
রাস্তায় জল জমেনি। ছুটির দিন থাকায় পথে যানবাহন জটও পাকায়নি। কিন্তু, শনিবার থেকে নাগাড়ে বৃষ্টিতে পুজোর উদ্যোক্তাদের মাথায় হাত। সামনে মাত্র আর একটা মাস। এ ভাবে বৃষ্টি হলে কী ভাবে যে কাজ শেষ হবে, বুঝেই উঠতে পারছেন না তাঁরা। যাঁরা মণ্ডপের কাজে প্লাইউড ব্যবহার করছেন, সেই উদ্যোক্তাদের সমস্যা আরও বেশি।
১৪ অগস্ট, ২০১৭
Blood Donation Camp
নিজস্ব সংবাদদাতা
নবান্নের এক কর্তা জানিয়েছেন, রক্তদান স্বেচ্ছায় হয়। সেখানে রক্তদাতাকে বিনিময়ে কোনও রকম দামি জিনিস দেওয়া আইনত নিষিদ্ধ। যাঁরা এই শিবিরের আয়োজন করেছেন, তাঁরা নিয়মের পরোয়া করেননি। কোনও ব্যানারে মুখ্যমন্ত্রীর ছবি এবং সরকারি প্রকল্পের প্রতীক ব্যবহার করার জন্য নির্দিষ্ট অনুমতির দরকার হয়। সেটাও তাঁদের নেই।
১৪ অগস্ট, ২০১৭
Kumortuli
মেহবুব কাদের চৌধুরী
কুমোরটুলি সূত্রের খবর, অতীতে জলের সঙ্গে তেঁতুল বীজের পাউডার মিশিয়ে অত্যধিক তাপমাত্রায় (৬০-১০০ ডিগ্রি সেলসিয়াস) ফুটিয়ে আঠা তৈরি করতেন শিল্পীরা। ওই আঠার সঙ্গে গুঁড়ো রং মিশিয়ে প্রতিমার গায়ে লাগানো হতো। শিল্পীরা দাবি করছেন, এই পদ্ধতি অনেক পরিশ্রমসাধ্য হলেও খরচ হতো অনেক কম।
১৪ অগস্ট, ২০১৭
College Square
নিজস্ব সংবাদদাতা
শুক্রবার সকালে সাঁতারু কাজল দত্ত কলেজ স্কোয়ারের ওই পুলে নেমেছিলেন। তাঁকে সাঁতার কাটতে দেখেছিলেন ক্লাবের অন্য সদস্যেরাও। কিন্তু বেশ কিছু ক্ষণ কেটে গেলেও তিনি না-ওঠায় চিন্তায় পড়ে যান ক্লাবের সদস্যেরা। ১৯ ঘণ্টা তল্লাশির পরে ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব স্পোর্টস’ থেকে প্রশিক্ষণ নেওয়া এবং ‘ইন্ডিয়ান লাইফ সেভিং সোসাইটি’র শংসাপত্র থাকা দক্ষ সাঁতারু কাজলবাবুর দেহ উদ্ধার হয়।
১৪ অগস্ট, ২০১৭
Mosquito
নিজস্ব সংবাদদাতা
এডিস ইজিপ্টাই এবং স্টিফেনসাই— উভয়েরই ডিম পাড়ার অনুকূল জায়গা জমে থাকা পরিষ্কার জল। তবে স্টিফেনসাই কামড়ায় রাতে। এক পরজীবী বিশেষজ্ঞের মন্তব্য, কীটনাশকের ব্যবহারে স্টিফেনসাই মশারা কিছু সময় আত্মগোপন করেছিল। কিন্তু নতুন প্রজন্মের জীবাণুরা তাতে ঘায়েল হচ্ছে না বলেই মনে হচ্ছে।
১৪ অগস্ট, ২০১৭
Plastic Pollution
কাজল গুপ্ত
প্লাস্টিক দূষণ রোধে পুরসভা বাজারে দোকানে অভিযান চালাচ্ছে। আর সেখানেই চলছে লুকোচুরি। পরিচিত গ্রাহক পেলে বিক্রেতাদের কেউ ৫০ মাইক্রনের নীচের প্লাস্টিক দিচ্ছেন। অপরিচিত হলেই কাগজের ঠোঙা দিচ্ছেন।
১৪ অগস্ট, ২০১৭
Arijit Chakraborty
নিজস্ব সংবাদদাতা
অভিযোগ, অরিজিতের বাড়ির রাস্তা আটকে গাড়ি রাখতেন টোটোচালক কৃষ্ণ। আপত্তি জানালে বচসা বাধে দু’জনের। অভিযোগ, কৃষ্ণর বাড়ির জানলায় ধাক্কা মারেন অরিজিৎ। স্থানীয়েরা জানিয়েছেন, এর পরেই কৃষ্ণ তাঁকে মাটিতে ফেলে মারধর করেন।
১৪ অগস্ট, ২০১৭
Panu Das
শুভাশিস ঘটক
নিউ আলিপুর হত্যাকাণ্ডে নিহত বৃদ্ধ মলয় মুখোপাধ্যায়ের কোনও অ্যাটাচিই ছিল না বলে এ বার দাবি করলেন তাঁর দিনের বেলার আয়া পানু দাস। তাঁর দাবি, মলয়বাবুর একটি চামড়ার ফোলিও ব্যাগ ছিল। ওই ব্যাগেই তিনি নগদ টাকা ও ব্যাঙ্কের সব নথি রাখতেন। ব্যাগটি সর্বক্ষণ সঙ্গে রাখতেন বৃদ্ধ।
১৪ অগস্ট, ২০১৭
Cenotaph
প্রায় এক বিঘা এই জমির উপর বেশ কিছুকাল আগেই কলকাতা পুরসভার উদ্যোগে গড়ে তোলা হয় দেশবন্ধু উদ্যান। পুরমাতা মালা রায় ব্যবস্থা করেছেন আলোকসজ্জার।
১৪ অগস্ট, ২০১৭
kejol Dutta
নিজস্ব সংবাদদাতা
শুক্রবার সকালে কাজলবাবু কলেজ স্কোয়ারের সুইমিং পুলে নেমেছিলেন। বহুক্ষণ পরেও উঠে না আসায় তাঁর খোঁজ শুরু হয়। নিখোঁজ থাকার প্রায় ১৯ ঘণ্টা পরে, রাত তিনটে নাগাদ উদ্ধার হয় বৌবাজার ব্যায়াম সমিতির সাঁতার বিভাগের এই আজীবন সদস্যের দেহ।।
১৩ অগস্ট, ২০১৭
Subhankar Das
শুভঙ্কর দাস
জেঠুকে পরিবারের সদস্য বলেই মনে করি। রাত দেড়টা নাগাদ তাই আর চুপ করে দাঁড়িয়ে থেকে উদ্ধারকাজ দেখতে পারলাম না। ক্লাবের অন্য সদস্য ও বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্তাদের বললাম, জলে নামতে চাই।
১৩ অগস্ট, ২০১৭
College Square
নিজস্ব সংবাদদাতা
কলেজ স্কোয়ার কলকাতা পুরসভার ৪০ নম্বর ওয়ার্ডে। স্থানীয় কাউন্সিলর, তৃণমূলের স্বপ্না দাস। এই দুর্ঘটনার জন্য সংশ্লিষ্ট ক্লাবকেই দায়ী করতে চান তিনি।
১৩ অগস্ট, ২০১৭
Nanking Resturant
ঋজু বসু
কেবিনের আবডালে নিষিদ্ধ আমন্ত্রণ। সাবেক গোলাকার থাম, চিনা ক্যালিগ্রাফি আর প্রাচীন প্রাচ্যের সূক্ষ্ম কারুকাজখচিত সৌধটি তখন মিশমিশে মখমলে নিজেকে মুড়ে নিয়েছে।
১৩ অগস্ট, ২০১৭
Yadav with his mother
নিজস্ব সংবাদদাতা
এনআরএস থেকে অপহৃত হয় আট বছরের যাদব মণ্ডল। সে দিনই তার মা কল্পনা মণ্ডল মুচিপাড়া থানায় অভিযোগ দায়ের করেন। এর ভিত্তিতে ওই অপহরণ-কাণ্ডে দুই অভিযুক্ত সুরিন্দর রায় ও তার ভাই সিকন্দর রায়কে গ্রেফতারও করে পুলিশ।
১৩ অগস্ট, ২০১৭
Sky Walk
নিজস্ব সংবাদদাতা
২০১৫-র মার্চ মাসে দক্ষিণেশ্বর স্কাইওয়াক প্রকল্পের শিলান্যাস করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু তার পরে দক্ষিণেশ্বর মন্দিরে ঢোকার মূল রাস্তা রানি রাসমণি রোডের দু’ধারের দোকান সরানোর ক্ষেত্রে তৈরি হয় আইনি জটিলতা।
১৩ অগস্ট, ২০১৭
Representative Image
পারিজাত বন্দ্যোপাধ্যায়
মাসখানেক আগে দিল্লির স্বাস্থ্যমন্ত্রক থেকে প্রকাশিত সমীক্ষা রিপোর্টে দেশের অন্য কয়েকটি শহরের পাশাপাশি কলকাতায় শিশুদের ভিতর এমডিআর যক্ষ্মার বাড়বাড়ন্তের কথা জানতে পেরে রীতিমতো উদ্বিগ্ন পুর-স্বাস্থ্যকর্তারা।
১৩ অগস্ট, ২০১৭
Jadavpur University
নিজস্ব সংবাদদাতা
বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতিকে স্মারকলিপি দিয়ে পড়ুয়ারা দাবি করেন, সরকারের এই সিদ্ধান্ত অগণতান্ত্রিক বলে ঘোষণা করতে হবে বিশ্ববিদ্যালয়কে। কর্তৃপক্ষ তা মানতে চাননি। এর পরেই শুরু হয় ঘেরাও।
১৩ অগস্ট, ২০১৭
Road in bad condition
নিজস্ব সংবাদদাতা
তারাতলা রোডের এই অঘটন সপ্তাহখানেক আগের। গাড়িচালক এবং যাত্রীদের অভিজ্ঞতা বলছে, ভাঙাচোরা তারাতলা রোডে প্রায় প্রতি দিনই এমন ঘটে।
১৩ অগস্ট, ২০১৭
Uma
নিজস্ব সংবাদদাতা
ওড়িশা থেকে আসা উমার পরিবারকে পাঁচ লক্ষ টাকা দিয়েছিলেন আমরি কর্তৃপক্ষ। জানিয়েছিলেন এটা ক্ষতিপূরণ নয়, আর্থিক সাহায্য। উমার পরিবারের লোকেরা হাসপাতাল বা থানায় কোনও অভিযোগ না জানিয়েই চলে যান।
১৩ অগস্ট, ২০১৭
Flooded
কাজল গুপ্ত
অবস্থার কথা স্বীকার করলেও বিধাননগর পুরসভার পাল্টা অভিযোগ, খাল বুজিয়ে একের পর এক কলোনি তৈরি করা হয়েছে। ওই এলাকায় কার্যত কোনও নিকাশি ব্যবস্থাই নেই। নতুন করে নিকাশি ব্যবস্থা তৈরি করতে গেলে বসতি এলাকার কথা মাথায় রাখতে হচ্ছে।
১৩ অগস্ট, ২০১৭
Tollygunge Tram Depot
নিজস্ব সংবাদদাতা
টালিগঞ্জ ট্রাম ডিপোর পাশেই রয়েছে একটি আবাসন। সেখানে ১৫০-এরও বেশি পরিবারের বাস। অন্য পাশে ইন্দ্রপুরী স্টুডিও। এ রকম একটি এলাকায় দীর্ঘ দিন ধরে জেএনএনইউআরএম-এর প্রায় ২০টি বাস অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে।
১৩ অগস্ট, ২০১৭
Satyajit Ray Film & Television Institute
নিজস্ব সংবাদদাতা
শুক্রবার রাতে ঘটনাটি ঘটলেও শনিবার রাত পর্যন্ত এর সঙ্গে জড়িত কাউকে গ্রেফতার করা হয়নি। পুলিশ জানিয়েছে, ওই শিক্ষা প্রতিষ্ঠানের রেজিস্ট্রারের অভিযোগ, বুধবার রাতে এক দল ছাত্র লাঠিসোটা নিয়ে এসে ক্যাম্পাসের গেটে লাগানো সিসিটিভি ভাঙতে শুরু করে।
১৩ অগস্ট, ২০১৭
Unrest
নিজস্ব সংবাদদাতা
২৮ মে ছাড়া পেলেও বিজয়বাবুকে ডায়ালিসিসের জন্য নিয়মিত ওই হাসপাতালে নিয়ে আসা হতো। অভিযোগ, ৫ অগস্ট ডায়ালিসিস করার পর বিজয়বাবুর জ্বর আসে।
১৩ অগস্ট, ২০১৭
Medica
নিজস্ব সংবাদদাতা
ওই রাতেই মাকে সিসিইউ (ক্রিটিক্যাল কেয়ার ইউনিট)-তে ভর্তি করেন শৌভিক। প্রথমে সিসিইউতে জায়গা পাওয়া যায়নি। পরে রাত একটা নাগাদ মেসেজ করে শৌভিকবাবুকে জানানো হয়, সিসিইউতে ট্র্যান্সফার করা হয়েছে মৃদুলাদেবীকে।
১২ অগস্ট, ২০১৭
Kajol Dutta
পুলিশ জানিয়েছে, ডাইভিং বোর্ডের নীচে ঢালাইয়ের জন্য তৈরি কাঠামোর মধ্যে আটকে গিয়েছিলেন তিনি। শরীরে আঘাতের কোনও চিহ্ন রয়েছে কি না এবং তাঁর মৃত্যুর সঠিক কারণ জানতে দেহ ময়নাতদন্তে পাঠানো হয়েছে।
১২ অগস্ট, ২০১৭
Anupam Dutta
নিজস্ব সংবাদদাতা
পুলিশের দাবি, তাঁকে গ্রেফতার করা হতে পারে টের পেয়েই তিনি পালাবার পরিকল্পনা করেছিলেন। তবে তাঁর পরিবারের তরফে জানানো হয়েছে, অনুপমের বাবা অসুস্থ। তিনি দিল্লিতে রয়েছেন। বাবাকে দেখে ফেরার সময় বিমানবন্দরে নামলে তাঁকে গ্রেফতার করে পুলিশ।
১২ অগস্ট, ২০১৭
Zoomcar
নিজস্ব সংবাদদাতা
শহর কলকাতায় এ বার এর বিরুদ্ধে প্রচার শুরু করেছে দেশের প্রথম সেল্ফ-ড্রাইভ কার রেন্টাল সংস্থা জুমকার। ‘জুম ইন সাইলেন্স’ নামে এই প্রচারের একটি অন্যতম উদ্দেশ্য শব্দদূষণ বন্ধ করা।
১২ অগস্ট, ২০১৭
Family of Shrabanti Mitra
নিজস্ব সংবাদদাতা
বুধবার সেই মেয়ে, শ্রাবন্তী মিত্রের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে সুভাষনগরে তাঁর শ্বশুরবাড়ি থেকে। তাঁকে নিয়ে অভিযোগের পর অভিযোগ শুনে তখন সেই বাড়িতেই বসে চোখের জল ফেলছিলেন মা। মাথা নিচু করে বসেছিলেন জামাইবাবু। এত অসম্মান মেনে নিতে পারেননি শ্রাবন্তী।
১২ অগস্ট, ২০১৭
Shrabanti Mitra
নিজস্ব সংবাদদাতা
শ্বশুরবাড়ির সদস্যেরা যখন তাঁর সঙ্গে দুর্ব্যবহার করেন, তখন তাঁর স্বামী কেন প্রতিবাদ করেন না, সেটাই ছিল অন্যতম যন্ত্রণার জায়গা। শুক্রবার মধ্যমগ্রামের বাড়িতে বসে তাঁর মা, দিদি, জামাইবাবুর কথায় বারবার উঠে এসেছে এই প্রসঙ্গ।
১২ অগস্ট, ২০১৭
Nurse
নিজস্ব সংবাদদাতা
যাঁর মৃত্যু নিয়ে বৃহস্পতিবার সারা দিন সল্টলেকের ওই হাসপাতালে তুলকালাম কাণ্ড হল, হাসপাতালের কর্মীরা বিক্ষোভে সামিল হলেন- এ দিন যে ভাবে তার যবনিকাপাত হল তাতে বিস্মিত ওই নার্সের সহকর্মীরা।
১২ অগস্ট, ২০১৭
আরও খবর