মঙ্গলবার বেলা সাড়ে বারোটা নাগাদ তালতলা থানা এলাকার দশ নম্বর ইন্ডিয়ান মিরর স্ট্রিটের দোতলা বাড়িটির বারান্দার দিকটা ভেঙে পড়ে।
নিজস্ব সংবাদদাতা
২৬ জুলাই, ২০১৭
house
নিজস্ব সংবাদদাতা
মাস তিনেক আগে বিপজ্জনক বাড়ি ভাঙার জন্য পুরসভার হাতে বিল্ডিং আইনে নতুন ধারা (৪১২এ) জুড়েছে সরকার। নয়া আইন অনুযায়ী বিপজ্জনক বাড়ি ভেঙে সংস্কারের জন্য পুরসভা নোটিস দেবে। কিন্তু শহরের কোনও বিপজ্জনক বাড়িই এখনও সেই নোটিস পায়নি
২৬ জুলাই, ২০১৭
metro
নিজস্ব সংবাদদাতা
বেশ কিছু ক্ষণ পরে মেট্রোর তরফে ঘোষণা করা হয়, প্রযুক্তিগত কারণে রবীন্দ্র সদন থেকে চাঁদনী চক পর্যন্ত মেট্রো পরিষেবা বন্ধ রাখা হয়েছে।
২৬ জুলাই, ২০১৭
water
নিজস্ব প্রতিবেদন
জল সরানো নিয়েই ফি বছর পুরসভা ও রেলের মধ্যে চলে চাপানউতোর। ভোগান্তির সেই ছবি মঙ্গলবার ঘুরে দেখল আনন্দবাজার
২৬ জুলাই, ২০১৭
Rainy season
নিজস্ব সংবাদদাতা
মঙ্গলবার সকাল থেকে ফের এক-দু’পশলা শুরু হতেই আতঙ্কে ভুগতে শুরু করেছেন বেহালা এবং সংলগ্ন বেশ কিছু এলাকার বাসিন্দারা।
২৬ জুলাই, ২০১৭
Presidency-College
নিজস্ব সংবাদদাতা
ওই স্মারকলিপিতে দাবি জানানো হয়েছে, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ভবনে চালু ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসাতে হবে। অবিলম্বে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে খুচরো পয়সার সমস্যা মেটানোর আবেদনও জানানো হয়েছে। সাত দিনের মধ্যে সমস্যা মেটানোর আর্জি জানিয়েছেন পড়ুয়ারা।
২৫ জুলাই, ২০১৭
Map
নিজস্ব সংবাদদাতা
খুব ব্যস্ত দিন আজ। এ দিকে সকাল থেকে বৃষ্টি। বালিগঞ্জ থেকে সেক্টর ফাইভে অফিস পৌঁছবেন কী ভাবে, ভেবে পাচ্ছেন না। সেখান থেকে আবার সন্ধেবেলা বেরিয়ে পার্ক স্ট্রিটে বন্ধুদের সঙ্গে ডিনারে যাওয়ার প্ল্যান। বৃষ্টির কারণে ওলা-উব্‌রের রেটও বেশ চড়া।
২৫ জুলাই, ২০১৭
Bowbazar
নিজস্ব সংবাদদাতা
বউবাজারে ভেঙে পড়ল পুরনো একটি বাড়ির একাংশ। ভিতরে বেশ কয়েকজনের আটকে থাকার আশঙ্কা। উদ্ধারে পুলিশ ও দমকলবাহিনী।
২৫ জুলাই, ২০১৭
Water
নিজস্ব সংবাদদাতা
১২৯ নম্বর ওয়ার্ডের রবীন্দ্রনগরে গিয়ে দেখা যায়, মহেন্দ্র ব্যানার্জি রোড সাব পোস্ট অফিসের ভিতরে হাঁটু জল। চেয়ারে পা তুলে কাজ চালাচ্ছেন তিন কর্মী। তাঁদের এক জন বললেন, ‘‘একটু বেশি বৃষ্টি হলেই জল ঢুকে যায়। এ ভাবেই অভ্যস্ত হতে হয়েছে।’’
২৫ জুলাই, ২০১৭
House
নিজস্ব সংবাদদাতা
খবর পেয়ে পুলিশ এসে পুরো বাড়িটি ঘিরে রাখে। পরে পুরসভার বিল্ডিং দফতরের কর্মীরা বাড়ির বিপজ্জনক অংশ ভেঙে দেন। পুরসভার তিন নম্বর বরোর চেয়ারম্যান অনিন্দ্যকিশোর রাউত জানান, ২০১১ সালে ওই বাড়িটিতে বিপজ্জনক নোটিস ঝুলিয়ে দিয়েছিল পুরসভা।
২৫ জুলাই, ২০১৭
Vikram Chatterjee
নিজস্ব সংবাদদাতা
আদালতে এ-পর্যন্ত সাত জন সাক্ষী গোপন জবানবন্দি দিয়েছেন। চার্জশিট পেশের পরে অষ্টম সাক্ষী জবানবন্দি দিতে অস্বীকার করেছেন বলে পুলিশ এ দিন আদালতে জানায়। পুলিশের দাবি, ওই সাক্ষী আগে জবানবন্দি দিতে চেয়েছিলেন।
২৫ জুলাই, ২০১৭
Presidency Student
নিজস্ব সংবাদদাতা
বর্ষার এই স্যাঁতসেঁতে পরিবেশে এই পরিস্থিতিতে ক্লাসও করেছেন স্নাতক তৃতীয় বর্ষের ওই ছাত্রী। তাঁর বক্তব্য, ক্যাম্পাসে মেয়েদের কমন রুমে মাত্র একটি ভেন্ডিং মেশিন আছে। কিন্তু সেই মেশিন থেকে যে স্যানিটারি ন্যাপকিন পাওয়া যায় তা খুবই নিম্নমানের। তাই তাঁর এই প্রতিবাদ। যদিও অনেকের মতে প্রতিবাদের ধরনটি তেমন দৃষ্টিনন্দন নয়, ছাত্রীটির পক্ষে স্বাস্থ্যকরও নয়।
২৫ জুলাই, ২০১৭
Pampa-Guha
নিজস্ব সংবাদদাতা
লড়াই শুধু পম্পার একার ছিল না। ছিল গোটা হাসপাতালের। আর সেটা দেখেই উদ্বুদ্ধ রাজ্যের স্বাস্থ্য দফতর।
২৪ জুলাই, ২০১৭
Sarkar Family
নিজস্ব সংবাদদাতা
দিন দশেক আগের ঘটনা। সকাল তখন সাড়ে সাতটা। ৮০ বছরের সমীর সরকার আর তাঁর ৭২ বছরের স্ত্রী সুচেতাদেবীর সল্টলেকের জিসি ব্লকের বাড়িতে ওই সাতসকালে হানা দেয় ছিনতাইবাজ! পিছনের দরজা খোলা পেয়ে সে ভিতরে ঢোকে। সমীরবাবু তখন বসার ঘরে।
২৪ জুলাই, ২০১৭
Women Cricket
তিয়াষ মুখোপাধ্যায়
কী অবস্থা শহরে মহিলাদের ক্রিকেট প্রশিক্ষণ কেন্দ্রগুলির? এখনও কি সামাজিক বাধার জগদ্দলে থেমে আছে মহিলাদের ক্রিকেট জার্নি? এ শহরের হরমনপ্রীতদের যাত্রাপথটা কি ততটা মসৃণ নয় আজও?
২৪ জুলাই, ২০১৭
Mosquito
নিজস্ব সংবাদদাতা
কারণ একই, কিন্তু ফল দু’রকম। একটি আবার অপরটির বিপরীত। নিম্নচাপের লাগাতার বৃষ্টিতে ধুয়ে যাচ্ছে বাড়ির বাইরে জমে থাকা জমা পরিষ্কার জল। তার ফলে ভেসে যাচ্ছে ডেঙ্গির বাহক এডিস ইজিপ্টাই মশার ডিম পাড়ার জায়গা। উল্টো দিকে আবার আর্দ্র আবহাওয়ায় বাড়ে ডেঙ্গির জীবাণুবাহক মশার ডিম পাড়ার হার। আর এই সময়ে বাড়ির ভিতরে জমে থাকা পরিষ্কার জলকেই বেছে নেয় স্ত্রী এডিস ইজিপ্টাই মশা। এক পতঙ্গবিদের ব্যাখ্যা, এডিস ইজিপ্টাই মশার ডিম পাড়ার পক্ষে ভেজা ভেজা আবহাওয়াই আদর্শ পরিবেশ। বাতাসের বেশি আর্দ্রতা স্ত্রী মশার শরীরের ভিতরে ডিমের দ্রুত পরিপূর্ণতা আনে। মশা একসঙ্গে বেশি ডিম পাড়ে। বিশেষ করে সূর্য যদি একেবারেই না ওঠে, তবে তা ডিম পাড়ার পক্ষে আরও আদর্শ পরিবেশ বলে জানিয়েছেন পতঙ্গবিদেরা। পতঙ্গবিদেরা জানাচ্ছেন, এক-একটি স্ত্রী এডিস মশা তিন দিন অন্তর মোট তিন বার ডিম পাড়ে। প্রতিবার ১০০টি করে ডিম পাড়ে। ভেজা আবহাওয়ায় দু’বার ডিম পাড়ার মধ্যে ব্যবধান যেমন কমে, তেমনই প্রতিবার তারা বেশি সংখ্যায়ও ডিম পাড়ে। কলকাতা পুরসভার পতঙ্গবিদ দেবাশিস বিশ্বাসের সতর্কবার্তা, ‘‘বাড়ির ভিতরে নজর বাড়ান। কোথাও পরিষ্কার জল জমতে দেওয়া যাবে না।’’ গাছের টব, ফুলদানি, রেফ্রিজাটরের ট্রে— এগুলিই কিন্তু এডিস মশার ডিম পাড়া আদর্শ জায়গা, জানাচ্ছেন দেবাশিসবাবু। যে সব বাড়িতে এখনও চৌবাচ্চা রয়েছে, সেখানকার বাসিন্দাদের বাড়তি সতর্ক থাকতে বলেছেন পুরসভার ওই পতঙ্গবিদ। রোজ জল পাল্টানোই শুধু নয়, কখনও বেশি দিনের জন্য বাড়ির বাইরে গেলে চৌবাচ্চার জল ফেলে তা পুরোপুরি শুকনো করতে হবে বলে পরামর্শ দিয়েছেন দেবাশিসবাবু। কেন? পতঙ্গবিদেরা জানাচ্ছেন, চৌবাচ্চার জল ফেলে দিলেও তার দেওয়াল ভেজা থাকলে ওই পরিবেশে তিন বছর পর্যন্ত বেঁচে থাকে এডিস মশার ডিম। তিন বছর পরে চৌবাচ্চায় জল ভরলে ডিম ফোটে। সেই ডিম থেকে যে নতুন মশা জন্মায়, তার মধ্যে মা মশার সব গুণ থাকে। ম্যালেরিয়ার বাহক অ্যানোফিলিস স্টিফেনসাই মশা কেবল মাত্র যখন কোনও ম্যালেরিয়া আক্রান্তকে কামড়ায়, তখনই তার শরীর থেকে ম্যালেরিয়ার জীবাণু গ্রহণ করে। পতঙ্গবিদেরা জানাচ্ছেন, এডিস মশার চরিত্র অবশ্য আলাদা। কোনও একটি স্ত্রী এডিস মশার মধ্যে এক বার ডেঙ্গির জীবাণু ঢুকলে তা বংশানুক্রমে বাহিত হয়। অর্থাৎ, পরের প্রজন্মের স্ত্রী এডিস মশাকে আর ডেঙ্গি রোগীর শরীর থেকে জীবাণু গ্রহণ করতে হয় না। আগে ধারণা ছিল এডিস মশা শুধু বড়ির ভিতরে পরিষ্কার জমা জলে ডিম পাড়ে। অ্যানোফিলিস স্টিফেনসাইয়ের মতো তারা বাড়ির বাইরে জমা পরিষ্কার জলে ডিম পাড়তে পারে না। পতঙ্গবিদেরা জানাচ্ছেন, ডেঙ্গিপ্রবণ এলাকায় এডিস মশা চার দেওয়ালের বাইরে যেমন ডাবের খোলা, চাকা, ফেলে দেওয়া বোতলের মধ্যে জমা পরিষ্কার জলেও ডিম পাড়তে সক্ষম। মশা নিয়ন্ত্রণে বাড়ির ভিতরে নানা ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ায় বংশধারা অক্ষুন্ন রাখতে চরিত্র পাল্টে এডিস মশা এখন অ্যানোফিলিস স্টিফেনসাইয়ের মতো বাইরে জমে থাকা পরিষ্কার জলে ডিম পাড়ছে বলে জানাচ্ছেন আবহবিদেরা। এক বার টানা বর্ষণের পরে কয়েক দিন বৃষ্টি না হলে বিভিন্ন জায়গায় যে জলটা জমে, সেখানেই মূলত অ্যানোফিলিস এবং এডিস মশা ডিম পাড়ে। কিন্তু লাগাতার বৃষ্টি হতেই থাকলে মশার ওই সব আঁতুড়ঘর ভেসে যায় বলে জানাচ্ছেন পতঙ্গবিদেরা। গত দু’দিন ধরে কলকাতায় যেমনটা হচ্ছে।
২৪ জুলাই, ২০১৭
Road Hump
নিজস্ব সংবাদদাতা
লালবাজার সূত্রের খবর, রাস্তার গুরুত্ব বুঝে হাম্পের প্রয়োজনীয়তা নির্ধারণ করে কলকাতা পুলিশ। সেই মতো সেগুলি তৈরি করে কলকাতা পুরসভা। কোন রাস্তায় কতগুলি গাড়ি চলে এবং সেগুলি কত ওজনের মালপত্র বহন করে তার উপরে নির্ভর করে তৈরি হয় হাম্প।
২৪ জুলাই, ২০১৭
Ganges
নিজস্ব সংবাদদাতা
গঙ্গায় জলক্রীড়া অবশ্য নতুন নয়। র‌্যাফটিংয়ের জন্য দেশের সব থেকে জনপ্রিয় স্থান হৃষীকেশ। উত্তরাখণ্ড পর্যটন উন্নয়ন পর্ষদের মুখপাত্র পরদীপ সিংহ নেগির কথায়, ‘‘ফি বছর প্রচুর পর্যটক র‌্যাফটিং‌ করতেই হৃষীকেশে আসেন। তার মধ্যে বিদেশি পর্যটকের সংখ্যাও প্রচুর।’’
২৪ জুলাই, ২০১৭
Kumartuli
নিজস্ব সংবাদদাতা
পুজো বাকি আর দু’মাস দু’দিন। কিন্তু চরম ব্যস্ততায়ও ছন্দ হারিয়েছে কুমোরটুলি। খড়ের কাঠামোয় এখন মাটি লেপার কাজ চলার কথা পুরোদমে। কিন্তু রবিবার কুমোরটুলি গিয়ে দেখা গেল, বৃষ্টির জেরে অধিকাংশ শিল্পী নিজের স্টুডিও প্লাস্টিকে ঢাকতে ব্যস্ত। মাটি আর অসম্পূর্ণ কাঠামো ঢেকে অবসর কাটছে শিল্পীদের।
২৪ জুলাই, ২০১৭
Water Logged
নিজস্ব সংবাদদাতা
এক দিকে একনাগাড়ে বৃষ্টি, অন্য দিকে গঙ্গায় জোয়ার। বেলার দিকে জোয়ারের জল ঢুকে পড়ে টালিনালায়। ফলে জমা জল বেরোনো তো দূর, টালিনালা উপচে দক্ষিণ কলকাতার বিস্তীর্ণ এলাকায় জল জমে যায়। রাত পর্যন্ত জল ছিল ভবানীপুর এবং কসবার বিভিন্ন এলাকায়।
২৪ জুলাই, ২০১৭
Bad Road
নিজস্ব সংবাদদাতা
শিয়ালদহ উড়ালপুলের (বিদ্যাপতি সেতু) উপর ট্রামলাইনের হাল শোচনীয় বললেও কম বলা হয়। এজেসি বসু রোড হয়ে শিয়ালদহ উড়ালপুলে উঠলেই ঝাঁকুনির চোটে প্রাণ বেরিয়ে যাওয়ার জোগাড়। রবিবার দুপুরে শিয়ালদহ উড়ালপুলে গিয়ে দেখা গেল, ট্রামলাইন বরাবর রাস্তার বিভিন্ন জায়গায় বড় বড় গর্ত।
২৪ জুলাই, ২০১৭
New Born
নিজস্ব সংবাদদাতা
এমন বহু প্রশ্ন ঘুরপাক খায় সদ্যোজাতের বাবা-মায়ের মনে। কথা ফোটার আগে বাবা-মা, বাড়ির লোকদের বুঝতে হয় শিশুর না বলতে পারা সমস্যাগুলি। সেখানেই তৈরি হয় জটিলতা। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, শিশুদের যত্ন নিয়ে বহু ভ্রান্ত ধারণা আছে। সেগুলির জেরে অনেক সময়েই সমস্যা আরও বাড়ে।
২৪ জুলাই, ২০১৭
Soumitra Chatterjee
বুড়োর রোলগুলো করতে হবে না? কোত্থেকে হবে, এখন থেকেই ভাল না লাগলে? আপনি আর আমি বুড়ো না হলে ইন্ডাস্ট্রিতে ভাল বুড়ো পাওয়া যাবে না!’ শুনে হাসতে লাগলেন উত্তম। আজ উত্তমের মৃত্যুদিনে যেমন নন্দনে সাদাকালো ছবির উৎসব শুরু করছে শিল্পী সংসদ, তেমনই হয়তো স্মৃতিভারাতুর হয়ে আছেন সৌমিত্র।
২৪ জুলাই, ২০১৭
Thief
নিজস্ব সংবাদদাতা
সল্টলেকের জিসি ব্লকের বাসিন্দা সমীর সরকার এবং সুচেতা সরকার পুলিশে খবর দেন। ১৪ জুলাই সকালে ঘটেছিল ঘটনাটা। খবর পেয়েই বিধাননগর দক্ষিণ থানা থেকে সরকার পরিবারের বাড়িতে পৌঁছয় পুলিশ।
২৩ জুলাই, ২০১৭
Abesh Murder Case
শিবাজী দে সরকার
যে মেয়েটির জন্মদিন, সে এবং তার বন্ধু-বান্ধবীরা মিলে এক ঝাঁক কিশোর-কিশোরী সে দিন জড়ো হয়েছিল আবাসনের বেসমেন্টে। তাদের বয়স কমবেশি ১৫-১৭ বছর। সিসিটিভি-র ফুটেজে পরিষ্কার, আবেশ মদের বোতল বগলে নিয়ে হাঁটাহাঁটি করছে। কাচের বোতল শরীরে ঢুকে রক্তাক্ত আবেশের পড়ে থাকার ছবিও দেখা গিয়েছে সিসিটিভি-তে।
২৩ জুলাই, ২০১৭
Mosquito
নিজস্ব সংবাদদাতা
রাতেই বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হল ওই ডেঙ্গি রোগীকে। ভর্তি হওয়ার পরপরই কাশির সঙ্গে রক্ত বেরোলো মুখ দিয়ে। শুধু ডেঙ্গি নয়, রীতিমতো হেমারেজিক ডেঙ্গি হয়েছে ওই ব্যক্তির। কর্তব্যরত চিকিৎসক রোগীকে জানালেন, ‘‘আর কিছু পরে ভর্তি হলে আপনার জীবন সংশয় পর্যন্ত হতে পারত।’’
২৩ জুলাই, ২০১৭
Mother with her child
সোমা মুখোপাধ্যায়
এ দিকে, হাসপাতালে টানা কয়েক মাসের চিকিৎসায় সেরে ওঠেন মা। বাড়ি ফিরে জানতে পারেন, সন্তানের ঠাঁই হয়েছে হোমে। এই যন্ত্রণা ফের তাঁকে মানসিক অবসাদের দিকে ঠেলে দিতে পারত। কিন্তু দেয়নি। বরং একটা জেদ চেপে বসেছিল— যে করেই হোক, সন্তানকে কাছে পেতে হবে।
২৩ জুলাই, ২০১৭
Dengue affected area
নিজস্ব সংবাদদাতা
বিধাননগর পুরসভা জানিয়েছে, পতঙ্গবিদ নিয়োগের প্রক্রিয়া শুরু করা হয়েছে। কিন্তু দক্ষিণ দমদম পুরকর্তাদের একাংশের বক্তব্য, নিয়োগের ক্ষেত্রে পতঙ্গবিদ হিসেবে কোনও অনুমোদিত পদ নেই। ফলে স্থায়ী নিয়োগ সম্ভব নয়।
২৩ জুলাই, ২০১৭
Congested Flats
নিজস্ব সংবাদদাতা
রিজওয়ানের অভিযোগ, ১২ নম্বর পাটোয়ারবাগানে তাঁর বাড়ির একেবারে গা ঘেঁষে ফ্ল্যাট তৈরি করা হচ্ছে। নিয়মমাফিক কোনও ছাড় দেওয়া হচ্ছে না। তার উপরে ফ্ল্যাট যে ভাবে তৈরি করা হচ্ছে তাতে বিপদের আশঙ্কাও থাকছে। তিনি এ নিয়ে গত বছরের অক্টোবরে পুলিশের কাছে অভিযোগ জানিয়েছিলেন। তার পরে সাময়িক ভাবে স্বস্তি মিললেও ক’দিন আগে ফের নির্মাণ শুরু হয়েছে।
২৩ জুলাই, ২০১৭
East-West Metro
নিজস্ব সংবাদদাতা
মেট্রো রেল সূত্রের খবর, ২০২০ সালের মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ শেষ করার সিদ্ধান্ত নিয়েছে নির্মাতা সংস্থা কলকাতা মেট্রো রেল নিগম। তাই জোরকদমে কাজ শুরু হয়েছে। এ দিন সতীশ জানান, আগামী বছরের ফেব্রুয়ারিতে এসপ্ল্যানেড থেকে শিয়ালদহ— এই পর্যায়ের সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হবে।
২৩ জুলাই, ২০১৭
WBSTC
অত্রি মিত্র
কলকাতার তিনটি পরিবহণ নিগমকে এক ছাতার তলায় নিয়ে আসার পরে প্রচুর নতুন বাস কেনার ভাবনা রয়েছে রাজ্য পরিবহণ নিগমের। ইতিমধ্যেই কেন্দ্রের সাহায্যে বছর তিনেক আগে প্রায় সাড়ে ছ’শো নতুন বাস পেয়েছে রাজ্য। তার উপরে রাজ্য সরকার নিজের উদ্যোগেও শ’খানেক নতুন বাস কিনেছে।
২৩ জুলাই, ২০১৭
Mobile Use
সুপ্রিয় তরফদার
ক্লাস চলার সময়ে মোবাইল ব্যবহার উচিত কি না তা নিয়ে বিতর্কে রয়েছে। শিক্ষকদের মৌখিক ভাবে সতর্ক করলেও পুরোপুরি মোবাইল ব্যবহার নিষিদ্ধ করতে পারেননি কলকাতার শিক্ষা দফতরের কর্তারা। স্কুলশিক্ষা দফতর সূত্রের খবর, সম্প্রতি বর্ধমান প্রাথমিক শিক্ষা সংসদের এক বিজ্ঞপ্তি পুরনো জল্পনা উস্কে দিয়েছে।
২৩ জুলাই, ২০১৭
Kolkata Metro
নিজস্ব সংবাদদাতা
ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের চিফ ইঞ্জিনিয়ার বিশ্বনাথ দেওয়ানজি জানান, গোটা দুনিয়াতেই লন্ডন মেট্রোর খুব নাম। কিন্তু সেখানেও সব স্টেশনে রাস্তা থেকে প্ল্যাটফর্ম পর্যন্ত হুইলচেয়ার নিয়ে পৌঁছনোর ব্যবস্থা নেই। আসলে পুরনো মেট্রোগুলিতে এই ব্যবস্থা করা হয়নি।
২৩ জুলাই, ২০১৭
College
নিজস্ব সংবাদদাতা
এ দিন শিক্ষামন্ত্রী কলেজে গিয়ে শিক্ষকদের বলেন, ‘‘বহিরাগতদের হস্তক্ষেপ কোনও ভাবেই বরদাস্ত করা হবে না।’’ তিনি কর্তৃপক্ষকে এ বিষয়ে কড়া পদক্ষেপ করতে নির্দেশ দিয়ে বলেন, ‘‘বহিরাগতদের বিরুদ্ধে থানায় অভিযোগ জানান। কিন্তু সোমবার থেকে পঠনপাঠন স্বাভাবিক করুন।’’
২৩ জুলাই, ২০১৭
Waterlogged
নিজস্ব সংবাদদাতা
কলকাতা পুরসভা সূত্রের খবর, শনিবার সকাল সাড়ে ন’টা পর্যন্ত জোকায় বৃষ্টি হয়েছে ৫০.০৪ মিলিমিটার, নিউ আলিপুরে ৫০.২৯ মিলিমিটার, বালিগঞ্জে ৩৩.২৭ মিলিমিটার, উল্টোডাঙায় ৩০.৯৯ মিলিমিটার, বেহালা ফ্লাইং ক্লাবে ৫৬.৩৯ মিলিমিটার এবং পাটুলিতে বৃষ্টি হয়েছে ৬৫.৫ মিলিমিটার।
২৩ জুলাই, ২০১৭
Adhir Bagchi
অধীর বাগচী (সুরকার ও সঙ্গীতশিল্পী)
আমার ছোটবেলাটা খুব হেসে খেলে, হইহই করে কেটে গেছে। আমার বাবা অনিল বাক্চী যে খুব বিখ্যাত মানুষ, সেটা তখনও বুঝতে পারতাম না। কারণ আর পাঁচ জনের বাবা তাঁদের সন্তানের সঙ্গে যেমন ভাবে মিশতেন, আমার বাবাও তার ব্যতিক্রম ছিলেন না।
২২ জুলাই, ২০১৭
Martyr's day
নিজস্ব সংবাদদাতা
কাজের দিনে কলকাতার প্রাণকেন্দ্র খাস ধর্মতলা ‘দখল’ করে জনসমাবেশের ধাক্কায় সমস্যা যে হবে, তা তো অনিবার্যই ছিল। কিন্তু এ যাত্রায় কিছুটা হলেও শহর সচল রাখতে পেরেছে পুলিশ। অফিস যাওয়ার পথে ভুগেছেন নিত্যযাত্রীরা। কিন্তু অনেকেরই অভিজ্ঞতা, সব কিছু একেবারে থমকে যাওয়ার পরিস্থিতি এড়ানো গিয়েছে।
২২ জুলাই, ২০১৭
Sealdah Station
নিজস্ব সংবাদদাতা
শহরের ‘লাইফলাইন’ বেসরকারি বাস-মিনিবাস এ দিন শুধুই শাসক দলের ক্যাডারদের নিয়ে সকাল থেকে দৌড়ল ধর্মতলার দিকে। সরকারি বাস ছিল, কিন্তু মধ্য কলকাতার যানজটে ফেঁসে সকাল ১০টার পর থেকে তা-ও ধীরে ধীরে কমতে শুরু করল। পাড়ায় পাড়ায় বাসস্টপে ভিড় করে নিত্যযাত্রীরা অপেক্ষা করলেন বাসের দেখা পাওয়ার আশায়।
২২ জুলাই, ২০১৭
Metro Rail
নিজস্ব সংবাদদাতা
মেট্রো কর্তাদের অনুমান, ২১ জুলাইয়ের সমাবেশ উপলক্ষে শহরতলি থেকে যাঁরা এসেছিলেন কলকাতায়, তাঁদের সিংহভাগই এ দিন এসেছেন সড়কপথে। একটা অংশ মেট্রো চড়েছেন ঠিকই। কিন্তু সেটা আনন্দ-যাত্রা হিসেবে। সমাবেশ শুরুর আগের এক ঘণ্টা এবং শেষের এক-দেড় ঘণ্টা ট্রেনগুলিতে কিছুটা ভিড় হয়েছে।
২২ জুলাই, ২০১৭
Dharmatala
নিজস্ব সংবাদদাতা
ওই জঞ্জাল বেশি ক্ষণ রাস্তায় পড়ে থাকতে দেয়নি পুর প্রশাসন। মেয়র শোভন চট্টোপাধ্যায়ের নির্দেশ ছিল, সমাবেশ শেষ হওয়ার পরেই শুরু করতে হবে সাফাইয়ের কাজ। সেই মতো সাড়ে তিনটের মধ্যেই ধর্মতলা চত্বর জুড়ে কাজে নেমে পড়েন শ’চারেক সাফাইকর্মী। আর সেই কাজ কেমন হচ্ছে, তা দেখতে বেরোন খোদ মেয়র শোভনবাবু এবং জঞ্জাল দফতরের মেয়র পারিষদ দেবব্রত মজুমদার।
২২ জুলাই, ২০১৭
আরও খবর