Digging
ভিটেতে আগাছা পরিষ্কারের কাজ চলছিল। অল্পবিস্তর মাটি কাটাও হয়েছিল। সে কাজ করতে গিয়েই দেখা মিলল ছোট কুঠুরির। মঙ্গলবার কাটোয়ার সিঙ্গি গ্রামে মহাভারতের অনুবাদক কাশীরাম দাসের ভিটের উত্তরদিকে চার ফুট গভীর ও পাঁচ ফুট চওড়া ওই কুঠুরির সন্ধান মেলে।
নিজস্ব সংবাদদাতা
২৩ মার্চ , ২০১৭
নিজস্ব সংবাদদাতা
দুর্ঘটনার পরে বিক্ষোভের সময়ে কয়েক জন অভিযোগটা তুলেছিলেন। কিন্তু পুলিশ আমল দেয়নি। এ বার প্রশাসনের কাছে কাঁকসার বেশ কয়েকটি গ্রামের বাসিন্দারা লিখিত অভিযোগ করলেন, পুলিশ ট্রাফিক নিয়ন্ত্রণের বদলে রাস্তায় গাড়ি আটকে তোলা আদায়ে বেশি ব্যস্ত থাকায় দুর্ঘটনা ঘটছে।
২৩ মার্চ , ২০১৭
Parking
নিজস্ব সংবাদদাতা
শিল্পাঞ্চলের অন্যতম গুরুত্বপূর্ণ এই এলাকায় রয়েছে নানা সরকারি দফতর। কিন্তু আসানসোল আদালত চত্বরে নেই কোনও পার্কিং জোন। এই পরিস্থিতিতে প্রায়শই মোটরবাইক চুরি হয়ে যাচ্ছে, গাড়ি রাখা নিয়ে বচসা হচ্ছে বলে অভিযোগ আইনজীবী, বিচারপ্রার্থী থেকে বাসিন্দাদের অনেকেরই।
২৩ মার্চ , ২০১৭
Pond
নিজস্ব সংবাদদাতা
আবর্জনা ফেলে পুকুর ভরাট করে জমির চরিত্র বদলের চেষ্টা করছেন এক শ্রেণির জমি ব্যবসায়ী। এমনই অভিযোগ জানিয়ে অন্ডালের উখড়া গ্রামের আনন্দমোড় লাগোয়া সিঙ্গানি পুকুরকে ফের পুরনো অবস্থায় ফিরিয়ে আনার দাবিতে বাসিন্দাদের একাংশ ব্লক প্রশাসনের দ্বারস্থ হলেন।
২৩ মার্চ , ২০১৭
Ganesh
নিজস্ব সংবাদদাতা
একশো দিনের কাজ নিয়ে বিবাদের জেরে দু’টি পক্ষের সংঘর্ষে জখম হলেন দু’জন। বুধবার সকালে ঘটনাটি ঘটে কাঁকসার বনকাটি পঞ্চায়েতের এগারো মাইলের কাছে রাধামোহনপুরে। আহত এক জনকে দুর্গাপুরে ভর্তি করানো হয়েছে।
২৩ মার্চ , ২০১৭
Van
সুচন্দ্রা দে
রাজ্য সড়ক ধরে দুরন্ত গতিতে চলছে টোটো। কখনও সওয়ারি পাঁচ-ছয়, কখনও আট। পথও কম নয়। কেউ যাচ্ছেন কিলোমিটার দুয়েক, কেউ পাঁচ-সাত কিলোমিটার। ফল যা হওয়ার তাই! কখনও টোটো উল্টে কখনও অন্য গাড়ির ধাক্কায় ঘটছে দুর্ঘটনা।
২২ মার্চ , ২০১৭
The University of Burdwan
নিজস্ব সংবাদদাতা
বিশ্ববিদ্যালয়ের শীর্ষ স্তরের পাঁচ পদে নিয়োগে বেনিয়মের অভিযোগ উঠেছিল। মঙ্গলবার সেই তদন্ত রিপোর্ট বর্ধমান বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির সভায় পেশ করলেন উপাচার্য নিমাই সাহা। ঘণ্টা দুয়েক আলোচনার পরে সিদ্ধান্ত হয়, তিন সদস্যের কমিটি ওই রিপোর্ট খতিয়ে দেখে বিশ্ববিদ্যালয়ের কী করা উচিত, তা নিয়ে মত দেবে।
২২ মার্চ , ২০১৭
Tractor
নিজস্ব সংবাদদাতা
বহন ক্ষমতার কয়েকগুণ বেশি ওজনের বালি নিয়ে বেআইনি ভাবে ট্রাক যাতায়াত করছে। ফলে, এক দিকে সরকার যেমন রাজস্ব হারাচ্ছে, তেমনই প্রায় তিন কোটি টাকায় সম্প্রসারিত রাস্তা যাতায়াতের অযোগ্য হয়ে পড়েছে।
২২ মার্চ , ২০১৭
Bag
নিজস্ব সংবাদদাতা
ব্যাগটা খুলেই চক্ষু চড়কগাছ হওয়ার জোগাড় ভেলপুরির দোকানদার অমরজিৎ কান্তের। ব্যাগের ভিতরে সোনার গয়না, নগদটাকা, এটিএম কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড— কী নেই!
২২ মার্চ , ২০১৭
Nest
অর্পিতা মজুমদার
গত কয়েক দিন ভীষণ ব্যস্ততায় কেটেছে কলেজের ছাত্রীদের। আগাছা পরিষ্কার, মাটির কলসি কেনা, কলেজের গাছগুলিতে নিয়মিত জল দেওয়ার মতো কত্ত কাজ। সেই সব কাজ শেষে, আন্তর্জাতিক বনদিবস উপলক্ষে, মঙ্গলবার দুর্গাপুর উইমেনস কলেজের মধ্যেই পাখিরালয় তৈরি করলেন ছাত্রীরা।
২২ মার্চ , ২০১৭
Cross
নিজস্ব সংবাদদাতা
চৈত্রের শুরুতেই কমতে শুরু করেছে ভাগীরথীর জলস্তর। সমস্যা দেখা দিয়েছে খেয়াঘাটে নৌকা চলাচল ও পণ্য পরিবহণে। কালনা ও কাটোয়ার মাঝিদের দাবি, জলের তলায় চরে নৌকা বা বার্জ ঠেকে যাচ্ছে। যে কোনও দুর্ঘটনা ঘটে যেতে পারে বলেও তাঁদের আশঙ্কা।
২২ মার্চ , ২০১৭
নিজস্ব সংবাদদাতা
অভব্য আচরণ, স্কুল পরিচালনায় নিয়মনীতির তোয়াক্কা না করা-সহ নানা অভিযোগে মঙ্গলবার পূর্বস্থলীর সাবিত্রী বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকাকে ঘেরাও করলেন শিক্ষিকাদের একাংশ। এ ছাড়া প্রধান শিক্ষিকার বিরুদ্ধে জেলা স্কুল পরিদর্শকের কাছে দশ দফা অভিযোগ জানিয়েছেন অভিভাবকদের একাংশ।
২২ মার্চ , ২০১৭
Practice
নিজস্ব সংবাদদাতা
কয়েকটি মেয়ের খুব ইচ্ছে ছিল, ফুটবল পায়ে তারাও মাঠ দাপাবে ছেলেদের মতো। তাদের এই ‘ইচ্ছেপূরণ’ করতেই দুর্গাপুর মহকুমা ক্রীড়া সংস্থা প্রথম বার অনূর্ধ্ব ১৫ স্তরের প্রশিক্ষণ শিবিরে মেয়েদেরও যোগ দেওয়ার সুযোগ করে দিয়েছে।
২২ মার্চ , ২০১৭
Tapan
নিজস্ব সংবাদদাতা
ভুল চিকিৎসায় বাঁ হাতের তিনটি আঙুলে সংক্রমণ দেখা দিয়েছে বলে দুর্গাপুরের শোভাপুরের একটি বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে মহকুমাশাসকের কাছে লিখিত অভিযোগ দায়ের করলেন কাঁকসার সোকনার বাসিন্দা তপন বাউড়ি।
২১ মার্চ , ২০১৭
Skeleton
নিজস্ব সংবাদদাতা
একসময় লাশ গায়েব হলেই খোঁজ পড়ত পূর্বস্থলীতে। ভাগীরথীর জলে লাশ পচিয়ে কঙ্কাল পাচারের চক্রের এতটাই রমরমা ছিল। মাঝে অবশ্য কয়েক বছর কারবার ও কারবারি দুইয়েরই তেমন পাত্তা পাওয়া যায়নি। তবে চক্র যে চলছিলই তার প্রমাণ মিলল আবার।
২১ মার্চ , ২০১৭
নিজস্ব সংবাদদাতা
চিকিৎসা নয়, ঝাড়ফুঁকে সেরে উঠবেন মা— এই ভরসায় কলকাতা থেকে বর্ধমানে গিয়ে এক ‘হাজি সাহেব’কে আড়াই লক্ষ টাকা দিয়েছিলেন মেয়ে। অভিযোগ, ঝাড়ফুঁকের উপকরণ কেনার নাম করে টাকা নিয়ে উধাও হয় সেই বৃদ্ধ।
২১ মার্চ , ২০১৭
Accident
নিজস্ব সংবাদদাতা
কেউ যাবেন বিয়েবাড়ি, কেউ জলসায়। কিন্তু বাসের দেখা নেই। অগত্যা মোটরচালিত ভ্যানেই উঠেছিলেন ন’জন। কিছু দূর যেতেই ম্যাটাডরের ধাক্কায় উল্টে যায় ভ্যান। ঘটনাস্থলেই মৃত্যু হয় দুই শিশু-সহ চার জনের। আহত হয়েছেন আরও তিন জন।
২১ মার্চ , ২০১৭
নিজস্ব সংবাদদাতা
রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বিমা বিভাগের কর্মী পরিচয় দিয়ে টাকা আত্মসাতের অভিযোগ উঠল কলকাতার এক যুবকের বিরুদ্ধে। রায়নার মিরপোতার বাসিন্দা, পেশায় চালকল ব্যবসায়ী মুন্সি আসগর রবিবার বর্ধমান থানায় কৃষাণু গোস্বামী নামে ওই যুবকের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ দায়ের করেছেন।
২১ মার্চ , ২০১৭
Nagendra Giri
নীলোৎপল রায়চৌধুরী
প্রায় সতেরো দিন ধরে নিখোঁজ ছিলেন যুবক। খোঁজ চলছিল আশপাশের এলাকায়। হঠাৎই এক দিন ছিন্নভিন্ন একটি মৃতদেহ খুঁজে পায় পুলিশ। জঙ্গলে মেলা সেই দেহ দেখে শনাক্ত করার উপায় বিশেষ ছিল না। তবে জামায় ‘এন’ লেখা দেখেই পরিবারের লোকজন চিনতে পারেন ছেলেকে।
২০ মার্চ , ২০১৭
নিজস্ব সংবাদদাতা
ধর্ষণের পর সাড়ে তিন বছরের শিশুকন্যাকে শ্বাসরোধ করে খুনের কথা জেরায় স্বীকার করেছে ধৃত— গলসিতে শিশু উদ্ধারের ঘটনায় এমনটাই দাবি করল পুলিশ।
২০ মার্চ , ২০১৭
নিজস্ব সংবাদদাতা
বারবার দুর্ঘটনার কারণ খুঁজতে বৈঠক হয়েছে। শনিবার দুর্ঘটনাপ্রবণ জায়াগাগুলি পরিদর্শনও করেছেন সংশ্লিষ্ট দফতরের কর্তারা। কিন্তু দুর্ঘটনায় রাশ টানা যাচ্ছে না জাতীয় সড়কে। রবিবার ট্রাফিক নিয়ন্ত্রণের সময়ে এক পুলিশকর্মীরই মৃত্যু হল ট্রাকের ধাক্কায়।
২০ মার্চ , ২০১৭
Newborn
সৌমেন দত্ত
জন্মের পর নার্সিংহোমে চিকিৎসাধীন ছিল সদ্যোজাত মেয়েটি। কিন্তু অসুস্থ হয়ে পড়ায় ভিন্‌ জেলা থেকে আসতে পারেননি বাবা-মা। এ দিকে বিল ছাড়িয়ে গিয়েছে তিন লক্ষ টাকা। পরে পরিবারের লোকজন এসে টাকা দিতে অক্ষমতার কথা জানালে প্রায় ৭০ হাজার টাকা ছাড় দিয়েই শিশুকে বাড়ি পাঠাল নার্সিংহোম।
২০ মার্চ , ২০১৭
Children
অর্পিতা মজুমদার
বাবা-মা ইটভাটায় কাজ করেন। হাত লাগায় তাঁদের ছোট্ট ছেলে বা মেয়েটিও। তা না হলে হয় ভাটা লাগোয়া পরপর ইট দিয়ে সাজিয়ে তৈরি ঘুপচি ঘরে খেলাধুলো করে কাটিয়ে দেয় দিনটা। অথবা বেরিয়ে পড়ে ঘুরতে। ইটভাটায় কাজ করতে আসা শ্রমিকদের ছেলেমেয়েরা এ ভাবেই রয়ে যাচ্ছে শিক্ষার বাইরে।
২০ মার্চ , ২০১৭
নিজস্ব সংবাদদাতা
সকালে বাড়ির খুদে সদস্যকে পড়াতে বসেছিলেন দাদু। নাতিকে বলেন, ‘‘আমাদের ভাষায় ‘নাপায় সেতাঃ’ লেখ দেখি।’’ কলম নামিয়ে ফ্যাল ফ্যাল করে চেয়ে থাকে খুদে। শব্দটার অর্থ ‘সুপ্রভাত’ সে জানে। কিন্তু অলচিকি হরফে লিখবে কী ভাবে!
২০ মার্চ , ২০১৭
Smoke
সৌমেন দত্ত
হাওয়া দিলেই ‘ডাম্পিং গ্রাউন্ড’ থেকে বের হচ্ছে বিষাক্ত ধোঁয়া। গত বছর প্রশাসনিক বৈঠকে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কালনা রোডের ধারে ডাম্পিং গ্রাউন্ডের জমি নিয়ে অসন্তোষ প্রকাশ করেন।
২০ মার্চ , ২০১৭
Workers
নিজস্ব সংবাদদাতা
দেড় মাসেরও বেশি সময় ধরে টোল আদায় বন্ধ হয়ে রয়েছে দুর্গাপুরের ডিভিসি ব্যারাজে। ফলে, দৈনিক লক্ষ-লক্ষ টাকা রাজস্ব ক্ষতি হচ্ছে। আবার টোল আদায়ের দায়িত্বে থাকা ঠিকাকর্মীরাও কাজ হারিয়েছেন। বিপাকে পড়েছে প্রায় ৪০টি পরিবার।
২০ মার্চ , ২০১৭
নিজস্ব সংবাদদাতা
বিকল্প চাষ হিসেবে এ বারই প্রথম পূর্বস্থলীতে সূর্যমুখী চাষ করেছিল কৃষি দফতর। সাফল্য দেখে কর্তাদের দাবি, চাষের এলাকার আরও বাড়বে।বিকল্প চাষ হিসাবে ডাল ও তৈলবীজ জাতীয় ফসলের এলাকা বাড়ানোর চেষ্টা করছে কৃষি দফতর।
২০ মার্চ , ২০১৭
নিজস্ব সংবাদদাতা
একবার এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হওয়ায় জমিতেই পচে গিয়েছিল ধান। পরের বার নাবি ধসায় ক্ষতিগ্রস্ত হয়েছিল আলু চাষ। দুটি ফসলই ছিল বিমার আওতায়। তবে বারবার আবেদন করেও মেলেনি বিমার টাকা।
২০ মার্চ , ২০১৭
নিজস্ব সংবাদদাতা
আবারও দুর্ঘটনা হল এনএইচ ২ বি সড়কে। রবিবার আউশগ্রামের ফতেপুরের কাছে ওই দুর্ঘটনায় কোনও প্রাণহানি না হলেও অল্পের জন্য প্রাণে বেঁচে যান এক মোটরবাইক চালক। প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, মোটরবাইককে জায়গা দিতে গিয়ে রাস্তার পাশে উল্টে যায় ধান বোঝাই একটি ট্রাক।
২০ মার্চ , ২০১৭
নিজস্ব সংবাদদাতা
নিজের বাড়িঘর রয়েছে। ছেলেমেয়েরাও স্কুলে পড়ত। কিন্ত কাউন্সিলর জঙ্গল শেখ ও তার দলবল এলাকা ‘দখল’ করে নেওয়ায় ঘরে ফিরতে পারছেন না তাঁরা— এমনই অভিযোগ তুলে বিধায়কের দ্বারস্থ হয়েছেন কাটোয়ার মাঠপাড়ার ৫০টি পরিবার।
২০ মার্চ , ২০১৭
Mother
নিজস্ব সংবাদদাতা
বাজার করতে যাবেন বলে সাড়ে তিন বছরের শিশুকন্যাকে পড়শি বৃদ্ধার কাছে রেখে গিয়েছিলেন বাবা-মা। ফিরে এসে দেখেন, মেয়ে নেই। রাতভর খোঁজাখুঁজির পরে শনিবার বর্ধমানের বেলকাশের কুমারপুর গ্রামে ওই শিশুকন্যার রক্তাক্ত দেহ উদ্ধার হল।
১৯ মার্চ , ২০১৭
Alcohol
কেদারনাথ ভট্টাচার্য
রাত প্রায় ১১টা। নির্জন গলিতে দাঁড়িয়ে মোবাইলে কাকে যেন ফোন করে এক প্রৌঢ় বললেন, ‘একটা বাচ্চা লাগবে।’ ঠিক মিনিট দশ পরে জ্বলে উঠল হেডলাইটের আলো। একটি ছোট্ট বোতলের হাতবদল করেই সাঁ করে বেরিয়ে গেল মোটরবাইক।
১৯ মার্চ , ২০১৭
Cricket League
নিজস্ব সংবাদদাতা
স্টেডিয়াম কমিটি ভেঙে দেওয়ার ফলে বন্ধ হয়ে গিয়েছিল খেলা। সপ্তাহ দুয়েক পরে আসানসোল স্টেডিয়ামে ফের শুরু হল লিগের খেলা। তবে মাঝে এ ভাবে খেলা বন্ধ থাকায় ক্রিকেট লিগ শেষ হতে এ বারও দেরি হবে বলে জানায় মহকুমা ক্রীড়া সংস্থা। বিষয়টি নিয়ে অসন্তুষ্ট ক্রীড়া সংস্থার লিগে খেলা নানা ক্লাবও।
১৯ মার্চ , ২০১৭
নিজস্ব সংবাদদাতা
খবর ছিল, গাড়িতে পাচার হবে জাল নোট। সেইমতো গাড়ি আটকে দুই আরোহীর কাছে থাকা দু’হাজার টাকার নোটের বান্ডিল নিয়ে গুনতে গিয়ে সন্দেহ হল পুলিশের। বান্ডিলের উপরে বেশ কিছু আসল, তার পরেই জাল নোটের তাড়া!
১৯ মার্চ , ২০১৭
Father
সুশান্ত বণিক
আর পাঁচটা দিনের মতোই শুক্রবারও রান্না করছিলেন তিনি। শ্বশুরমশাই স্নানে গিয়েছেন। এমন সময়ে এক নেতা বাড়িতে এসে খবরটা বললেন, ‘‘বৌদি, মামলাটা এ বার সিবিআইয়ের হাতে।’’— শুনেই প্রায় পাঁচ বছর আগে খুন হওয়া বার্নপুরের সিপিএম নেতা অর্পণ মুখোপাধ্যায়ের স্ত্রী ইন্দিরাদেবী বলেন, ‘‘এটাই আমাদের প্রথম জয়।’’
১৮ মার্চ , ২০১৭
Location
নিজস্ব সংবাদদাতা
সাক্ষীদের আস্থা হারিয়েছে সিআইডি। বার্নপুরের সিপিএম নেতা অর্পণ মুখোপাধ্যায় খুনের ঘটনায় শুক্রবার সিআইডি-র তদন্ত সম্পর্কে এ ভাবেই অসন্তোষ প্রকাশ করলেন হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচী। সেই সঙ্গে খুনের তদন্তভার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-কে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।
১৮ মার্চ , ২০১৭
Bike rider
অর্পিতা মজুমদার
দ্রুত স্কুটি ছুটিয়ে এসে ইঞ্জিনিয়ারিং কলেজের গেটের সামনে থামলেন এক ছাত্রী। হেলমেটটা ঝোলানো স্কুটিতেই।শহরের ব্যস্ত এলাকা। ভাইয়ের মোটরবাইকের পিছনে বসে যাচ্ছেন দিদি। ভাইয়ের মাথায় হেলমেট থাকলেও, দিদির মাথা ফাঁকা।
১৮ মার্চ , ২০১৭
Coins
নিজস্ব সংবাদদাতা
এতদিন শোনা যেত ‘খুচরো দিন’, আর এখন টোটো চালক থেকে ব্যবসায়ী সবাই বলছেন ‘দয়া করে কয়েন দেবেন না’।কালনায় যে কোনও দোকানে গেলেই ব্যবসায়ীরা দেখাচ্ছেন, বাক্সে জমে আছে হাজার হাজার টাকার ১, ২, ৫ ও ১০ টাকার কয়েন। তাঁদের দাবি, রোজকার লেনদেন, মালপত্র কেনায় মুশকিল হচ্ছে।
১৮ মার্চ , ২০১৭
Family members
নিজস্ব সংবাদদাতা
শিশু বদলের কথা প্রাথমিক ভাবে অস্বীকার করলেও শেষে তদন্ত কমিটি গড়ল বর্ধমান মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ।বৃহস্পতিবারই মাধবডিহির লোহাই গ্রামের দম্পতি কালীরাম খাঁ ও মধুমিতা খাঁ অভিযোগ করেছিলেন, তাঁদের শিশুপুত্রের বদলে একটি মৃত শিশুকে দেওয়া হচ্ছে।
১৮ মার্চ , ২০১৭
নিজস্ব সংবাদদাতা
অ্যালয় স্টিল প্ল্যান্ট-এর (এএসপি) কৌশলগত বিলগ্নিকরণের কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে শুক্রবার রাজ্যসভায় সরব হলেন সিপিএম সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। এ দিন রাজ্যসভার ‘জিরো আওয়ার’-এ বিষয়টি তোলেন ঋতব্রত।
১৮ মার্চ , ২০১৭
আরও খবর