Advertisement
১৭ মে ২০২৪
FDDI Admission 2024

ফ্যাশন ডিজ়াইন-সহ একাধিক বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ, অনলাইনে গ্রহণ করা হবে আবেদন

প্রতিষ্ঠানের তরফে ব্যাচেলর অফ ডিজ়াইন এবং মাস্টার অফ ডিজ়াইন ডিগ্রির পাঠ্যক্রমে বিভিন্ন বিষয় শেখানো হবে। পড়াশোনার পাশাপাশি মিলবে কাজ শেখারও সুযোগ।

students.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১৫:৩৯
Share: Save:

ফ্যাশন ডিজ়াইন-সহ একাধিক বিষয়ে ডিগ্রি অর্জনের সুযোগ। এই মর্মে ফুটঅয়্যার ডিজ়াইন অ্যান্ড ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিষ্ঠানের তরফে সংশ্লিষ্ট বিষয়ে ব্যাচেলর অফ ডিজ়াইন, ব্যাচেলর অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন, মাস্টার অফ ডিজ়াইন এবং মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন ডিগ্রি অর্জন করার সুযোগ দেওয়া হবে। মোট আসন সংখ্যা ২,৩৬০।

ব্যাচেলর অফ ডিজ়াইনের অধীনে ফুটঅয়্যার ডিজ়াইন অ্যান্ড প্রোডাকশন, ফ্যাশন ডিজ়াইন, লেদার, লাইফস্টাইল অ্যান্ড প্রোডাক্ট ডিজ়াইন বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে। পাশাপাশি, ব্যাচেলর অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশনের অধীনে রিটেল অ্যান্ড ফ্যাশন মার্চেন্ডাইজ় বিষয়ে স্নাতক হতে পারবেন আগ্রহীরা। এ ক্ষেত্রে তাঁদের উচ্চ মাধ্য়মিক বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বয়স হতে হবে ২৫ বছরের মধ্যে।

একই সঙ্গে, ফুটঅয়্যার ডিজ়াইন অ্যান্ড প্রোডাকশন এবং ফ্যাশন ডিজ়াইন নিয়ে মাস্টার অফ ডিজ়াইন ডিগ্রি অর্জনের সুযোগ থাকছে। এ ছাড়াও রিটেল অ্যান্ড ফ্যাশন মার্চেন্ডাইজ় নিয়ে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন হতে পারবেন পড়ুয়ারা। উল্লিখিত বিষয়গুলি নিয়ে কলকাতা, যোধপুর, গুনা, পটনা, নয়ডা-সহ বিভিন্ন ক্যাম্পাসে পড়ার সুযোগ থাকবে। এ ক্ষেত্রে তাঁদের যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। এ ক্ষেত্রে বয়সের কোনও ঊর্ধ্বসীমা উল্লেখ করা হয়নি।

পড়াশোনার পাশাপাশি, হাতেকলমে প্রশিক্ষণও দেওয়া হবে পড়ুয়াদের। এ ছাড়াও দেশ বিদেশের বিভিন্ন সংস্থার বিশেষজ্ঞদের কাছে কর্মশালায় কাজ শেখার সুযোগও থাকবে। তবে এর জন্য আগ্রহীদের একটি প্রবেশিকা দিতে হবে। ওই প্রবেশিকার পোশাকি নাম অল ইন্ডিয়া সিলেকশন টেস্ট (এআইএসটি)। প্রবেশিকা দেওয়ার জন্য এবং ভর্তির আবেদন জমা দেওয়ার জন্য ৬০০ টাকা আবেদনমূল্য জমা দিতে হবে। প্রতি সিমেস্টার পিছু ১ লক্ষ টাকা বেতন হিসাবে ধার্য করা হয়েছে।

আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে বৈধ ইমেল আইডি, ফোন নম্বরের তথ্যও পেশ করতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার পর প্রবেশিকার জন্য অ্যাডমিট কার্ড পোর্টালে আপলোড করা হবে। দেশের ৩১টি কেন্দ্রে ওই প্রবেশিকা নেওয়া হবে। অ্যাডমিট কার্ডটি প্রিন্ট করে নির্ধারিত কেন্দ্রে গিয়ে পরীক্ষা দেওয়ার জন্য উপস্থিত থাকতে হবে পড়ুয়াদের। ৭ মে পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করা হবে। প্রবেশিকা হবে ১২ মে। ক্লাস শুরু হবে ২৯ জুলাই। এই বিষয়ে আরও জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE