Advertisement
১৭ মে ২০২৪
NEET SS Admission 2023

কলকাতা মেডিক্যাল কলেজে নিট-এসএস উত্তীর্ণদের ভর্তি হওয়ার সুযোগ

সম্প্রতি চলতি বছরের ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট সুপার স্পেশালিটি (নিট-এসএস) পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। ওই ফলাফলের ভিত্তিতেই কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Doctor.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৬:১৬
Share: Save:

ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট সুপার স্পেশালিটি (নিট-এসএস) উত্তীর্ণরা বিশেষ ক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসক হওয়ার সুযোগ পেয়ে থাকেন। সম্প্রতি এই পরীক্ষার ফলাফল ঘোষিত হয়েছে। ন্যাশনাল বোর্ড অফ এগজ়ামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস (এনবিই)-র নিয়ম অনুযায়ী, এই পরীক্ষায় উত্তীর্ণরা ডক্টরেট অফ মেডিসিন / মাস্টার অফ চিরুগিয়ে ডিগ্রি কোর্সের পড়াশোনা করতে পারবেন।

কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজের তরফে ওই পরীক্ষায় উত্তীর্ণদের ভর্তি নেওয়া হবে। তাঁদের সশরীরে প্রতিষ্ঠানে উপস্থিত হয়ে ভর্তি হওয়ার জন্য যাবতীয় নথি জমা দিতে হবে। আগ্রহী শিক্ষার্থীদের যে সমস্ত নথি পেশ করতে হবে, সেগুলি হল—

১. প্রভিশনাল অ্যালটমেন্ট লেটার

২. এনবিই-র অ্যাডমিট কার্ড এবং ব়়্যাঙ্ক কার্ড

৩. ব্যাচেলর অফ মেডিসিন, ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস), ডক্টর অফ মেডিসিন (এমডি), মাস্টার অফ সার্জারি (এমএস) ডিগ্রির শংসাপত্র

৪. জাতীয় কিংবা রাজ্য মেডিক্যাল কাউন্সিল অনুমোদিত রেজিস্ট্রেশন সার্টিফিকেট

৫. সচিত্র পরিচয়পত্র

৬. জন্মের প্রমাণপত্র / উচ্চ মাধ্যমিকের শংসাপত্র

৭. ফি জমা দেওয়ার নথি

সর্বভারতীয় স্তরে নিট-এসএস পরীক্ষায় উত্তীর্ণদের বিভিন্ন স্বীকৃত প্রতিষ্ঠানের ভর্তি নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। নিয়ম অনুযায়ী, ন্যাশনাল বোর্ড অফ এগজ়ামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস (এনবিই)-র তরফে প্রতিটি প্রতিষ্ঠানের আসন সংখ্যা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজে ভর্তি হওয়ার জন্য অনলাইনে ফি জমা দিতে হবে। ওই ফি অন্য কোনও উপায়ে গ্রহণ করা হবে না। অ্যাডমিশন ফি হিসাবে ২,০০০ টাকা, ছ’মাসের টিউশন ফি হিসাবে ৬,০০০ টাকা, ‘কশন ডিপোজিট’ হিসাবে ১০,০০০ টাকা জমা দিতে হবে।

পাশাপাশি, শিক্ষার্থীদের বিজ্ঞপ্তিতে প্রকাশিত চারটি ফর্ম পূরণ করে নিয়ে আসতে হবে। ভর্তি হওয়ার সময় ওই ফর্মগুলি সঙ্গে রাখা বাঞ্ছনীয়। প্রতিষ্ঠানের তরফে ভুয়ো ওয়েবসাইটে টাকা জমা দেওয়ার বিষয়ে সচেতন থাকার বিশেষ ভাবে আর্জি জানানো হয়েছে। তবে, প্রথম পর্যায়ের জন্য কত দিন পর্যন্ত ভর্তি প্রক্রিয়া চালু থাকবে, সেই বিষয়ে প্রতিষ্ঠানের বিজ্ঞপ্তিতে কিছু উল্লেখ করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE