Advertisement
১৭ মে ২০২৪
CTET July 2024 Registration

চলতি বছরে কেন্দ্রীয় টেটের জুলাই পর্বের পরীক্ষা কবে? জানাল সিবিএসই

পরীক্ষা হবে অনলাইনে এমসিকিউ নির্ভর প্রশ্নের ভিত্তিতে। মোট দু’টি পত্রের পরীক্ষা হবে ওই দিন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১৮:৩১
Share: Save:

চলতি বছরের কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে শিক্ষক নিয়োগের জন্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (সিটেট)-এর জুলাই পর্বের পরীক্ষার দিনক্ষণ প্রকাশ করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। সম্প্রতি বোর্ডের ওয়েবসাইটে সে সম্পর্কিত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। একই সঙ্গে পরীক্ষা সম্পর্কিত বাকি তথ্যও প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার থেকেই পরীক্ষার জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ৭ জুলাই, রবিবার, পরীক্ষার আয়োজন করা হবে বোর্ডের তরফে। পরীক্ষা নেওয়া হবে দেশের ১৩৬টি শহরের পরীক্ষাকেন্দ্রে। মোট ১২টি ভাষায় পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা। পরীক্ষা হবে অনলাইনে এমসিকিউ নির্ভর প্রশ্নের ভিত্তিতে। মোট দু’টি পত্রের পরীক্ষা হবে ওই দিন। প্রথম পত্রের পরীক্ষা হবে সকাল সাড়ে ৯টা থেকে ১২টা পর্যন্ত। অন্য দিকে, দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে দুপুর ২টো থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত। অ্যাডমিট কার্ড প্রকাশ করা হবে পরীক্ষার দু’দিন আগেই। এর পর অগস্ট মাসের শেষ দিকে পরীক্ষার ফল প্রকাশিত হবে।

পরীক্ষার্থীরা ctet.nic.in-এ গিয়ে সমস্ত নথি-সহ আবেদন করতে পারবেন। শুধু মাত্র প্রথম বা দ্বিতীয় পত্রের পরীক্ষা দিতে অসংরক্ষিত শ্রেণিভুক্তদের ১০০০ টাকা এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের ৫০০ টাকা জমা দিতে হবে। অন্য দিকে, দু’টি পত্রের পরীক্ষাএ কত্রে দিতে চাইলে অসংরক্ষিত এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ১২০০ টাকা এবং ৬০০ টাকা জমা দিতে হবে। পরীক্ষা সম্পর্কিত বাকি তথ্য জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইট দেখে নিতে পারেন পরীক্ষার্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE